মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা
ইনিয়েস্তা-মাচেরানো

বিদায় বলে দিলেন!

বিদায় বলে দিলেন!

বিশ্বকাপ থেকে আর্জেন্টিনা এবং স্পেনের বিদায়ের সঙ্গে সঙ্গে বিদায় ঘটেছে দুই লিজেন্ডের। একজন আর্জেন্টিনার হ্যাভিয়ার মাচেরানো এবং অন্যজন আন্দ্রে ইনিয়েস্তা।

রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের কাছে হারের পর জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার মিডফিল্ডার হ্যাভিয়ার মাচেরানো।

শনিবার কাজান অ্যারিনায় ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায়ঘণ্টা বেজে যায় আর্জেন্টিনার। এরপর জাতীয় দলকে বিদায়ের ঘোষণা দেন মাচেরানো। ২-১ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর ফ্রান্সের সমতায় ফেরাটা আর্জেন্টিনার জন্য সবকিছু কঠিন করে দেয় বলেও জানান বার্সেলোনার সাবেক এই খেলোয়াড়। ‘এ গল্পের শেষ হয়েছে। আমরা শেষ পর্যন্ত আমাদের সর্বোচ্চটুকু দিয়েছিলাম। এটা একটা রোমাঞ্চকর ম্যাচ ছিল, যেটাতে আমরা ভালো শুরু করতে পারিনি কিন্তু ঘুরে দাঁড়িয়েছিলাম এবং ম্যাচটা নিজেদের দিকে টেনে এনেছিলাম। কিন্তু তাদের সমতা ফেরা গোলটি আমাদের ভীষণ ক্ষতি করে দিল।’ ‘এটা আমাদের ফের চাঙ্গা হয়ে ওঠা খুব কঠিন করে দেয়। এখন থেকে আমি শুধু আর্জেন্টিনা জাতীয় দলের আরেকজন ভক্ত হব। এটা শেষ। এটা বিদায় বলার এবং তরুণ খেলোয়াড়দের এগিয়ে আসতে দেওয়ার সময়।’ রাশিয়া বিশ্বকাপের আগেই মাচেরানো বলেছিলেন, ২০১৮ সালের আসর হবে আর্জেন্টিনার হয়ে তার শেষ টুর্নামেন্ট। ফ্রান্সের বিপক্ষে পুরো ৯০ মিনিট খেলা মাচেরানো সব মিলিয়ে আর্জেন্টিনার হয়ে ১৪৭ ম্যাচ খেলে থামলেন। আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড এটি। ২০০৩ সালে আর্জেন্টিনার হয়ে অভিষেক হওয়া মাচেরানো চারটি বিশ্বকাপ খেলার পর ৩৪ বছর বয়সে এসে জাতীয় দলকে বিদায় বলে দিলেন। আর্জেন্টিনার হয়ে বড় কোনো সাফল্য না পাওয়ার হতাশা নিয়েই বিদায় নিতে হলো মাচেরানোকে। জাতীয় দলের ২০১৪ বিশ্বকাপ এবং ২০১৫ ও ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে ওঠায় অবদান ছিল তার।

শেষ ষোলোয় রাশিয়ায় কাছে হেরে বিদায় নিল স্পেন। আর সেইসঙ্গে জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিলেন স্পেনের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তা। এটাই তার শেষ বিশ্বকাপ সেটা আগেই জানা ছিল। রাশিয়ার বিপক্ষে হারের পর সেটাই জানিয়ে দিলেন আন্দ্রে ইনিয়েস্তা। আন্তর্জাতিক ফুটবলে তাকে আর দেখা যাবে না। স্পেনের জার্সিতে ১৩১ ম্যাচ খেলা কিংবদন্তি এই মিডফিল্ডার সংবাদমাধ্যমকে বলেন, ‘স্পেনের জার্সিতে এটাই আমার শেষ ম্যাচ। অসাধারণ এক অধ্যায়ের সমাপ্তি হলো। যেভাবে শেষ করার স্বপ্ন দেখেন, অনেক সময় তা নাও হতে পারে।’

২০০৬ সালে স্পেনের জার্সিতে অভিষেকের পর এই এক যুগে ইনিয়েস্তা কী জেতেননি! স্পেনের ফুটবল ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ গোলটা এসেছে তার পা থেকে। ২০১০ বিশ্বকাপ ফাইনালে সেই যে ইনিয়েস্তার জয়সূচক গোলটা। ওই গোলটার জন্যই তো বিশ্বকাপ ঘরে তুলতে পেরেছিল স্পেন। দক্ষিণ আফ্রিকায় সেই বিশ্বকাপের আগে ও পরে দুটি ইউরো জয়েও দারুণ ভূমিকা রেখেছিলেন গত এক যুগের অন্যতম সেরা এই মিডফিল্ডার। কিন্তু বিদায়বেলায় তার মনে একটা খটকা কি থেকেই গেল? রাশিয়ার বিপক্ষে শেষ ষোলোর এই ম্যাচে ইনিয়েস্তাকে প্রথম একাদশে খেলাননি স্পেন কোচ ফার্নান্দো হিয়েরো। তাকে মাঠে নামিয়েছেন ৬৫ মিনিটের পর। এরপর স্পেনের খেলার ধারও বেড়েছে। কিন্তু দলকে জেতাতে পারেননি ৩৪ বছর বয়সী এই মিডফিল্ডার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর