শিরোনাম
বুধবার, ২৭ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ইফতারের মজাদার রেসিপি

ইফতারের মজাদার রেসিপি

সিয়াম সাধনা শেষে ইফতারে চাই সুস্বাদু খাবার। তাই ঘরে বানানো দুটি  মজার ইফতারের রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

ফ্রুট কাস্টার্ড

উপকরণ

দুধ ১ লিটার, ডিমের কুসুম ২টি, কাস্টার্ড পাউডার ৩ টেবল চামচ, চিনি স্বাদমতো, কিশমিশ ২ টেবল চামচ, কাঠবাদাম ২ টেবল চামচ, পছন্দমতো ফল প্রায় ২ কাপ।

প্রণালি

প্রথমে ডিমের কুসুম দুটি একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মেশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। একটি পাত্রে দুধ নিয়ে অল্প আঁচে জ্বাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। অল্প আঁচে ডিম এবং কাস্টার্ডের মিশ্রণটি দুধের সঙ্গে ঢেলে দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি একদম অল্প আঁচে রান্না করতে হবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ঠান্ডা হতে দিন।

 

চিকেন সালাদ

উপকরণ

হাড়ছাড়া মুরগির মাংস ১ কাপ, ময়দা ২ টেবল চামচ, পিঁয়াজ বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, লাল মরিচ গুঁড়ো ১/২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, অরিগানো ১/২ চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়ো অল্প, টমেটো কেচাপ ১ টেবল চামচ, লবণ স্বাদমতো, তেল ১ টেবল চামচ।

প্রণালি

তেল ছাড়া সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে মেরিনেট করে রাখুন ১০ মিনিট। প্যানে তেল গরম হলে মেরিনেট করে রাখা মাংস দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন। ভাজা ভাজা হলে নামিয়ে নিন। এখন কাটা শসা, গাজর, টম্যাটো, লেটুসপাতা কুচিতে অল্প লবণ, ভাজা মচমচে নুডলস, লেবুর রস আর অল্প অলিভ অয়েল দিয়ে মেখে নিন। এবার প্লেটে সালাদ সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর