শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ফিরে দেখা ২০২১৭

আন্তর্জাতিক প্রসঙ্গ

ফিরে দেখা ২০২১৭

বিদায় ২০১৭। স্বাগত ২০১৮। চোখের পলকেই অতীত হলো আরও একটি বছর। অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা-সমালোচনার বছর ছিল এটি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়গুলো নিয়ে আমাদের আয়োজন ‘ফিরে দেখা ২০১৭’। আজকের বিষয় আন্তর্জাতিক প্রসঙ্গ। জানাচ্ছেন— জুলকার নাইন ও তানভীর আহমেদ

 

হোয়াইট হাউসে ট্রাম্প যুগ

বছরজুড়েই আলোচনায় ছিলেন ডোনাল্ড ট্রাম্প। ক্যাসিনো ব্যবসায়ী থেকে নাম লেখান যুক্তরাষ্ট্রের রাজনীতিতে। সবাইকে চমকে দিয়ে গত ১৭ থেকে ২১ জানুয়ারি তিনি বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট পদে দায়িত্বভার গ্রহণ করেন। ‘উই উল মেইক আমেরিকা স্ট্রং এগেইন’ স্লোগান দিয়ে ক্ষমতায় এলেও অভিবাসী, মুসলমান ও নারী বিদ্বেষী নানান বক্তব্য ও কর্মকাণ্ড করা ডোনাল্ড ট্রাম্প বছরজুড়েই সমালোচনায় ছিলেন। সাত মুসলিম দেশকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া ডোনাল্ড ট্রাম্প বছরের শেষে এসে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে সারা বিশ্বে বিক্ষোভ, আন্দোলন আর সমালোচনার ঝড় তুলেছেন।

 

স্বাধীনতা চায় কাতালোনিয়া

স্বাধীনতা চেয়ে গণভোট— কাতালোনিয়ার গণভোট ছিল ২০১৭ সালের অন্যতম ঘটনা। গণভোটে কাতালোনিয়া ভোটাররা ছিল স্বতঃস্ফূর্ত। স্বাধীনতা আন্দোলনের নেতারা ছিল বিশ্ব নেতাদের নজরে। স্পেনের কেন্দ্রীয় সরকারের বাধা উপেক্ষা করে গত ১ অক্টোবর গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। এতে ৯০ শতাংশ ভোটার কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায়  দেন। এটি অনুমোদন করে কাতালোনিয়ার পার্লামেন্ট। যদিও স্পেনের সাংবিধানিক আদালত এই পার্লামেন্টকে বরখাস্ত করেছিল।

 


প্যারাডাইজ পেপারস কেলেঙ্কারি

পানামা পেপারসের রেশ শেষ না হতেই, বারমুডাভিত্তিক ল ফার্ম প্রতিষ্ঠান অ্যাপলবির ১ কোটি ৩৪ লাখ গোপন নথিতে ফাঁস হয় বিভিন্ন দেশের বহু প্রভাবশালীর গোপন সম্পদের খবর। ‘প্যারাডাইস  পেপারস’ হিসেবে পরিচিতি পাওয়া এসব নথিতে ব্রিটেনের রানী এলিজাবেথ, প্রিন্স চার্লস, মার্কিন মন্ত্রী উইলবার রসসহ অনেকের নামই এসেছে। অ্যাপল, নাইকি ও উবারসহ প্রায় ১০০ বহুজাতিক কোম্পানির কর পরিকল্পনার বিস্তারিত প্রকাশ পেয়েছে এসব নথিতে। কানাডার লিবারেল পার্টির প্রধান এবং যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সাবেক ডেপুটি চেয়ারম্যান ও অন্যতম অর্থদাতা লর্ড অ্যাশক্রফটের অফশোর বিনিয়োগের তথ্যও ফাঁস হয়েছে।

 

রাজশাসনে সৌদি বাদশাহ সালমান

নানা নাটকীয়তা আর ঘটনাবহুল ছিল নতুন সৌদি বাদশাহর সিংহাসন আরোহণে। রাতারাতি সৌদি রাজ প্রাসাদে ক্রাউন প্রিন্সের পদ থেকে সরিয়ে দেয়া হয় সাবেক বাদশাহ আবদুল্লাহ’র পুত্র মুহাম্মদ বিন নায়েফকে  এবং তার স্থলে মুহাম্মদ বিন সালমানকে মনোনীত করা হয়। একই সঙ্গে রাজকীয় ফরমানের মাধ্যমে নায়েফকে তার সব পদ থেকে অপসারণ করে তার সব ক্ষমতা মুহাম্মদ বিন সালমানকে দেওয়া হয়।  গত ৪ নভেম্বর একটি রাজ ডিক্রি জারি করে, ১১ জন প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং দশজন সাবেক মন্ত্রীকে আটক করে। সেই সঙ্গে মন্ত্রিপরিষদেও ব্যাপক রদবদল আনা হয়।

 

 জেরুজালেম নিয়ে টানাপড়েন

জেরুজালেম মধ্যপ্রাচ্যের একটি ঐতিহাসিক শহর, যেটা একইসঙ্গে ইহুদি, খ্রিস্টান ও মুসলমানদের কাছে পবিত্র স্থান। বছরের শেষ দিকে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে ব্যাপক সমালোচনার জন্ম দেন। যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও এর সমালোচনায় মুখর। হোয়াইট হাউসে প্রবেশের ১০ মাস ১৬ দিনের মাথায় সেই প্রতিশ্রুতিই বাস্তবায়ন করেন তিনি। এর আগে আল আকসা মসজিদে সেনা পাহারা বসিয়ে ইসরায়েল বিশ্ব মুসলিম জনতার মাঝে প্রবল ক্ষোভে জন্ম দেয়। ৩০ জুলাই ১৯৮০ আন্তর্জাতিক মতামত উপেক্ষা করে ইসরায়েল ‘জেরুজালেম আইন’ পাসের মাধ্যমে পূর্ব জেরুজালেমকে নিজেদের অন্তর্ভুক্ত করে এবং গোটা অঞ্চলকে নিজেদের রাজধানী ঘোষণা করে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় তখন তাদের সমর্থন দেয়নি।

 

দুতার্তের ড্রাগ ওয়ার

মাদকের বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ২০১৭ সালে ফিলিপাইনে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। অবৈধ মাদক ব্যবসা পুরো বন্ধ করার জন্য তার এই অভিযানে বিপুল সংখ্যক প্রাণহানিতে আন্তর্জাতিকভাবে ব্যাপক সমালোচিত হয়েছেন দুতার্তে। বিচারবহির্ভূত হত্যার অনুমোদন দিয়ে তিনি সমালোচিত হন।

 

 

ভারতের নতুন প্রেসিডেন্ট

২০১৭ সালের ২৪ জুলাই ভারতের প্রেসিডেন্ট হিসেবে  মেয়াদ শেষ হয় বাঙালি প্রণব মুখার্জির, তার স্থলাভিষিক্ত হন রামনাথ কোবিন্দ। বছরের  শেষভাগে এসে নেতৃত্বের বদল ঘটে ভারতের বিরোধী দল কংগ্রেসেও। সোনিয়া গান্ধী তার ১৯ বছরের দায়িত্ব ছাড়েন  ছেলে রাহুল গান্ধীর হাতে। অন্যদিকে, ভারতে ক্ষমতাসীন বিজেপির বিজয় রথ বছরজুড়ে যে বেগে ধাবিত হচ্ছিল, শেষ দিকে গুজরাটের ভোটে এসে তার গতি খানিকটা কমে এসেছে।

 

 

জাতিসংঘে গুতেরেস

১ জানুয়ারি ২০১৭ জাতিসংঘের নবম মহাসচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতেরেস। কোনো দেশের সাবেক সরকারপ্রধান হিসেবে তিনিই প্রথম জাতিসংঘের শীর্ষ পদে নিযুক্ত হলেন। পাঁচ বছর মেয়াদে তিনি এ দায়িত্ব পালন করবেন। জাতিসংঘের মহাসচিব হিসেবে সারা বছরই তিনি ছিলেন মিডিয়ার কেন্দ্রবিন্দুতে। রোহিঙ্গা শরণার্থী ইস্যুতেও তিনি সোচ্চার।

 

 

বিশ্বজুড়ে সাইবার হামলা

বিশ্বের সবচেয়ে বড় সাইবার হামলার মুখোমুখি হওয়ার ঘটনা ঘটে এ বছরের ১২ মে। এক রাতের ব্যবধানে বিশ্বের প্রায় প্রতিটি প্রান্তে ছড়িয়ে যায় ওয়ানাক্রাই নামক ম্যালওয়ার। বাংলাদেশসহ বিশ্বের ১৫০টি দেশের কম্পিউটার ব্যবস্থায় হানা দেয় হ্যাকাররা। হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেন, ইতালি ও তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির রাষ্ট্র। বিশ্বব্যাপী এ সাইবার হামলায় তিন লক্ষাধিক কম্পিউটার আক্রান্ত হয়। এ আক্রমণ ঘটে সাধারণত ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে বিশেষ লিংকযুক্ত ফিশিং মেইল (প্রতারণামূলক মেইল) থেকে।

 

 

রোহিঙ্গা গণহত্যায় সমালোচিত সু চি

মিয়ানমারে রাখাইনে রোহিঙ্গা নির্যাতন ছিল ২০১৭ সালের অন্যতম আলোচিত ঘটনা। নির্যাতিত রোহিঙ্গা প্রাণ বাঁচাতে আশ্রয় নেয় বাংলাদেশে। লাখো শরণার্থীকে আশ্রয় দেওয়ায় বিশ্বজুড়ে বাংলাদেশের ভূমিকার প্রশংসা হয়েছে। আগস্টের শেষ সপ্তাহে কয়েক ডজন নিরাপত্তা  চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার জবাবে  সেনাবাহিনীর ওই অভিযান শুরু হয়, পুড়িয়ে দেওয়া হয় কয়েকশ গ্রাম, হাজার হাজার মানুষকে হত্যা করা হয়, ধর্ষণের শিকার হন অসংখ্য নারী। এই নিন্দিত কর্মযঙ্গের পেছনে মিয়ানমার সেনাদের অভিযুক্ত করেছে বিশ্লেষক ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। রোহিঙ্গা নির্যাতন বিষয়ে চুপ থাকায় সমালোচনার তীরে বিদ্ধ হয়েছেন অং সান সু চিও। মিয়ানমারের এই নেতা  রোহিঙ্গা নির্যাতনের কথা স্বীকার না করলেও, সেনাদের নৃশংস ভূমিকায় চুপ থেকে কার্যত সমালোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। জাতিসংঘের ভাষায়, জাতিগত নির্মূলের এই চেষ্টায় সৃষ্টি হয়েছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় শরণার্থী সংকট।

 

 

ব্যক্তিত্ব

নওয়াজ শরিফের বিদায়

অর্থ পাচারের অভিযোগে অনেকদিন ধরেই আদালতে দৌড়াতে হয়েছে নওয়াজ শরিফকে। ৩ এপ্রিল ২০১৬ মধ্য আমেরিকার পানামার আইনি সহায়তা প্রতি মোসাক ফনসেকা থেকে বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অর্থ পাচারের বিষয়ে ১ কোটি ১৫ লাখ নথি ফাঁস হয়। সেই কেলেঙ্কারিতে ফেঁসে যান তিনি। পদত্যাগ করতে বাধ্য হন। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় ২৮ জুলাই ২০১৭ সর্বসম্মতি রায়ের মাধ্যমে সংবিধানের ৬২(১) অনুচ্ছেদ অনুসারে তাকে প্রধানমন্ত্রীর পদে থাকার অযোগ্য ঘোষিত হন। পদত্যাগ করেন নওয়াজ শরিফ।

 

গ্ল্যামার ওয়ার্ল্ড ও মিস ওয়ার্ল্ড

১৮ নভেম্বর ২০১৭ চীনের হাইনান প্রদেশের সানিয়া শহরে অনুষ্ঠিত হয় মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ৬৭তম আসর। এতে মিস ওয়ার্ল্ড ২০১৭ নির্বাচিত হন ভারতীয় সুন্দরী মানসী ছিল্লার। তিনি ভারতের ষষ্ঠ মিস ওয়ার্ল্ড খেতাব জয়ী। ৬৭তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জেসিয়া ইসলাম। এ ছাড়া ২৬ নভেম্বর ২০১৭ যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের লাসভেগাসে অনুষ্ঠিত হয় ৬৬তম মিস ইউনিভার্স ২০১৭ প্রতিযোগিতা। এতে বিজয়ী হন দক্ষিণ আফ্রিকার ডেমি-লি নিল-পিটার্স। তিনি দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান হিসেবে মিস ইউনিভার্স নির্বাচিত হন।

 

 অ মোঘ মৃত্যুর নির্মম দুয়ারে 

আলি আকবর হাশেমি রাফসানজানি (জন্ম ২৫ আগস্ট ১৯৩৪-মৃত্যু ৮ জানুয়ারি  ২০১৭) : ইরানের সাবেক প্রেসিডেন্ট। তাকে ইরানের ‘ইসলামিক বিপ্লবের স্তম্ভ’ও বলা হয়।

মারিও সোয়ারেস (জন্ম ৭ ডিসেম্বর ১৯২৪-মৃত্যু ৮ জানুয়ারি ২০১৭) : পর্তুগালের ‘গণতন্ত্রের জনক’ এবং সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট।

ইউজিন সারনেন (জন্ম ১৪ মার্চ ১৯৩৪-মৃত্যু ১৬ জানুয়ারি ২০১৭) : চাঁদের বুকে অবতরণকারী মার্কিন নভোচারী।

ওম পুরি (জন্ম ১৮ অক্টোবর ১৯৫০-মৃত্যু ৬ জানুয়ারি ২০১৭) : ভারতীয় চলচ্চিত্রের  শক্তিমান অভিনেতা।

ক্লেয়ার হলিংওর্থ (জন্ম ১০ অক্টোবর ১৯১১-মৃত্যু ১০ জানুয়ারি ২০১৭) : দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর খবর প্রথম জনসমক্ষে আনা বিখ্যাত ব্রিটিশ সাংবাদিক।

অলিভার স্মিথিজ (জন্ম ২৩ জুন ১৯২৫-মৃত্যু ১০ জানুয়ারি ২০১৭) : ব্রিটিশ বংশোদ্ভূত মার্কিন জিনতত্ত্ববিদ। জিনের ওপর তার কাজের স্বীকৃতিস্বরূপ তিনি ২০০৭ সালে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার লাভ করেন।

রত্নসিরি বিক্রমানায়েকে (জন্ম ৫ মে ১৯৩৩-মৃত্যু ২৭ ডিসেম্বর ২০১৬) : শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী।

ডেরেক ওয়ালকট (জন্ম ২৩ জানুয়ারি ১৯৩০-মৃত্যু ১৭ মার্চ ২০১৭) : ‘এ যুগের হোমার’ নামে পরিচিত সেন্ট লুসিয়ার নোবেলজয়ী কবি। কবিতার জন্য ১৯৯২ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন।

ডেভিড স্টোর (জন্ম ১৩ জুলাই ১৯৩৩-মৃত্যু ২৭ মার্চ ২০১৭) : বুকার পুরস্কারজয়ী ব্রিটিশ লেখক। তিনি ১৯৭৬ সালে বুকার পুরস্কার লাভ করেন।

আলি আবদুল্লাহ সালেহ (জন্ম ২১ মার্চ ১৯৪২-মৃত্যু ৪ ডিসেম্বর ২০১৭) : ইয়েমেনের প্রথম প্রেসিডেন্ট। তিনি ২২ মে ১৯৯০-২৫ ফেব্রুয়ারি ২০১২ পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

ম্যানুয়েল নরিয়েগা (১১ ফেব্রুয়ারি ১৯৩৪-২৯ মে ২০১৭) : পানামার সাবেক সামরিক শাসক ও একনায়ক। লিউ জিয়াওবো (জন্ম ২৮ ডিসেম্বর ১৯৫৫-মৃত্যু ১৩ জুলাই ২০১৭) : ২০১০ সালে শান্তিতে নোবেলজয়ী চীনা মানবাধিকার কর্মী।

মরিয়ম মিরজাখানি (জন্ম ৩ মে ১৯৭৭-মৃত্যু ১৫ জুলাই ২০১৭) : ইরানী গণিতবিদ।

জালাল তালাবিন (জন্ম ১২ নভেম্বর ১০৩৩-০৩ অক্টোবর ২০১৭) : ইরাকের সাবেক প্রেসিডেন্ট।

 

কিম জং উনের মিসাইল

উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার, ওয়ার্কার্স পার্টি অব  কোরিয়ার ফার্স্ট সেক্রেটারি, উত্তর কোরিয়ার কেন্দ্রীয়  সেনা কমিশন ও জাতীয় প্রতিরক্ষা কমিশনের  চেয়ারম্যান এবং কোরিয়ান পিপলস আর্মির সুপ্রিম কমান্ডার কিম জং উন আগের বছরগুলোর ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রকাশ্য বিরোধিতায় ২০১৭ সালেও ছিলেন আলোচনায়। বছরজুড়েই ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের বাদানুবাদ ছিল চোখে পড়ার মতো। অবশ্য এর শুরু হয়েছে কিম জং উন গত ১২ ফেব্রুয়ারি জাপান সাগরে ব্যালাস্টিক মিসাইল পরীক্ষার নির্দেশ দিলে। এরপর ট্রাম্প ও উন একে অপরকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া উড়িয়ে দেওয়ার হুমকির মধ্যেই ছিলেন সারা বছর। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জাপান সাগরে বাড়তি সেনা মোতায়েনও উদ্বেগ ছড়িয়েছে বিশ্বজুড়ে। কিন্তু কিছু তোয়াক্কা না করে ইতিহাসে রেকর্ড দূূরত্বে ক্ষেপণাস্ত্র নিক্ষেপে পরীক্ষা চালিয়েই গেছেন কিম জং উন।

 

রোবট নাগরিক সোফিয়া

২৫ অক্টোবর ২০১৭ সৌদি আরব ‘সোফিয়া’ নামের একটি রোবটকে পূর্ণ নাগরিকত্ব প্রদান করে। রোবটকে নাগরিকত্ব প্রদানের ঘটনা বিশ্বে এটাই প্রথম। রোবট হলেও সোফিয়া মুখে ৬২ ধরনের অভিব্যক্তি ফোটাতে পারে। সোফিয়াকে তৈরি করেছে হংকংয়ের কোম্পানি হ্যানসন রোবটিকস। প্রকৌশলী ও ডিজাইনারদের নেতৃত্বে ছিলেন ড. ডেভিড হ্যানসন। ৬-৯ ডিসেম্বর ২০১৭ ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড  ২০১৭’ মেলায় সোফিয়াকে আনা হয়।

 

বরখাস্ত ইংলাক সিনাওয়াত্রা

থাইল্যান্ডের প্রথম নির্বাচিত নারী প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা। ৭ মে ২০১৪ ক্ষমতার অপব্যবহারের অভিযোগে সাংবিধানিক আদালত তাকে বরখাস্ত করে। ২০১৫ সালে জান্তা সমর্থিত সরকার ইংলাককে ইমপিচ করার পাশাপাশি পাঁচ বছরের জন্য রাজনীতি থেকে নিষিদ্ধ করে। এ ছাড়া ২০১৭ সালে কেলেঙ্কারিতে ফেঁসেছেন ভারতের বিতর্কিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংহ। দুই শিষ্যকে ধর্ষণের অপরাধে তাকে দুই মামলায় ১০ বছর করে ২০ বছরের কারাদণ্ড দেয় আদালত।

 


ইউনেস্কো ছাড়ল যুক্তরাষ্ট্র

১২ অক্টোবর ২০১৭ জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞানও সংস্কৃতি ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ঘোষণা অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৮ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এরপরে এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও যুক্তরাষ্ট্রের সঙ্গী হওয়ার ঘোষণা দেন। এর আগে ৩১ ডিসেম্বর ১৯৮৪ সালে আরও একবার, তৎকালীন প্রেসিডেন্ট রোনাল্ডো রিগানের অধীনে আর্থিক অব্যবস্থাপনা ও মার্কিনবিরোধী অবস্থানের অভিযোগ তুলে সংস্থাটি থেকে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র।

 

ফ্রান্সের নতুন প্রেসিডেন্ট

১৪ মে ২০১৭ ফ্রান্সের ২৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন ইমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। ৩৯ বছর বয়সী সাবেক ব্যাংকার ম্যাক্রোঁ হলেন বিপ্লবোত্তর ফ্রান্সের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। ফ্রান্সের দিগিবজয়ী বীর সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের পর সবচেয়ে তরুণ বয়সে দেশটির ক্ষমতার শীর্ষে উঠেন মাত্র তিন বছর আগেও জনসাধারণের কাছে অপরিচিত ইমানুয়েল ম্যাক্রোঁ। তাই তাকে বলা হচ্ছে ‘ফ্রান্সের নতুন নেপোলিয়ন’।

 

 

মুগাবের পতন

বিশ্বের তৃতীয় বৃহত্তম প্লাটিনাম উৎপাদনকারী দেশ জিম্বাবুয়ের  শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা রবার্ট মুগাবে। ১৯৮০ সালে নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় আরোহণের পর প্রথম সাত বছর প্রধানমন্ত্রী ও পরবর্তীতে রাষ্ট্রপতি ছিলেন তিনি। ৩৭ বছরের এই শাসনের পর গত ২১ নভেম্বর রবার্ট মুগাবে জিম্বাবুয়ের  প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন। বলা হয়, সেনাবাহিনী মুগাবেকে কার্যত গৃহবন্দী করে রেখেছিল। যদিও সবাই ভেবেছিলেন মুগাবে সম্মানের সঙ্গেই ক্ষমতা ছাড়বেন। কিন্তু একটা পর্যায় পর্যন্ত মুগাবে ক্ষমতা ছাড়ার ব্যাপারে একদমই রাজি ছিলেন না। ষড়যন্ত্রের অভিযোগ তুলে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বরখাস্ত করেন এমারসন নানগাগওয়াকে। এর পরই গৃহবন্দী করা হয় মুগাবেকে। পরে পার্লামেন্টে মুগাবেকে অভিশংসনের প্রক্রিয়া শুরু হলে পদত্যাগের ঘোষণা দেন মুগাবে। মুগাবে ক্ষমতা ছাড়লে রাস্তায় নেমে উল্লাস শুরু করে সাধারণ মানুষ। নতুন  প্রেসিডেন্ট হন বরখাস্ত হওয়া সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া।

