বুধবার, ৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা
রেসিপি

ঈদে মজাদার ডেজার্ট

রেসিপি প্রদান করেছেন- সোনিয়া রহমান

ঈদে মজাদার ডেজার্ট

সিম্পল প্লেট ট্রাইফল

উপকরণ : কেকের পিস হুইপিং ক্রিম ১৫০ মিলি, কাস্টার্ড

সুগার চার টেবিল চামচ, কাস্টার্ড এক কাপ, অরেঞ্জ অথবা স্ট্রবেরি জেলি পছন্দমতো, টুকরা করা ফল (আম, স্ট্রবেরি, চেরি, ব্ল্যাকবেরি)।

প্রণালি : ক্রিম আর কাস্টার্ড সুগার বড় বাটিতে নিয়ে হুইপ করে নিন। ১০ থেকে ১২ মিনিট করলেই এটা ফেঁপে উঠবে। এবার একটা ছড়ানো বড় ডিশ বা প্লেটে কেকের পিসগুলো ছড়িয়ে নিন। তার ওপর জেলি ছড়িয়ে দিন। এরপর দিন গুলানো কাস্টার্ড। তার ওপর ফলের টুকরা, আবার কাস্টার্ড দিয়ে তার ওপরে হুইপ করা ক্রিমটা দিন। এরপর আবার ফলের টুকরা দিয়ে সাজিয়ে নিন।

 

স্নোবল কাস্টার্ড

উপকরণ : দুধ এক লিটার, ডিম দুটি, কর্নফ্লাওয়ার দুই চামচ, চিনি এক কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ, সিরকা ১/৪ চা-চামচ, চেরি ফল (সাজানোর জন্য)।

প্রণালি :  একটি প্যানে দুধ, চিনি, কর্নফ্লাওয়ার, ডিমের কুসুম, ভ্যানিলা এসেন্স নিয়ে চুলায় মাঝারি আঁচে ভালোভাবে মিশিয়ে নিন। পানিতে একটা বলক আসলে চুলার আঁচ কমিয়ে দিন। এবার ডিমের সাদা অংশ ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে ফোম বানিয়ে নিন। এবার ফোমের মধ্যে এক চা-চামচ চিনি, এক চা-চামচ কর্নফ্লাওয়ার ও সিরকা দিয়ে ভালোভাবে বিট করে নিন। ফোমের একটা একটা বল বানিয়ে দুধের মিশ্রণে ঢেলে দিন। বলগুলো ফুলে বড় হলে চুলা বন্ধ করে নামিয়ে নিন।

 

ফ্রুট ব্রেড পুডিং

উপকরণ : ব্রেড কিউব ৩ কাপ, দুধ ১ কাপ, ডিম  ৪টি, হেভি ক্রিম ১ কাপ, লবণ ১ চিমটি, চিনি আধ কাপ, লেমন জেস্ট ১টা লেবুর, ময়দা ২ টেবল চামচ, ভুট্টার গুঁড়া ২ টেবল চামচ, আপেল ২টা, নাশপাতি ১টা, আঙুর আধ কাপ, কিশমিশ ১/৪ কাপ, মাখন আন্দাজ মতো, চিনি ২ টেবল চামচ, অলিভ অয়েল ১ টেবল চামচ

প্রণালি : ওভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করুন। ব্রেড ২ মিনিট দুধে ভিজিয়ে রাখুন যতক্ষণ না দুধ পুরোপুরি টেনে নিচ্ছে। ডিম, ক্রিম, নুন, চিনি, লেমন জেস্ট, ময়দা, ভুট্টার গুঁড়া একসঙ্গে ফেটিয়ে নিন। এর সঙ্গে আপেল, নাশপাতি, আঙুর, কিশমিশ মেশান। ওপরে ক্যারামেল সস, ভ্যানিলা আইসক্রিম দিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর