বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা

গরমেও সুন্দর থাকুন

গরমেও সুন্দর থাকুন

গরমে ত্বকের যত্ন কোনো মুখের কথা নয়। এ পরীক্ষায় পাস করতে নিয়মিত কেয়ার তো চাই-ই, সঙ্গে চাই সঠিক উপাদান...

 

ব্রণ থেকে মুক্তি

গরমে যাঁদের অ্যাকনের সমস্যা বেড়ে যায়, তাঁরা ঘরোয়া ফেসপ্যাক ট্রাই করতে পারেন।

 

♦  সপ্তাহে দুবার, মুলতানি মাটি, গোলাপজল, চন্দনবাটা মিশিয়ে (চোখ-ঠোঁটের চারপাশ বাদে) মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

♦  আধা চা-চামচ দারুচিনিগুঁড়া, আধা চা-চামচ মেথিগুঁড়া, সামান্য পাতিলেবুর রস ও কয়েক ফোঁটা মধু মিশিয়ে ব্রণের ওপর লাগিয়ে নিন সারারাত। সকালে ধুয়ে ফেলুন।

♦  চার কাপ পানির সঙ্গে একমুঠো নিমপাতা  ঘণ্টাখানেক ফুটিয়ে নিন। পাতাসমেত ফুটানো পানি রেখে দিন সারারাত। পরদিন সকালে পানি ছেঁকে পাতাগুলো বেটে নিন। ব্রণের ওপর লাগান। শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে নিন। 

♦  ২ টেবল চামচ পানি বা গোলাপজলে দুই ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে র‌্যাশ বা পিম্পলের ওপর লাগালেও উপকার পাবেন।

 

ত্বকের শুষ্কতার সমাধান

আবহাওয়া যত গরম এবং আর্দ্র হতে শুরু করে, ত্বকের লাবণ্যতা ততই কমতে থাকে। কারণ এ সময় ত্বকের চাহিদা এক থাকে না। এমন দিনে ত্বক ভালো রাখতে প্রয়োজন ভালো কোনো টোনার। গোলাপজল ত্বক ঠান্ডা রাখতে উপযোগী। এটি ত্বক রিফ্রেশ করার সঙ্গে সঙ্গে পরিষ্কারও রাখবে। শুষ্ক ত্বকে গোলাপজল টোনার হিসেবে আদর্শ। ফ্রিজে একটা ছোট বাটিতে গোলাপজল রেখে দিতে পারেন। যখনই প্রয়োজন, তুলো ডুবিয়ে ঠান্ডা গোলাপজল মুখে লাগান। তৈলাক্ত ত্বকের জন্য মধু, ডিমের সাদা অংশ বা লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট পর ধুয়ে নিন। দুটোই ত্বক পরিষ্কার করে এবং তৈলাক্তভাব কমায়। অন্যদিকে মধু ত্বক নরম করে এবং পুষ্টি দেয়। যদি মিশ্র ত্বক হয়, তাহলে পুরো মুখে মধু লাগাতে পারেন। অথবা ১০০ মিলি গোলাপজলে ১ চা-চামচ গ্লিসারিন মিশিয়ে রাখুন। সারা দিনে বারবার মিশ্রণটি ব্যবহার করতে পারেন মুখে বা হাত-পায়ে।

তথ্যসূত্র : স্কিন কেয়ার

সর্বশেষ খবর