শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ফিরে দেখা ২০২১ বাংলাদেশ প্রসঙ্গ

তানভীর আহমেদ

ফিরে দেখা ২০২১ বাংলাদেশ প্রসঙ্গ

লকডাউন তুলে স্বাভাবিক জীবন

করোনা সামলে স্বাভাবিক জীবনযাত্রা শুরু হয় এ বছর। কঠোর লকডাউন তুলে নেওয়া হলে ধীরে ধীরে খুলতে শুরু করে অফিস, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও গণপরিবহন। এ সময় স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারে কঠোর বিধি যথারীতি মেনে চলার আহ্বান জানানো হয়। পাশাপাশি টিকা কূটনীতি শক্তিশালী করা ও টিকা প্রদান কর্মসূচি আরও বেগবান হয়। সব মিলিয়ে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করে দেশবাসী।

 

দণ্ডিত সাবেক প্রধান বিচারপতি

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিল সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার ১১ বছরের কারাদন্ড প্রদান। ফারমার্স ব্যাংকের প্রায় ৪ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে তাকে এ সাজা দেয় আদালত। চলতি বছর ৯ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। এই মামলায় ব্যাংকারসহ অপর আট আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও দুজনকে খালাস দেওয়া হয়। সাবেক প্রধান বিচারপতিকে দন্ড দেওয়ার এমন ঘটনা বাংলাদেশের ইতিহাসে বিরল ও বেশ তাৎপর্যপূর্ণ।

 

মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উদযাপন

বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছরপূর্তি উদযাপন হয়েছে যথাযোগ্য মর্যাদায়। সরকার ২৬ মার্চ ২০২১ থেকে ১৬ ডিসেম্বর ২০২১ পর্যন্ত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের ঘোষণা দেয়। ১৬ ডিসেম্বর ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষ। সুবর্ণজয়ন্তীর সঙ্গে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ পালিত হয়। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা বছরজুড়ে উদযাপিত অনুষ্ঠানে যোগ দেন। ২০২১ সালের ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত চলমান মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সম্মিলিত অনুষ্ঠান ‘মুজিব চিরন্তন’-এ যোগ দিতে ১৭ মার্চ বাংলাদেশে আসেন মালদ্বীপের রাষ্ট্রপতি ইবরাহিম মোহাম্মদ সলিহ; ১৯ মার্চ বাংলাদেশ সফর করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে; ২২ মার্চ বাংলাদেশ সফর করেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি; ২৪ মার্চ বাংলাদেশ সফর করেন ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং এবং স্বাধীনতা দিবসের দিন ২৬ মার্চ বাংলাদেশ সফর করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়াও জো বাইডেন, শি জিন পিং, বরিস জনসন, ভøাদিমির পুতিন, জাস্টিন ট্রুডো, ইয়োশিহিদে সুগা, ইমরান খান, পোপ ফ্রান্সিস, অ্যান্তোনিও গুতেরেসের মতো বৈশ্বিক নেতারা অভিনন্দন বার্তা পাঠান এবং বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাজ্যের রানী দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স অব ওয়েলস চার্লস এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বিশেষ বাণীর মাধ্যমে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানান। এই কর্মসূচির অংশ হিসেবে ১৫ ডিসেম্বর তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

 

ঢাকায় বিশ্বশান্তি সম্মেলন

বছরের শেষ দিকে ৪-৫ ডিসেম্বর ঢাকায় বিশ্বশান্তি সম্মেলনের আয়োজন করে সরকার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল, ‘সামাজিক অন্তর্ভুক্তির মাধ্যমে শান্তিকে এগিয়ে নিয়ে যাওয়া।’ এ সম্মেলনে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন। এদের মধ্যে ৫৯ জন প্রতিনিধি সশরীরে যোগ দেন। আর ৪০ জন প্রতিনিধি ভার্চুয়ালি অংশ নেন। সম্মেলনে জাতিসংঘের সাবেক মহাসচিব বান-কি মুন, শান্তিতে নোবেল জয়ী কৈলাস সত্যার্থী, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা, ব্রিটেনের সাবেক ফার্স্ট লেডি শেরি ব্লেয়ার, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গোহ চোক তং, যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, পূর্ব তিমুরের সাবেক রাষ্ট্রপতি জোসে রামোস-হোর্তা, ওয়ার্ল্ড ইসলামিক ইকোনমিক ফোরাম ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. সৈয়দ হামিদ আলবার প্রমুখ অংশ নেন। সম্মেলন থেকে বিশ্বে শান্তির বার্তা ছড়িয়ে দেওয়া হয়। গৃহীত ১৬-দফা ঢাকা ঘোষণার মাধ্যমে সম্মেলন শেষ হয়।

 

অগ্নিকাণ্ডের ঘটনায় কাঁদল সবাই

 

বছর শেষে লঞ্চে আগুন

ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে ঘটে ভয়াবহ অগ্নিকান্ড। গত ২৪ ডিসেম্বর ভোরে এ ঘটনায় গত ২৬ ডিসেম্বর পর্যন্ত ৪১ জন নিহতের খবর পাওয়া গেছে। এদের মধ্যে ৩৭ জনেরই বাড়ি বরগুনায়। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক যাত্রী, নিখোঁজও আছেন অনেকে। এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকান্ডের পর তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। কমিটির সদস্যরা প্রাথমিক তদন্তে ধারণা করছেন, লঞ্চের ইঞ্জিনে ত্রুটি ছিল। যার কারণে ইঞ্জিন রুম থেকে আগুনের সূত্রপাত হতে পারে। তবে সে বিষয়ে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। ওই লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় নৌ আদালতে করা মামলায় লঞ্চের চার মালিকসহ আটজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। পরে লঞ্চ মালিক মো. হামজালাল শেখকে গ্রেফতার করা হয়। এ ধরনের অগ্নিকান্ড দেশের ইতিহাসে প্রথম।

নারায়ণগঞ্জের অগ্নিকান্ডে নিহত ৫২

গত ৮ জুলাই সন্ধ্যায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারখানায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই রাতে আগুনে পোড়া মোট ৫২টি লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতর। বেশ কিছু লাশ চেনার উপায় ছিল না। পুড়ে কয়লা হয়েছিল। সেগুলোর জন্য স্বজনদের ডিএনএর নমুনা নিয়ে লাশ শনাক্তের কাজ করে সংশ্লিষ্টরা।

 

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘে প্রস্তাব পাস

চলতি বছর ১৭ নভেম্বর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে একটি প্রস্তাব জাতিসংঘে সর্বসম্মতভাবে গৃহীত হয়। ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এই প্রস্তাব উত্থাপন করে।

জাতিসংঘের এক কমিটিতে মিয়ানমারে জরুরি অবস্থার অবসান ও গণতান্ত্রিক ক্ষমতা হস্তান্তরসহ রোহিঙ্গা সংকট সমাধানের তাগিদ দিয়ে সর্বসম্মত প্রস্তাবটি পাস হয়। বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা প্রস্তাবটি অনুমোদনের সময় বলেন, ‘জাতিসংঘে এবারই প্রথম সর্বসম্মতিক্রমে গৃহীত হলো রোহিঙ্গা রেজুলেশন, যা এই সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় প্রতিশ্রুতিরই প্রতিফলন।’ প্রস্তাবে মিয়ানমারের প্রতিনিধি সামরিক জান্তার দমন-পীড়নে দেশের নাগরিকদের ভোগার কথা এবং সেনাবাহিনীর চালানো সন্ত্রাস ও মানবতাবিরোধী অপরাধের বিবরণও তিনি বক্তৃতায় তুলে ধরেন।

 

শিক্ষার্থীদের সড়ক আন্দোলন

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বাড়ানো হয় বাসভাড়া। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবিতে ১১ নভেম্বর সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। আন্দোলনের মধ্যে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়। এর পরদিন চাঁদপুরের কচুয়া উপজেলায় বিআরটিসি বাসের ধাক্কায় আরও তিন কলেজ শিক্ষার্থী নিহত হন। ২৯ নভেম্বর রামপুরায় বাসের চাকায় পিষ্ট হয়ে এ তালিকায় যুক্ত হয় এক এসএসসি পরীক্ষার্থী। পরবর্তীকালে এ আন্দোলন ছড়িয়ে পড়ে রাজধানীর অন্যত্র।  মুহূর্তেই এ আন্দোলন হয়ে ওঠে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন। পরবর্তীতে গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়াসহ কিছু দাবি মেনে নেওয়া হলে আন্দোলন থেমে যায়।

 

চলল মেট্রোরেল

ভায়াডাক্টের ওপর আনুষ্ঠানিকভাবে চালিয়ে  দেখা হলো প্রথম মেট্রোরেলের ট্রেন।

এ যাত্রায় ৬টি বগি নিয়ে দিয়াবাড়ী ডিপো থেকে যাত্রা করে যাত্রীবিহীন ট্রেনটি। পরীক্ষামূলক এ যাত্রায় দেশবাসী দেখল মেট্রোরেল।

 

পূজামণ্ডপে হামলা

কুমিল্লার পূজামন্ডপে পবিত্র কোরআন পাওয়া এবং সেটিকে কেন্দ্র করে দেশের বেশ কয়েকটি মন্দিরে হামলা ও পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা ঘটে গত ১৩ অক্টোবর ভোরে। ওই দিনই কুমিল্লা শহরে পুলিশের সঙ্গে বিক্ষুব্ধদের সংঘর্ষ হয়।  চাঁদপুরের হাজীগঞ্জে বেশ কয়েকটি মন্দিরে হামলা এবং পুলিশের সঙ্গে হামলাকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ছাড়া নোয়াখালীর হাতিয়া, চট্টগ্রামের বাঁশখালী এবং কক্সবাজারের পেকুয়াসহ বেশ কয়েকটি স্থানে পূজামন্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে। কুমিল্লার পূজামন্ডপে পবিত্র কোরআন রাখা ব্যক্তিকে সিসিটিভি ফুটেজ দেখে শনাক্ত করা সম্ভব হয়। পরে তাকে গ্রেফতার ও রিমান্ডে নেওয়া হয়।

বিতর্কে জড়িয়ে সব হারালেন তারা

মুরাদ হাসান : ৬ ডিসেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে  মুরাদ হাসানের সঙ্গে চিত্রনায়ক ইমন এবং নায়িকা মাহিয়া মাহীর একটি ফোনালাপ ভাইরাল হয়। ওই কথোপকথনে তিনি মাহীকে ধর্ষণের হুমকি দেওয়ার পাশাপাশি তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় তুলে আনার হুমকি দেন। বিষয়টি দেশজুড়ে সমালোচনার জন্ম দেয়। এরই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে তিনি ৭ ডিসেম্বর ই-মেইলের মাধ্যমে তার পদত্যাগপত্র পাঠিয়ে দেন।

জাহাঙ্গীর আলম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গাজীপুরের কয়েকজন নেতা সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে কপাল পোড়ান গাজীপুর সিটির মেয়র মো. জাহাঙ্গীর আলম। পরে  তাকে মেয়র ও দলীয় পদ থেকে বহিষ্কার করা হয়।

হেফাজত নেতা মামুনুল হক :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর ঘিরে সহিংসতা, রিসোর্টে নারীসহ ধরা পড়ার কেলেঙ্কারি ও একাধিক মামলায় জড়িয়ে ১৮ এপ্রিল গ্রেফতার হন হেফাজত নেতা মামুনুল হক।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথি গায়েব

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৭টি নথি গায়েবের ঘটনা ঝড় তুলে গোটা প্রশাসনে। নথি গায়েবের ঘটনা জানা যায় মন্ত্রণালয়ের করা একটি সাধারণ ডায়েরি থেকে। জিডিতে উল্লেখ করা হয়েছে, ফাইলগুলো ছিল স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) শাহাদৎ হোসাইনের কক্ষের লাগোয়া কক্ষে। এ ঘটনায় মোট ১০ জনকে জিজ্ঞাসাবাদ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দেশের  গুরুত্বপূর্ণ  স্থান থেকে সরকারি নথি চুরির ঘটনা প্রশাসনকে ভাবিয়ে তোলে।

 

বঙ্গবন্ধুর চার খুনির খেতাব বাতিল

বঙ্গবন্ধুর পলাতক চার খুনির বীরত্বসূচক খেতাব বাতিল করেছে সরকার। ৬ জুন ২০২১ এ চারজনের খেতাব বাতিল করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্যদের হত্যা মামলায় আত্মস্বীকৃত খুনি এই চারজনের এসব খেতাব বাতিল করা হলো। খেতাব বাতিল হওয়ায় তারা এবং তাদের পরিবারের সদস্যরা মুক্তিযুদ্ধে অবদানের জন্য আর কোনো রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা পাবেন না।  তারা হলেন- লে. কর্নেল শরিফুল হক ডালিম, গেজেট নম্বর ২৫, বাতিলকৃত খেতাব বীরউত্তম। লে. কর্নেল এসএইচএম বি নূর চৌধুরী, গেজেট নম্বর ৯০, বাতিলকৃত খেতাব, বীরবিক্রম। লে. এ এম রাশেদ চৌধুরী, গেজেট নম্বর ২৬৭, বাতিলকৃত খেতাব বীরপ্রতীক। নায়েক সুবেদার মোসলেম উদ্দিন খান, গেজেট নম্বর ৩২৯, বাতিলকৃত খেতাব বীরপ্রতীক।

 

চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবলের ফাইনালে ১-০ গোলে শক্তিশালী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশের মেয়েরা। ম্যাচের ৭৯ মিনিটে গোলের সুবর্ণ সুযোগ পায় বাংলাদেশ। শাহেদা আক্তার রীপার ব্যাকহিল থেকে বল ধরে দূরপাল্লার শট করে আনাই মগিনি গোল করেন। ২০১৮ সালে ভুটানে হওয়া সর্বশেষ অনূর্ধ্ব-১৮ নারী সাফে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেই টুর্নামেন্টই এবার মেয়েদের বয়স এক বছর বাড়িয়ে আয়োজন করেছে সাফ।

 

বছরজুড়ে আলোচিত যত রায়

>> নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের মামলায় ১৩ আসামিকে ১০ বছর করে কারাদন্ড দিয়েছে আদালত।

>> ৪ আগস্ট রাতে প্রায় চার ঘণ্টার অভিযান শেষে বনানীর বাসা থেকে চিত্রনায়িকা পরীমণিকে গ্রেফতার করা হয়। তিন দফায় মোট সাত দিনের রিমান্ডে নেওয়া হয় পরীমণিকে। পরে তিনি জামিনে মুক্তি পান।

>> জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ও ব্লগার ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম বা আনসারুল্লাহ বাংলা টিমের আট সদস্যের মৃত্যুদন্ড দেয় আদালত।

>> ব্লগার অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যার ঘটনায় পাঁচ জঙ্গিকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছে আদালত।

>> গোপালগঞ্জের কোটালীপাড়ায় সমাবেশস্থলের পাশে বোমা পুঁতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহের মামলায় ১৪ আসামির সবাইকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছে আদালত। >> জুলহাস-তনয় হত্যায় ছয়জনের মৃত্যুদন্ড দিয়েছে আদালত।

>> অস্ত্র আইনে হওয়া মামলায় স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক আবদুল মালেক ওরফে বাদলের পৃথক দুই ধারায় ১৫ বছর করে মোট ৩০ বছরের কারাদন্ড দিয়েছে আদালত।

>> রেইনট্রি ধর্ষণ মামলায় সব আসামি খালাস পান।

>> বুয়েট ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা মামলায় ২০ জনকে মৃত্যুদন্ড ও পাঁচজনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত।

>> আমিনবাজারে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যায় ১৩ জনের মৃত্যুদন্ড, ১৯ জনের যাবজ্জীবন কারাদন্ডের রায় দেয় আদালত।

>> প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা পাচারের ঘটনায় পি কে হালদারসহ ২০ জনের সম্পদ, পাসপোর্ট ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দেয় হাই কোর্ট।

>> হাজী সেলিমের ১০ বছর কারাদন্ড বহাল রাখে আদালত।

>> দুই শিশু নিয়ে জাপানি মায়ের আইনি লড়াই ছিল আলোচনায়। হাই কোর্ট থেকে এই আইনি লড়াই এখন আপিল বিভাগে চলমান। সর্বশেষ গত ১৫ ডিসেম্বর আপিল বিভাগ আদেশে বলেছে, শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনা আগামী ৩ জানুয়ারি পর্যন্ত জাপানি মা নাকানো এরিকোর কাছে থাকবে।

>> ২২ নভেম্বর স্থগিতাদেশ থাকার পরও ধর্ষণ মামলার এক আসামিকে জামিন দেওয়ায় ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর সাবেক বিচারক বেগম মোছা. কামরুন্নাহারের বিচারিক ক্ষমতা কেড়ে নেয় (সিজ) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

>> ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য গত ১৮ অক্টোবর  পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দেয় হাই কোর্ট।

 

পায়রা সেতুর উদ্বোধন

২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন পায়রা সেতু। ২০২১ সালে দক্ষিণাঞ্চলের মানুষের জন্য এটা ছিল এক ধরনের পুরস্কার। বিভাগের পিরোজপুরের বেকুটিয়ার কচা নদীর ওপর এবং পটুয়াখালীর লেবুখালীর পায়রা নদীর ওপর সেতু অভ্যন্তরীণ মহাসড়কের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আনবে। এ সেতুতে যান চলাচল শুরুর মধ্য দিয়ে ফরিদপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও বরিশাল থেকে স্বল্প সময়ে সড়কপথে সরাসরি পায়রা বন্দরসহ পর্যটন কেন্দ্র সাগরকন্যা কুয়াকাটায় যাতায়াত করাও সম্ভব হয়েছে।

 

পদ্মা সেতুর পিলারে ধাক্কা

২৩ জুলাই সেতুর ১৭ নম্বর পিলারে ফেরি ধাক্কা দেয়। এরপর ৯ আগস্ট ১০ নম্বর পিলারে গিয়ে ফের ধাক্কা  লাগে। তৃতীয় দফায় ১৩ আগস্ট ওই ১০ নম্বর পিলারের সঙ্গেই আবার ফেরির ধাক্কা লাগে। বারবার ধাক্কা লাগায় ফেরি বন্ধ রাখা হয়।

 ১৪ শিক্ষার্থীর চুল কেটে তোলপাড়

২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারী প্রক্টর ফারহানা ইয়াসমিন। অপমান সহ্য করতে না পেরে এক শিক্ষার্থী আত্মহত্যার চেষ্টা করেন। এ ঘটনার প্রতিবাদে আন্দোলনে যায় শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে ওইদিন রাতেই বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারী প্রক্টর ও সিন্ডিকেট সদস্যপদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। পরে তার স্থায়ী বহিষ্কারের জন্য মহাসড়ক অবরোধ, অনশন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

 

‘আইওরা’র চেয়ারম্যান বাংলাদেশ

২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ভারত মহাসাগরের উপকূলীয় ২৩ দেশের সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। আগামী দুই বছরের জন্য সংস্থাটির প্রধানের দায়িত্বে থাকবে বাংলাদেশ।

 

