শিরোনাম
বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

করোনায় কাঁপছে বিশ্ব

সাইফ ইমন

করোনায় কাঁপছে বিশ্ব

 

ওমিক্রনের কেন্দ্রবিন্দু ইউরোপে আক্রান্ত ১০ কোটিরও বেশি

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে দিশাহারা হয়ে পড়ছে মানুষ। সারা বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৯ কোটি ছাড়িয়ে গেছে। অনেকেই আশঙ্কা করছেন, ওমিক্রনের কারণেই জ্যামিতিক হারে বাড়ছে সংক্রমণ। আর ওমিক্রনের আঘাতে সংক্রমণের কেন্দ্র হয়ে উঠেছে ইউরোপ। যুক্তরাজ্য, ফ্রান্স ও ইতালির মতো দেশে গত কয়েক দিনে শনাক্তের হার সে ইঙ্গিতই দিচ্ছে। মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বের মোট সংক্রমণের এক-তৃতীয়াংশই এই অঞ্চলে শনাক্ত হয়েছে। এ সপ্তাহে ইউরোপ মহাদেশজুড়ে করোনা সংক্রমণ ১০ কোটি ছাড়িয়েছে। এর মধ্যে ফ্রান্সেই শনাক্ত হয়েছে ১ কোটির বেশি। বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, ইউরোপে শুধু গত এক সপ্তাহে প্রায় ৫০ লাখেরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এএফপি জানায়, আটলান্টিক উপকূল থেকে আজারবাইজান ও রাশিয়া পর্যন্ত ইউরোপের ৫২টি দেশে গত দুই বছরে ১০ কোটি মানুষের করোনা শনাক্ত হয়েছে। আরও বলা হয়েছে, ইউরোপের ৫২টি দেশের মধ্যে ১৭টিতে গত এক সপ্তাহে করোনা শনাক্তের এ সংখ্যা আগের যে কোনো সময়ে এক সপ্তাহে আক্রান্তের রেকর্ড ছাড়িয়েছে। বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ফ্রান্সে। দেশটিতে সংক্রমণ ১ কোটি পার হয়েছে।

এর মধ্যে গত সপ্তাহে ১০ লাখের বেশি নতুন রোগী শনাক্তের রেকর্ড করেছে। বিশ্বে প্রতি ১ লাখ বাসিন্দার মধ্যে সংক্রমণের অনুপাত সবচেয়ে ছিল ইউরোপে। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে ডেনমার্ক। দেশটিতে প্রতি ১ লাখে ২ হাজার ৪৫ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অন্যদিকে সাইপ্রাসে এ সংখ্যা ১৯৬৯ এবং আয়ারল্যান্ডে ১৯৬৪। তবে সংক্রমণ বাড়লেও কমছে করোনাজনিত মৃত্যু।

 

ওমিক্রনে দিশাহারা ফ্রান্স

করোনার ভ্যারিয়েন্ট ওমিক্রনে দিশাহারা ফ্রান্স। প্রতিদিনই সংক্রমণের নতুন রেকর্ড হচ্ছে দেশটিতে। উ™ূ¢ত পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, সংক্রমণ বেড়েই চলেছে। সুতরাং আগামী কয়েক সপ্তাহ তার দেশকে একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হবে। ইংরেজি বছরের শুরুতে ভাষণে ম্যাক্রোঁ বলেন, ফ্রান্স এ পরিস্থিতি মোকাবিলা করে পার পেয়ে যেতে পারবে। যদি সাধারণ মানুষ দায়িত্বশীল আচরণ করে। ম্যাক্রোঁ বলেন, তার দেশ করোনা মোকাবিলার জন্য গত এক বছর আগের চেয়ে এখন ভালো অবস্থানে রয়েছে। কেননা, ইতোমধ্যে দেশটির জনসাধারণের একটি বড় অংশই এই ভাইরাসের টিকা নিয়েছে। ফ্রান্সে যারা এখনো করোনাভাইরাসের টিকা নেননি তাদের টিকা নেওয়ার আহ্বানও জানিয়েছেন ম্যাক্রোঁ। তিনি বলেন, নতুন করে বিধিনিষেধ যাতে আরোপ করতে না হয় এ জন্য তার সরকার যে কোনো ধরনের পদক্ষেপ নিতে প্রস্তুত। এদিকে ফ্রান্সে গত কয়েক দিনে করোনাভাইরাসের সংক্রমণ ২ লাখের ওপর হয়েছে। পরিস্থিতি সামাল দিতে নতুন বছর বরণের অনেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে এরই মধ্যে।

 

লকডাউনে চীনের শহর

করোনাভাইরাস নিয়ে চীন এবার বেশ সতর্ক। দেশটির মধ্যাঞ্চলীয় ইউঝৌ শহরের তিন বাসিন্দার শরীরে প্রাণঘাতী করোনা সংক্রমণ ধরা পড়েছে। আর এতেই কর্তৃপক্ষ সংক্রমণ ঠেকাতে শহরের ১১ লাখের বেশি মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে। উপসর্গহীন তিন করোনা রোগী শনাক্ত হওয়ার পর গত মঙ্গলবার কর্তৃপক্ষ শহরজুড়ে লকডাউন জারি করে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, চীন করোনাভাইরাসের বিরুদ্ধে জিরো কভিড নীতি অনুসরণ করছে। এরই মধ্যে সীমান্তে কঠোর বিধিনিষেধ জারি করেছে দেশটি। হেনান প্রদেশের ইউঝৌ শহরে ১১ লাখের বেশি মানুষ বসবাস করেন। গত সোমবার রাতে পুরো শহরের বাসিন্দাদের বাড়িতেই অবস্থানের নির্দেশ দেওয়া হয়। করোনা সংক্রমণ ঠেকাতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

 

ওমিক্রনের ভয়াবহতার মধ্যেই ইসরায়েলে ফ্লোরোনা

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কের মাঝেই ইসরায়েলে শনাক্ত হলো ফ্লোরোনা। এটি করোনা ও ইনফ্লুয়েঞ্জার সমন্বিত রূপ। দেশটির এক অন্তঃসত্ত্বা নারীর ফ্লোরোনা শনাক্ত হয়েছে। গত শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য নিশ্চিত করে। বিশ্বজুড়ে ওমিক্রন আতঙ্কের কারণে বহু দেশই বুস্টার ডোজ শুরু করেছে। তবে পরিস্থিতির গুরুত্ব আঁচ করে ইসরায়েলে করোনার চতুর্থ টিকার ছাড়পত্র দেওয়া হয়েছে। দুর্বল রোগ প্রতিরোধ সম্পন্ন ব্যক্তিদের চতুর্থ টিকা দেওয়া হবে। চার মাস আগে দেশটির জনসংখ্যাকে করোনার তৃতীয় টিকা (বুস্টার) দেওয়া হয়েছিল। সম্প্রতি যে হারে ওমিক্রন সংক্রমণ বাড়ছে এবং একজন আক্রান্ত হয়েছে ফ্লোরোনায়, তাতে দুর্বল রোগ-প্রতিরোধ ক্ষমতা যাদের, তাদের চতুর্থ টিকার প্রয়োজনীয়তা আছে বলে মনে করছে দেশটির সরকার। এর আগে ইসরায়েলের মহামারি বিশেষজ্ঞরা ৬০ বছরের বেশি বয়সী ও স্বাস্থ্যকর্মীদের জন্য চতুর্থ বুস্টার ডোজ দেওয়ার সুপারিশ করেন। দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এ পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন।

 

প্রতিদিন আমেরিকায় ৪ লাখ আক্রান্ত

আমেরিকায় হাসপাতালে শয্যা সংকট নিরসনে আইসোলেশন বা কোয়ারেন্টাইনের নতুন নিয়ম চালু   করেছে দেশটি। মাত্র এক সপ্তাহ আগেও দেশটিতে দৈনিক সংক্রমণ ছিল গড়ে আড়াই লাখের মতো। এর পরে পরিস্থিতি আরও ভয়ানক। দেশটিতে গড় দৈনিক সংক্রমণ ৪ লাখ ছাড়িয়েছে।

ফলে হাসপাতালে উপচে পড়ছে রোগীর ভিড়, শয্যা পাওয়া যাচ্ছে না অনেক হাসপাতালেই। আমেরিকায় ডেল্টা এবং ওমিক্রন দুই স্ট্রেনেই সংক্রমণ বাড়ছে।

যাকে বলা হচ্ছে, ‘ডেলমিক্রন’। এর অর্থ কোনো এলাকায় একই সঙ্গে ডেল্টা ও ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি।

 

 

ভারতে ঝড়ের গতিতে ছড়াচ্ছে কভিড

গত মঙ্গলবার ভারতের প্রকাশিত রিপোর্ট অনুসারে, করোনা এবং ওমিক্রনে দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ শতাংশের ওপর বাড়ছে। সংক্রমণের নিরিখে যে হার মোটেই সন্তোষজনক নয় বলে মত স্বাস্থ্য বিশেষজ্ঞদের। বাড়ছে অ্যাকটিভ কেসও। অন্যদিকে পশ্চিমবঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ।

আক্রান্তের সংখ্যা বেড়েছে হাওড়া ও হুগলিতেও। সামান্য কমেছে দক্ষিণ চব্বিশ পরগনায়। ফলে পশ্চিমবঙ্গে ফের জারি হলো কড়া বিধিনিষেধ। এতে বন্ধ হয়ে যায় সেখানের সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। আপাতত বন্ধ থাকবে সুইমিং পুল, সেলুন, স্পা, জিম ইত্যাদি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর