শিরোনাম
সোমবার, ২ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মেধাবী সুন্দরীদের কথা

মেধাবী সুন্দরীদের কথা

নারীর সৌন্দর্য আর মেধার সম্মিলন কমই দেখা যায়। ‘বিউটি উইথ ব্রেন’ কথাটি তাই বেশ মনোমুগ্ধকর। শুধু আগুনজ্বলা সৌন্দর্যই নয় সঙ্গে বুদ্ধিমত্তা, ব্যক্তিত্ব আর মেধার মিশেলে যে কোনো মানুষকেই অনন্য করে তোলে।  সিনেমার পর্দায় বিখ্যাত নায়িকাদের রূপ দেখেই যারা মুগ্ধ, তারা নিশ্চয়ই জেনে অবাক হবেন এদের অনেকেই দারুণ মেধাবী ও সৃষ্টিশীল। অক্সফোর্ড, হার্ভার্ড, স্ট্যানফোর্ড, ইয়েল ইউনিভার্সিটির মতো বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন করেছেন অনেকে। তাদের করা পেইন্টিং, গবেষণাধর্মী লেখাও বেশ প্রশংসিত। তেমনই কয়েকজন সুন্দরী ও মেধাবীর কথা লিখেছেন - তানভীর আহমেদ

 

নাটালিয়া পোর্টম্যান

হলিউডের সবচেয়ে সুন্দরী ১০ অভিনেত্রীর তালিকায় নাটালিয়া পোর্টম্যান বরাবরই প্রথমদিকে থাকেন। স্টার ওয়ার, ব্ল্যাক সোয়ানের মতো দুনিয়া কাঁপানো সিনেমার নায়িকা পোর্টম্যান কিন্তু হাইস্কুল শেষ করেছেন পুরো জিপিএ-৪ পেয়ে। এরপর পড়েছেন বিখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটিতে। সাইকোলজি বিষয়ে হার্ভার্ড থেকে ব্যাচেলর ডিগ্রি শেষ করা এ মেধাবী অভিনেত্রী ছয়টি ভিন্ন ভাষায় অবলীলায় কথা বলতে পারেন।  ফ্রেঞ্চ, জাপানিজ ও হিব্র“ ভাষার ওপর দক্ষতাই শেষ চমক নয়, মনস্তত্ত্ব নিয়ে তার গবেষণাধর্মী লেখা প্রকাশ হয়েছে প্রথম সারির বিজ্ঞান সাময়িকীগুলোতে। নিউইয়র্ক পোস্ট তাকে নিয়ে লিখেছে-‘পোর্টম্যান, সিনেমার পর্দার চেয়ে বাস্তবে বেশি স্মার্ট’।

 

জেনিফার ক’নলি

জেনিফার ক’নলিকে বলা হয় ‘রুপালি পর্দার মাদক’। অভিনয় ও সৌন্দর্যে এগিয়ে থাকা এ অভিনেত্রী অ্যা বিউটিফুল মাইন্ড, রিকুয়েম ফর অ্যা ড্রিম, ডার্ক সিটি, ল্যাবিরেন্থের মতো আলোচিত সিনেমায় অভিনয় করেছেন। তবে তার এ শিল্পী পরিচয়ের বাইরেও খ্যাতি আছে পেইন্টিং ও মেধাবী শিক্ষার্থী হিসেবে। ইংরেজি সাহিত্য নিয়ে ইয়েল ইউনিভার্সিটিতে দুই বছর পড়াশোনা করেন তিনি। সেখান থেকে চলে এসে বাকি পড়াশোনা শেষ করেন বিখ্যাত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে। এখানেই  তিনি গ্র্যাজুয়েশন শেষ করেন। টাইম ম্যাগাজিন, ভ্যানিটি ফেয়ার অ্যান্ড এস্কুয়ার এবং লস এঞ্জেলেস টাইমস পত্রিকা তাকে বিশ্বের সবচেয়ে সুন্দর নারীদের তালিকায় রেখেছেন।

 

এমা ওয়াটসন

‘হ্যারিপটার’-এর হার্মিনিয়ন খ্যাত ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন। জেনে অবাক হবেন হ্যারিপটার সিনেমার শুটিং চলাকালীনও তিনি দিনে ৫ ঘণ্টা স্কুলের পড়া পড়তেন। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত তাকে অভিনয়ের পাশাপাশি পড়ালেখা চালিয়ে যেতে হয়। ওয়াটসন জিসিএসই পরীক্ষায় ১০টি পাঠ্য বিষয়ের মধ্যে আটটিতে ‘এ প্লাস’ এবং দুটিতে ‘এ’ গ্রেড পান। এ লেভেল পরীক্ষায় ওয়াটসন ইংরেজি সাহিত্য, ভূগোল ও মানবিকে ‘এ’ গ্রেড পেয়েছিলেন। এএস (অ্যাডভান্সড সাবসিডিয়ারি) পরীক্ষায় তিনি মানবিক ইতিহাস বিষয়েও ‘এ’ গ্রেড পান। এ মেধাবী অভিনেত্রী হার্ভার্ড, ইয়েল ও কলম্বিয়া ইউনিভার্সিটির প্রত্যেকটিতেই পড়ার সুযোগ পেয়েছিলেন। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে ‘ভিজিটর স্টুডেন্ট’ হিসেবেও পড়েছেন তিনি। এ ছাড়াও পড়েছেন ব্রাউন বিশ্ববিদ্যালয়ে। তিনি ইংরেজি সাহিত্যে ডিগ্রি নেন।

 

শ্যারন স্টোন

‘ব্যাসিক ইন্সটিনক্ট’ খ্যাত আবেদনময়ী অভিনেত্রী শ্যারন স্টোন দারুণ মেধাবী। স্টোন শৈশবে অত্যন্ত মেধাবী ছিলেন এবং মাত্র পাঁচ বছর বয়সে দ্বিতীয় গ্রেডে উত্তীর্ণ হন। তার আইকিউ স্কোর ১৫৪! যখন এডেনবরো ইউনিভার্সিটি থেকে তাকে স্কলারশিপ অফার করা হয়, তখন তার বয়স ছিল মাত্র ১৫ বছর। এডিনবরো বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন স্টোন মিস ক্রফোর্ড কাউন্টি, পেনসিলভেনিয়া মুকুট জয় করেন। পেন স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করা এ অভিনেত্রী স্কুলে সরাসরি সেকেন্ড গ্রেডে ভর্তি হয়েছিলেন। কারণ স্কুলে ভর্তি হওয়ার আগে সেখানে বেড়াতে গিয়ে কয়েক মাসে শুনে শুনেই প্রথম গ্রেডের পড়া সব মুখস্থ করে ফেলেছিলেন!    স্টোন মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেন।

 

জোডি ফস্টার

দ্য অ্যাকিউসড ও দ্য সাইলেন্স অব দ্য ল্যাম্বস সিনেমায় জোডি ফস্টারের অভিনয় যারা দেখেছেন তাদের এ অভিনেত্রীকে ভুলে যাওয়া কঠিন। এ দুটি সিনেমার জন্য একাডেমি অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। বাফটা, গোল্ডেন গ্লোব, স্যাটার্ন, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড কোন পুরস্কার পাওয়া বাকি তার? মাত্র সাড়ে তিন বছরে শিশু মডেল হয়ে ক্যারিয়ারে নেমেছিলেন। ক্যারিয়ারে বড় ঘটনা ছিল মার্টিন স্করসেসির বিখ্যাত ট্যাক্সি ড্রাইভার সিনেমায় কাজের সুযোগ পাওয়া। সৌন্দর্যেও তিনি তুলনাহীন। বিখ্যাত সব ফ্যাশন ম্যাগাজিনের প্রচ্ছদ হয়েছেন। অনেকেই হয়তো জানেন না জোডি ফস্টার ইয়েল ইউনিভার্সিটি থেকে অনার্স শেষ করেছিলেন। সেখানে তিনি সাহিত্যের ওপর ডিগ্রি লাভ করেন। এ গুণী মার্কিন অভিনেত্রী কয়েকটি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন। ফ্রেঞ্চ, স্প্যানিশ, ইতালিয়ান এবং জার্মান।

সর্বশেষ খবর