বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

পোশাকে উৎসবের আমেজ

পোশাকে উৎসবের আমেজ

♦ পোশাক ও ছবি : সারা লাইফস্টাইল

কদিন বাদেই ঈদুল ফিতর। আর ঈদ মানেই নতুন পোশাক। ছেলে-বুড়ো সবাই মেতে উঠতে মরিয়া সবচেয়ে বড় এই ধর্মীয় উৎসবের আলিঙ্গনে।  তবে বৃষ্টি আর গরমের মাঝামাঝি পড়ায় পরিবারের সবার ঈদ ফ্যাশন নিয়ে ভাবতেই হচ্ছে...

 

শুরু হয়ে গেছে ঈদের আমেজ। কেবল আমেজ নয়, কেনাকাটায় রীতিমতো লেগেছে উৎসবের ছোঁয়া। একে তো ঈদুল আজহা। তার ওপর ঈদ লাগোয়া বাংলা নববর্ষ। কেউ কেউ অর্ডার দিতে শুরু করেছেন। আবার অনেকে এত হ্যাপো পোহাতে রাজি নন। তারা সবাই আবার চিন্তা করতে শুরু করছেন, না হয় ফ্যাশন হাউসে পোশাক কিনে নেওয়া যাবে। ফ্যাশন হাউসগুলোও ঈদের প্রস্তুতি নিচ্ছে জোরেশোরে।

 

ঈদে তাঁত, খাদি বা পাতলা কাপড়ের চাহিদাই থাকে বেশি। এবারও গরমের ঈদ ফ্যাশনে চাহিদার শীর্ষে থাকবে রঙিন জামা। বৈচিত্র্যময় ও রকমফের পোশাকের পাশাপাশি পরিবারের সবার জন্য আছে একরকম পোশাকও। এবারের ঈদ উৎসবকে ঘিরে এমন সাজে সেজেছে ফ্যাশন হাউসগুলো। তার পরও কেমন হবে এবারের ঈদ আয়োজন? কী থাকবে ট্রেন্ডে?

 

পোশাকে উৎসবের আমেজ

এবার ঈদ উপলক্ষে ফ্যাশন হাউসগুলো ভিন্ন আয়োজনে মেতেছে। তবে গরম হওয়ায় কিছু মিল তো আছেই। আর ঈদের পোশাকের প্রথম ভাবনা- পোশাকের ডিজাইনে। কাপড়ের মান ও ধরন তো রয়েছেই; একই সঙ্গে গরমের সঙ্গে মানিয়ে পোশাকের ডিজাইনে স্ক্রিন প্রিন্ট, সাবলিমেশন প্রিন্ট, কারচুপি, অ্যামব্রয়ডারি, অলওভার প্রিন্ট এখনো চাহিদার শীর্ষে। পোশাকের মোটিফ ও নকশায় রেখেছে উৎসবের আমেজ।

 

আরামদায়ক পোশাক

সুতি কাপড় গরমে আরামদায়ক। কিন্তু বৃষ্টিতে ভিজলে শুকাতে একটু বেশি সময় নেয়। তাই ঈদে অনেকে সুতি কাপড় থেকেও কিছুটা দূরে থাকতে চাচ্ছেন। সুতি থেকে শুরু করে সিল্ক, হাফসিল্ক, জর্জেট, সিকোয়েন্স, বলাকা, অ্যান্ডি, লিনেন, মসলিন, শিফনসহ অন্যান্য ম্যাটেরিয়ালেও তৈরি হয়েছে ঈদের পোশাক। শাড়ি, থ্রি-পিস, ফ্যাশন টপস, আনারকলি থ্রি-পিস, কুর্তি, কো-অর্ডস, ডেনিম প্যান্ট, শ্রাগ, ওয়ান পিস, টু পিস, স্কার্ফ, শারারা, কাফতান, টি-শার্ট। ছেলেদের জন্য থাকছে এক্সক্লুসিভ পাঞ্জাবি, ক্যাজুয়াল শার্ট, ফরমাল শার্ট, টি- শার্ট, পোলো-শার্ট, ডেনিম প্যান্ট, চিনো প্যান্ট, কার্গো প্যান্ট, কোটি, পায়জামা ইত্যাদি। গরমের কারণে ঢিলেঢালা পোশাকেই মনোযোগ দিচ্ছেন অনেকে। ছেলেদের শার্টে হাওয়াই, ফ্লোরাল প্রিন্ট আর প্যান্টের কাটে চিনোস এবারও শীর্ষে। পোশাকে গুরুত্ব পাচ্ছে আরামদায়ক কাপড়। পোশাকের ফেব্রিকের ধরনও দেখা হচ্ছে।

 

পরিবারে একরকম পোশাক

বিশেষ দিনের পোশাকে মন ও মতের একাত্মতা প্রকাশ করতে চান যুগলরা। বেছে নিতে চান একই রং ও নকশার যুগলবন্দি পোশাক। আবার কখনো পরিবারের ছোট্ট ছেলেটি বায়না ধরে, বাবার মতো পাঞ্জাবি পরবে সে। মেয়েটা হয়তো আবদার করল, তার জামাটি হবে মায়ের শাড়ির মতো। কেননা ঈদ উৎসব বলে কথা। একরকম পোশাকে পরিবারের সবার সঙ্গে গা না ভাসালেই নয়। এখন উৎসবকে ঘিরে একই রং ও নকশার পোশাক বানাতে শুরু করল দেশীয় ফ্যাশন হাউসগুলো। ধীরে ধীরে পরিধি বেড়ে রূপ নিল ফ্যামিলি সেটে। বাবা-মা ও সন্তান এক কাপড়ে ধরা দিতে শুরু করেন নানা আচার-অনুষ্ঠানে।

 

বাদ যাবে না রঙও

ঈদের আগে এরই মধ্যে ফ্যাশন হাউসের শোরুমগুলোতে নতুন পোশাকের দেখা মিলতে শুরু করেছে। শুরু হয়েছে আলোকসজ্জাও। তাতে পোশাকের রং যেন আরও বেশি ফুটে উঠছে। এবারকার ঈদের পোশাকে মূল রঙের মধ্যে রয়েছে অ্যাশ, লাইট ব্রাউন, মেরুন, সাদা, কালো, ক্রিম, মিন্ট, লাল, পিংক, সবুজ, নীল, গ্রিন পিচ ও সি গ্রিন। পোশাকে সহরঙের মধ্যে রয়েছে ম্যাজেন্টা, স্কাই ব্লু ও মাস্টার্ড। রঙের ফিউশন কিংবা নতুন রঙের ব্যবহারও অনেক ফ্যাশন হাউস করতে চেয়েছে। তবে তা খুব বেশি নয়। গরমের ফিচার রংগুলোর দিকেই রয়ে গেছে সবার মনোযোগ।

সর্বশেষ খবর