সোমবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

অদ্ভুত সব গিনেস রেকর্ড

অদ্ভুত শখে গিনেস রেকর্ড। যেখানে রয়েছে অদ্ভুত মানুষের অদ্ভুত শখ। অদ্ভুত তাদের চাওয়াপাওয়া। আবার মানুষের চেয়েও বেশি অদ্ভুত প্রকৃতি।  তাই কখনো প্রকৃতির খেয়ালে অথবা কখনো মানুষের অদ্ভুত শখের কারণে ব্যতিক্রমী সব ঘটনার জন্ম হয়। এসব ব্যতিক্রম ঘটনা নিয়ে গিনেস রেকর্ড বুক প্রকাশ করে অদ্ভুত সব শখের কারখানা। এসব নিয়েই রকমারি..

 

সবচেয়ে বড় চুল

মানুষের থেকেও বেশি লম্বা চুল! এও সম্ভব! এবার সেই চুলের কারণে গিনেস ওয়ার্ল্ডে নাম উঠল উত্তরপ্রদেশের বাসিন্দা স্মিতা শ্রীবাস্তবের। ৪৬ বছর বয়সী স্মিতা শ্রীবাস্তবেরও ইচ্ছা ছিল তাই। সে কারণে তিনি চুলও বড় করেছেন বেশ। দেখতে দেখতে সেই চুল ছাড়িয়ে গেছে কোমর। ছাড়িয়ে গেছে পা। অবশেষে তা ছাড়িয়ে গেল বিশ্বের সবাইকে। অর্থাৎ তাঁর চুলই বিশ্বের সবচেয়ে লম্বা। ১৪ বছর বয়স থেকেই চুল কাটা বন্ধ করে দিয়েছিলেন স্মিতা। তার জেরেই ৪১ বছরের মাথায় এত বড় চুল পেয়েছেন তিনি। তাঁর চুলের দৈর্ঘ্য ৭ ফুট ৯ ইঞ্চি। যা বিশ্বের বৃহত্তম চুল বলেই গণ্য করেছে গিনেস বুক।

 

সবচেয়ে বৃদ্ধ বডিবিল্ডার

শরীর ভালো রাখতে ব্যায়ামের কোনো বিকল্প নেই। কিন্তু বৃদ্ধ বয়সে ব্যায়াম করতে অনেকেই লজ্জা পান। তাদের লজ্জা ভেঙেচুরে দিয়েছেন জিম আরিংটন। বৃদ্ধ বয়সেই ব্যায়াম শুরু করেছেন তিনি। শুধু তাই নয় ৮৫ বছর ছয় দিন বয়সে পেশাদার বডি বিল্ডার বনে গিনেস রেকর্ড বুকে নিজের নাম লিখিয়েছেন তিনি।

 

 

সবচেয়ে দীর্ঘ গৃহপালিত বিড়াল

আগের বিড়ালটি লেজের দিক দিয়ে বড় হলেও এ বিড়ালটি বড় আকৃতির। আর্কটুরাস অ্যালদেবারান পাওয়ারস নামের এ বিড়ালটির দৈর্ঘ্য মাপা হয় ৪৮.৪ সেন্টিমিটার। পৃথিবীর সব গৃহপালিত বিড়ালের মধ্যে তার দৈর্ঘ্যই সবচেয়ে বেশি। ২০১৬ সালে তার গড়া এই রেকর্ডটি এখনো অক্ষুণ্ণ রয়েছে।

 

 

 

সবচেয়ে বড় নখের অধিকারিণী

৬০ বছর বয়সী আয়ান্না উইলিয়ামসের মতো বড় নখ হলে নেলপলিশে সেই নখ রাঙানোর জন্য যে খরচ পড়বে তা হয়তো আপনার পক্ষে মেনে নেওয়া কষ্টকর হতে পারে। কারণ উইলিয়ামসের নখের দৈর্ঘ্য মাপা হয়েছে ৫.৭৬ মিটার। আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন লি রেমন্ড। তাঁকে সরিয়ে রেকর্ডটি নিজের করে নিয়েছেন উইলিয়ামস।

 

 

সবচেয়ে বড় লেজের বিড়াল

শিকারি বিড়াল গোঁফ দেখে চেনা গেলেও সাইগনুস নামের বিড়ালটির প্রধান বিশেষত্ব তার লম্বা লেজ। আমেরিকার মিশিগানের বাসিন্দা সিলভার মাইনে কুনের পোষ্য বিড়ালটি। বিড়ালটির  লেজের দৈর্ঘ্য ৪৪.৬৬ সেন্টিমিটার বা ১৭.৫৮ ইঞ্চি। পৃথিবীর সবচেয়ে বড় লেজের অধিকারী এ বিড়াল।

 

 

সবচেয়ে বড় চোখের পাপড়ি

চীনের জিয়ানজিয়ার চোখে নকল পাপড়ি পরার দরকার নেই। কারণ এই চোখের পাপড়ি দিয়েই গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছেন তিনি। তাঁর চোখের ওপরের পাতার পাপড়ির দৈর্ঘ্য প্রায় ১২.৪ সেন্টিমিটার।

 

 

 

সবচেয়ে বড় পা

আপনি যে প্যান্টই কিনে দেন না কেন একাতারিনা লিসিনাসের তা ছোট হবে। কারণ গিনেস ওয়ার্ল্ডের রেকর্ড অনুসারে তিনিই পৃথিবীতে সবচেয়ে বড় পায়ের অধিকারী। তাঁর পায়ের দৈর্ঘ্য মাপা হয়েছে ৫২ ইঞ্চি (১৩২ সেন্টিমিটার)। অর্থাৎ শুধু তাঁর পায়ের দৈর্ঘ্যই প্রায় চার ফিটের মতো।

 

 

সবচেয়ে বড় টপ ফেড চুল

চুলে জেল দিয়ে অনেকেই তা খাড়া করে রাখতে পছন্দ করেন। কিন্তু সবার খাড়া চুলই মাথা নোয়াবে বেন্নে হারলেমেসের চুলের কাছে। তাঁর খাড়া চুলের দৈর্ঘ্য মাপা হয়েছে ৫২ সেন্টিমিটার। আর বাইরে বের হতে গেলে তাঁর এই চুল ঠিক করতে সময় লাগে পাক্কা দুই ঘণ্টা।

 

 

মারমাইটখেকো

মারমাইট হলো ব্রিটিশদের প্রিয় খাবার। তরল জাতীয় এই পদার্থটি পাউরুটির সঙ্গে খেতে অনেকেই ভালোবাসেন। কিন্তু একসঙ্গে কতটুকু মারমাইট খেতে পারবেন আপনি? যা পারবেন তার চেয়েও বেশি মারমাইট খেতে পারেন আন্দ্রে ওরটলফ। বর্তমানে এক মিনিটে সবচেয়ে বেশি মারমাইট খাওয়ার বিশ্বরেকর্ডটি তাঁর দখলে।

সর্বশেষ খবর