মার্কিন নিষেধাজ্ঞা বিতর্কে সরব সরকার

চলতি বছর ১০ ডিসেম্বর বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান ছয়জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব ছিল সরকার। নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে এ ঘটনার কড়া প্রতিবাদ জানানো হয়। এ ছাড়াও এ ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী কড়া সমালোচনা করেন যুক্তরাষ্ট্রের।

 

যাদের হারিয়েছি

>> ২০২১ সালের ৪ মার্চ মারা যান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম)।

>> ২০২১ সালের ১৬ মার্চ মারা যান বাংলাদেশের সাবেক উপ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মওদুদ আহমদ। তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। মওদুদ আহমদ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতাদের একজন।

>> একুশে পদকপ্রাপ্ত নজরুল গবেষক বাংলা একাডেমির সভাপতি ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম গত ৩০ নভেম্বর মারা যান। 

>> স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকজয়ী প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ৮২ বছর বয়সে গত ১৫ নভেম্বর মারা যান।

>> গত ২৫ মে মারা যান বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। >>  একুশে পদকপ্রাপ্ত জ্যেষ্ঠ সাংবাদিক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি রিয়াজ উদ্দিন আহমেদ মারা গেছেন ২৫ ডিসেম্বর।

>> ৩ জানুয়ারি একুশে পদক বিজয়ী বাংলাদেশি লেখিকা রাবেয়া খাতুন মারা যান।

>> ২৪ ফেব্রুয়ারি ব্যাংকিং জগতের তারকা খোন্দকার ইব্রাহীম খালেদ মারা যান। ইব্রাহীম খালেদ বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর।

>> একাত্তরের রণাঙ্গনে বিশেষ অবদান রাখা শহীদজায়া বেগম মুশতারী শফী গত ২০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান।

>> ক্যাপ্টেন নুরুল হক (১২ জানুয়ারি ১৯৩৬-২৫ জানুয়ারি ২০২১), বাংলাদেশ নৌবাহিনীর প্রধান।

>> সৈয়দ আবুল মকসুদ (২৩ অক্টোবর ১৯৪৬-২৩ ফেব্রুয়ারি ২০২১)। খ্যাতিমান কলাম লেখক, গবেষক প্রাবন্ধিক ও সাংবাদিক। তাঁর জন্ম মানিকগঞ্জ জেলার শিবালয়ে উপজেলার এলাচিপুর গ্রামে।

>> মোহাম্মদ আতিক উল্লাহ খান মাসুদ (২৯ আগস্ট ১৯৫১-২২ মার্চ ২০২১)। দৈনিক জনকণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক।

>> অধ্যাপক শামসুজ্জামান খান (২৯ ডিসেম্বর ১৯৪০-১৪ এপ্রিল ২০২১)। লোকশিল্প গবেষক, বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক।

>> রাবেয়া খাতুন (২৭ ডিসেম্বর ১৯৩৫-৩ জানুয়ারি ২০২১)। স্বাধীনতা ও একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক। অর্ধশত উপন্যাসের রচয়িতা। রাবেয়া খাতুন শিক্ষকতা করতেন, সাংবাদিকতাও করেছেন।

>> ও ওয়াই বি আই সিদ্দিকী (১৯৪৫-১৭ জুলাই ২০২১)। বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক। ও আইজিপি এবং সাবেক সচিব।

>> কিউ এ এম এ রহিম (১৯৪২-৩১ মে ২০২১)। সাবেক রাষ্ট্রদূত ও সার্কের সপ্তম মহাসচিব।

>> রেজাউল হক চৌধুরী মুশতাক (১১ আগস্ট ১৯৫০-১৫ জুলাই ২০২১)। শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ উপাধির প্রস্তাবক।

>> ফজল এ খোদা (৯ মার্চ ১৯৪১-৪ জুলাই ২০২১)। বীর মুক্তিযোদ্ধা ও গীতিকার। তিনি পাবনা জেলার বেড়া উপজেলার বনগ্রামে জন্মগ্রহণ করেন।

সর্বশেষ খবর