বুধবার, ৩ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

রূপচর্চা : ঈদের আগে পারলার

রূপচর্চা : ঈদের আগে পারলার

ছবি : আর্কাইভ

ঈদ আসছে। বাড়ছে ব্যস্ততা। রোজা রাখার পাশাপাশি চলছে কেনাকাটার তোড়জোড়। ঈদের দিন যতটা না মজার, ঈদের আগের দিনগুলো তার চেয়ে বেশি আনন্দের হয়ে থাকে। সব আয়োজন কেবল ঈদের দিনকে ঘিরে। এদিন নিজেকে অন্যরকমভাবে ফুটিয়ে তোলার জন্য ঈদের কয়েক দিন আগে থেকেই প্রস্তুতি নেওয়া ভালো।

 

ঈদের অন্তত তিন সপ্তাহ আগে থেকে রূপ সচেতন হওয়া উচিত। পারলারের বিশেষজ্ঞরা ত্বক, চুল, হাত-পায়ের যত্ন নিয়ে ব্রাইটনিং, গ্লো, কালার, ফেয়ার পলিশ, সাইন অ্যান্ড ব্লু ফেসিয়াল, পেডিকিউর, মেনিকিউর, হেয়ার ট্রিম, হেয়ার ট্রিটমেন্টসহ অসংখ্য তদবির করে থাকেন যা ঈদের আগে নেওয়াই উত্তম। তাই প্রস্তুতি এখনই।

 

ত্বকের যত্ন

পারলারে নানা প্রোডাক্ট ব্যবহারে ত্বক হয়ে ওঠে আরও উজ্জ্বল। কিন্তু প্রতিদিনই তো আর পারলারে যাওয়া সম্ভব নয়। তাই বিউটি  এক্সপার্টরাও দিয়ে থাকেন ঘরোয়া সমাধান।

♦  তৈলাক্ত এবং মিশ্র ত্বকে মুলতানি বেস্ট। গোলাপজলের সঙ্গে মুলতানি মাটি ও এক চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

♦  শুষ্ক ত্বকে এক টেবিল চামচ চন্দন বাটা, এক চা চামচ টমেটোর রস এবং এক চা-চামচ শসার রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিয়ে মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

♦  স্বাভাবিক ত্বকের অধিকারীরা এক টেবিল চামচ চন্দন বাটা, এক চা-চামচ টমেটোর রস, এক চা-চামচ শসার রস একসঙ্গে মিশিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে রেখে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

চুলের যত্ন

সপ্তাহে অন্তত দুই দিন চুলে তেল লাগিয়ে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সম্ভব হলে তেলটা লাগানোর আগে কুসুম গরম করে নিন। তাছাড়া একটি ডিম, ২ চা-চামচ মধু, ২ চা-চামচ আমলকীর রস, ২ চা-চামচ অলিভ অয়েল, জবা ফুলের রস, সামান্য গরম পানি একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে পুরো চুলে লাগিয়ে রাখুন ২৫-৩০ মিনিট। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। ঈদের দিন ঝলমলে উজ্জ্বলতার জন্য এখন থেকেই ত্বক ও চুলের যত্ন শুরু করে দিন। তাছাড়া ঈদের অন্তত ১৫ দিন আগে চুল কাটা ভালো। সময় না পেলে কমপক্ষে এক সপ্তাহ আগে কাটুন।

 

গলা ও ঘাড়ের যত্ন

গোসলের আগে দুধের সর, চালের গুঁড়া, বেসন, টকদই ও কাঁচা হলুদ বাটা একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। সপ্তাহে অন্তত তিন দিন প্যাকটি ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে আলতো ঘষে গোসল সেরে নিন। ত্বক নরম হবে, সমস্যাও কমবে।

 

হাত ও পায়ের যত্ন

প্রতিদিনই ঘরে ফিরে কুসুম গরম পানিতে লবণ আর শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। তারপর ব্রাশ বা স্টোন বা তোয়ালে দিয়ে পা ঘষে শ্যাম্পু বা সাবান দিয়ে পরিষ্কার করে নিন। এতে হাত ও পা সুন্দর থাকবে। সপ্তাহে এক দিন মুলতানি মাটি ও হলুদগুঁড়ার পেস্ট হাত-পায়ে ব্যবহার করতে পারেন। শরীরে প্যাক এবং স্ক্রাবিং করালে পারলারে গিয়ে করানোই ভালো।

 

লেখা : শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

সর্বশেষ খবর