 

পাস হলো ব্রেক্সিট বিল

যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় ২৩ জুন ২০১৬ সালে। ১ মার্চ ২০১৭ ও ৭ মার্চ ২০১৭ হাউস অব লর্ডসের অনির্বাচিত সংখ্যাগরিষ্ঠ সদস্যরা দুই দফায় ওই বিলে সংশোধনীর পক্ষে ভোট দেন। এমন পরিস্থিতিতে ব্রেক্সিট আলোচনা শুরুর ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের পরিকল্পনা হুমকির সম্মুখীন হয়। তবে শেষ পর্যন্ত কোনো প্রকার সংশোধনী ছাড়াই ১৩ মার্চ ২০১৭  ব্রেক্সিট বিল পার্লামেন্টে চূড়ান্তভাবে পাস হয়।

 

 

সুপার ম্যালেরিয়ার বিস্তার

সাধারণ ম্যালেরিয়া নয়। সুপার ম্যালেরিয়ার বিস্তারে নাজুক পরিস্থিতির সৃষ্টি হয় গোটা বিশ্বে। কম্বোডিয়ায় প্রথম সুপার ম্যালেরিয়া দেখা যায়। এরপর দক্ষিণ-পূর্ব এশিয়ায় সুপার ম্যালেরিয়ার দ্রুত বিস্তার ঘটে। এটা বিশ্বব্যাপী ভয়ানক হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে সতর্ক করেন বিজ্ঞানীরা। সুপার ম্যালেরিয়া হচ্ছে, ম্যালেরিয়া জীবাণুর বিপজ্জনক সংস্করণ, যা ম্যালেরিয়া রোগ সারাতে বর্তমানে প্রচলিত প্রধান ওষুধে নিরাময়যোগ্য নয়।

 

 

১০৪ স্যাটেলাইট উৎক্ষেপণ

এক সঙ্গে ১০৪ স্যাটেলাইট উৎক্ষেপণের অনন্য রেকর্ড গড়ে ভারত।

১৫ ফেব্রুয়ারি ২০১৭ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এক মিশনে ১০৪টি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করে। অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা মহাকাশযান উৎক্ষেপণকেন্দ্র থেকে এক রকেটেই কৃত্রিম উপগ্রহগুলো মহাকাশে পাঠানো হয়। কৃত্রিম উপগ্রহগুলোর তিনটি ভারতের, ৯৬টি যুক্তরাষ্ট্রের এবং ইসরায়েল, কাজাখস্তান, সংযুক্ত আরব আমিরাত, সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের একটি করে কৃত্রিম উপগ্রহ রয়েছে।

 

প্রায় নিশ্চিহ্ন আইএস

২০১৭ সালে এসে ইরাক ও সিরিয়ার উল্লেখযোগ্য অংশ হারিয়ে মধ্যপ্রাচ্য  থেকে আইএসের মানচিত্র প্রায় নিশ্চিহ্ন হয়ে এসেছে। মার্কিন ও রুশ নেতৃত্বাধীন আলাদা দুটি সামরিক জোটের ধারাবাহিক আক্রমণ ও বিমান হামলায় বছরের মাঝামাঝি সময় থেকে একের পর এক বড় শহর হাতছাড়া হয় আইএসের। জুলাইয়ে মসুল, অক্টোবরে রাকা, নভেম্বরে দেইর আল জোর ও আল কাইম থেকে সরে আসতে বাধ্য হয় তারা। আফগানিস্তানে আইএস ঘাঁটিতে ‘মাদার অব অল বমস’ ছোড়ে পেন্টাগন।

 

দেশে দেশে জঙ্গি হামলা

২০১৭ সালের প্রথম প্রহরে তুরস্কের ইস্তাম্বুলে একটি নাইট ক্লাবে এক বন্দুকধারী বিদেশি আইএস জঙ্গি পর্যটকসহ ৩৯ জনকে গুলি করে হত্যা করে। ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে পাকিস্তানের সিন্ধু প্রদেশে একটি মাজারে আত্মঘাতী হামলায় ৮০ জন নিহত হন। মে মাসে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে আরিয়ানা গ্রান্ডের কনসার্টে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয় ২২ জন। আগস্টে স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় মানুষের ভিড়ে গাড়ি চালিয়ে দিয়ে ১৪ জনকে হত্যা করা হয়। অক্টোবরে সোমালিয়ার  মোগাদিসুতে ট্রাকবোমা হামলায় নিহতের সংখ্যা ছাড়িয়ে যায় ৫০০। পরের মাসে মিসরের সিনাই উপত্যকায় মসজিদে বন্দুকধারীদের হামলায় তিন শতাধিক মুসল্লির মৃত্যুর ঘটনা ঘটে।

 

রোনালদোর ব্যালন ডিঅর

টানা দ্বিতীয় আর সাকুল্যে পঞ্চমবারের মতো ব্যালন ডিঅর লাভ করেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি এর আগে ২০০৮, ২০১৩, ২০১৪ এবং ২০১৬ সালে এ পুরস্কার লাভ করেন। এ ছাড়া ২০১৬-১৭ মৌসুমের ইউরোপীয় গোল্ডেন বুট লাভ করেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তিনি ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোল করে এ পুরস্কার লাভ করেন।

 

 

কেনেডি হত্যার গোপন নথি

যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট ছিলেন ‘জন এফ কেনেডি’। প্রেসিডেন্ট পদে থাকা অবস্থায় ২২ নভেম্বর ১৯৬৩ টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসে আততায়ীর গুলিতে নিহত হন কেনেডি। জাতীয় আর্কাইভে রক্ষিত ওই হত্যা সংক্রান্ত গোপন ২,৮৯১টি নথি ২৬ অক্টোবর ২০১৭ প্রকাশ করে মার্কিন সরকার। ২৬ অক্টোবর ২০১৭ সাল— ওই দিনই প্রকাশিত হয় কেনেডি হত্যা সংশ্লিষ্ট অধিকাংশ গোপন নথি। তবে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর চাপে কিছু নথি অপ্রকাশিত রাখা হয়।

 

 

ফার্ক বিদ্রোহের অবসান

কিউবা ও নরওয়ের মধ্যস্থতায় এবং ভেনেজুয়েলা ও চিলির সহযোগিতায় চার বছর ধরে আলোচনার পর ২৬ সেপ্টেম্বর ২০১৬ কলম্বিয়া সরকার ও দেশটির বিদ্রোহী নেতা রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার গেরিলাদের মধ্যে স্বাক্ষরিত হয় ঐতিহাসিক শান্তিচুক্তি। ৩০ নভেম্বর ২০১৬ কলম্বিয়ার কংগ্রেসে অনুমোদিত হয়। বিদ্রোহী গোষ্ঠীর নিরস্ত্রীকরণ সম্পন্ন শেষে ১৫ আগস্ট কলম্বিয়ার প্রেসিডেন্ট ৫৩ বছর ধরে চলা দেশটির গৃহযুদ্ধ অবসানের আনুষ্ঠানিক ঘোষণা দেন।

 

 

উত্তর কোরিয়ার বোমা

বছরজুড়েই আলোচনা আর সমালোচনার জন্ম দিয়েছে উত্তর কোরিয়া। বিভিন্ন ক্ষেপণাস্ত্র আর বোমার পরীক্ষামূলক বিস্ফোরণে উত্তেজনা দেখা দেয় বিশ্বব্যাপী। এ বছর সেপ্টেম্বরে উত্তর কোরিয়া ষষ্ঠ ও সর্ব বৃহৎ পরমাণু পরীক্ষা চালায়। এটি ছিল দেশটির দ্বিতীয় হাইড্রোজেন বোমার পরীক্ষা। এ ছাড়া ৯ অক্টোবর ২০০৬ বিশ্বের অষ্টম দেশ হিসেবে পারমাণবিক পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এরপর থেকে ৩ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত উত্তর কোরিয়া বিভিন্ন সময়ে মোট ৬টি পারমাণবিক পরীক্ষা চালায়।

 

 

অষ্টম মহাদেশ জিল্যান্ডিয়া

২০১৭ সালের ফেব্রুয়ারিতে বিজ্ঞানীরা জানালেন, নতুন এক বিস্তৃত এলাকার সন্ধান পাওয়া গেছে, যা অষ্টম মহাদেশ হিসেবে স্বীকৃতি পাওয়ার সব শর্তই পূরণ করছে। বিজ্ঞানীদের সন্ধান পাওয়া সর্বকনিষ্ঠ, সবচেয়ে ক্ষুদ্র ও প্রায় নিমজ্জিত নতুন এ মহাদেশের নাম হবে ‘জিল্যান্ডিয়া’। সম্প্রতি দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমুদ্রে তলিয়ে যাওয়া মহাদেশের খোঁজে নয় সপ্তাহের অভিযান শেষে প্রথমবারের মতো এ মহাদেশ সম্পর্কে পদ্ধতিগত তথ্য উপস্থাপন করেন বিজ্ঞানীরা। আকারে এটি ভারত উপমহাদেশের প্রায় সমান।

 

ঘূর্ণিঝড় ইরমার তাণ্ডব

গুগলে সবচেয়ে বেশি খোঁজা খবরের তালিকায়  ছিল ঘূর্ণিঝড় ইরমা।

আটলান্টিক মহাসাগরের  ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হলো ‘ইরমা’। ক্যাটাগরি-৫ মাত্রার এ হারিকেন ৬-৮ সেপ্টেম্বর ২০১৭ ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন  দ্বীপ ও কিউবায় আঘাত হানার পর ১০ সেপ্টেম্বর ২০১৭ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে আঘাত হানে। এ সময় বহু গাছপালা, রাস্তাঘাট, ঘরবাড়ি ইত্যাদি ধ্বংস হয়।

 

 

হাতে লেখা বৃহত্তম কোরআন

মিসরের রাজধানী কায়রোর উত্তরাঞ্চলের অধিবাসী শিল্পী সাদ মোহাম্মদ পবিত্র কোরআনের হাতে লেখা সবচেয়ে বড় সংস্করণ প্রকাশ করেন। তিনি দীর্ঘ তিন বছর ধরে ৭০০ মিটার বা ২,২৯৬ ফুট দৈর্ঘ্যের কাগজের বান্ডেলে এ কোরআনের আয়াতসমূহ লেখেন। এর আগে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে সবচেয়ে বড় ছাপানো কোরআনের রেকর্ড থাকলেও হাতে লেখা কিংবা আঁকা কোরআনের কোনো বিশ্বরেকর্ড ছিল না।

 

 

নোবেল পুরস্কার ২০১৭

এ বছর চিকিৎসাশাস্ত্রে জেফবিসি হলো, মাইকেল রসবাশ, মাইকেল ডব্লিউ ইয়াং;

পদার্থবিদ্যায় রেইনার ওয়েস, ব্যারি সি. ব্যারিশ, কিপ এস. থর্ন; রসায়নে জ্যাক দুবোশে, জোয়াকিম ফ্রাঙ্ক, রিচর্ডি হ্যান্ডারসন; সাহিত্যে কাজও ইশিগুরো; অর্থনীতিতে রিচার্ড এইচ থালার এবং শান্তিতে পরমাণু নিরস্ত্রীকরণ সংগঠন আইক্যান নোবেল লাভ করে।

 

 

প্রথম কৃত্রিম ভ্রূণ তৈরি

২০১৭ সালে প্রথমবারের মতো ইঁদুরের ভ্রূণ তৈরিতে সফল হন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ক্যামব্রিজ,  বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণাগারে এ ভ্রূণটি তৈরি করেন। জীবন্ত এ ভ্রূণটি তৈরি হতে সময় লাগে মাত্র চার দিন। এ ছাড়া এ বছরই বিশ্বের প্রথম থ্রিডি মানব টিস্যু বানানোর প্রিন্টার বানাতে সক্ষম হয় যুক্তরাষ্ট্রের কেন্টাকিভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান অ্যাডভান্স সলিউশন।

 

 

 

কৃত্রিম সূর্যের উদ্ভাবন

২০১৭ সালে অবিশ্বাস্যভাবে জার্মানির একদল বিজ্ঞানী আবিষ্কার করেন বিশ্বের সবচেয়ে বড় কৃত্রিম সূর্য। পৃথিবীর যেসব দেশে সহজে সূর্যের আলো দেখা মেলে না, তাদের জন্য নিঃসন্দেহে এটি সুখবর। জার্মানি ইনস্টিটিউট অব সোলার রিসার্চের প্রধান ড. কাই উইগহার্ট গবেষণা দলটির নেতৃত্ব দেন। মূল যন্ত্রটি মূলত একটি সোলার হাইড্রোজেন রি-অ্যাক্টর, যার দ্বারা ১৪৯ ফিল্ম প্রজেকশন লাইট একত্রিত করে আলো প্রক্ষেপণ করা হয়।

 

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭ চ্যাম্পিয়ন পাকিস্তান

১-১৮ জুন ২০১৭ ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হয় মিনি বিশ্বকাপ নামে খ্যাত চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেটের অষ্টম আসর। ১৮ জুন ২০১৭ ওভালে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে ভারতকে ১৮০ রানের ব্যবধানে শোচনীয়ভাবে পরাজিত করে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। ফাইনালে ফখর জামান এক দিনের আন্তর্জাতিক ম্যাচে তার প্রথম সেঞ্চুরি করেন।

সর্বশেষ খবর