বুধবার, ২৩ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

নির্বাচনের আগে ভাই ভাই পরে খবর নাই

আবদুল লতিফ লিটু, ঠাকুরগাঁও।

নির্বাচনের আগে ভাই ভাই পরে খবর নাই

ঠাকুরগাঁও পৌরসভা নির্বাচন ঘিরে এখানে যেন ‘বিয়ে বাড়ি আমেজ’। এই আমেজকে বিয়ে বাড়ির সঙ্গে তুলনা করেছেন খোদ পৌর মেয়র প্রার্থীরা। ‘ভোট চাই ভোটারের, দোয়া চাই সকলের’। ‘ভোট দেবেন একবার, সেবা পাবেন বারবার’। ‘৩০ তারিখ ভোট দিন, মার্কা .... জেনে নিন’। ‘এদিক- সেদিক যেদিকে যাই, আপনার কোনো তুলনা নাই’। ‘৩০ তারিখ শুভ দিন, ... মার্কায় ভোট দিন’। এই রকম আরও কত ছন্দ-স্লোগান। প্রতিটি স্লোগানের সঙ্গে উচ্চারিত হচ্ছে প্রতীক ও প্রার্থীর নাম। ঠিক এমন সময় পাশ থেকে এক পথচারী নিজেও ছন্দ মিলিয়ে রসিকতা করে বললেন, ভোটের আগে ভাই ভাই, ভোটের পরে খবর নাই! এতে উপস্থিত কয়েকজন বেশ মজা পেলেন মনে হয়।

মূলত কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনের প্রার্থীদের এ রকম জনসংযোগ চোখে পড়ছে। সেই সঙ্গে লিফলেট বিতরণ, পোস্টার সাঁটানো, পথসভা তো চলছেই হরদম। কম যান না মেয়র প্রার্থীরাও। তবে তাদের প্রচারণা আরও আধুনিক ও সুশৃঙ্খল।

‘ভোট আসিলেই প্রার্থীরা সবাই হামার ভাইবোন হয়ে যাছে। মাইকে অমুক ভাই, তমুক আপাক ভোট দেন কহে প্রচার করছে। বাড়ি আসিয়া হাসি হাসি মুখে খোঁজখবর নেছে, দৌড়ে বুকত টানেও নেছে। কায় ধনী, কায় গরিব ওমারঠে এলা কোনো ভেদাভেদ নাই। ভোট গেলেই ওমরা হামার ভাই থাকে না, স্যার-ম্যাডাম হয়া যান।’

কথাগুলো ঠাকুরগাঁও পৌর এলাকার ৩ নম্বর ওয়ার্ডের গোয়ালপাড়া মহল্লার আবদুল আওয়ালের (৫৬)। নির্বাচন নিয়ে এলাকার ভোটারদের ভাবনা জানতে গেলে আবদুল আওয়াল এসব কথা বলেন।

মুন্সিরহাট রাস্তার ধারে বসে থাকা সাবিতা রানী (৫৪) বলেন, তার স্বামী রাজেশ চন্দ্র প্রায় ১৫ বছর আগে মারা গেছেন। ছেলে দিনমজুর করে সংসার চালায়। পৌরসভায় কয়েকবার গিয়েও কোনো বিধবা ভাতা, বয়স্ক ভাতা পাননি তিনি। এই প্রৌঢ়া ক্ষোভ মিশিয়ে বলেন, ‘এখন ভোট আসিছে। এলা ওই প্রার্থীলাই দিদি, দিদি করে কত কথা কয়ছে, কত কী দিবা চাহাছে।’ শহরের প্রবীণ শিক্ষাবিদ প্রফেসর মনতোষ কুমার দে বলেন, ‘মেয়র প্রার্থীরা ভোটারের কাছে ভোট চাইছেন ঠিকই। কিন্তু পরিকল্পিত ও বাসযোগ্য শহর বাস্তবায়ন করতে হলে কী কী করবেন তা কোনো প্রার্থীই সঠিকভাবে তুলে ধরছেন না।’  ঠাকুরগাঁও পৌরসভায় এবার মেয়র পদে আওয়ামী লীগ থেকে তহমিনা আখতার মোল্লা, বিএনপির মির্জা ফয়সল আমীন এবং স্বতন্ত্র হিসেবে এস এম সোলায়মান আলী সরকার ও মাহফুজুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।    

সর্বশেষ খবর