বুধবার, ৮ মে, ২০২৪ ০০:০০ টা

ত্বকের সমস্যা! দুধে সমাধান

ত্বকের সমস্যা! দুধে সমাধান

দুুধ এক ধরনের প্রাকৃতিক ক্লিনজার। প্রাকৃতিক ময়েশ্চারাইজারও। একটি বাটি দুধে সুতি কাপড় ভিজিয়ে মুখ পরিষ্কারে তফাৎটা নিজেই দেখতে পাবেন। ত্বক আগের ফ্রেশ ও উজ্জ্বল দেখাবে। অনেক সময় মুখের ত্বক সাদা সাদা খসখসে লাগে। এ সমস্যা থেকে মুক্তি পেতে দুধ বেশ কার্যকরী। ব্লাক হেডস দূর করতেও দারুন। অনেকের ত্বকে লালচে দাগ দেখা দেয়। এর সমস্যার সমাধান আছে দুধে।

♦ সারা দিনের ধকল শেষে বাড়ি ফিরে একটা কটন বল দুধে ডুবিয়ে মুখ মুছে নিন। ত্বকের ক্লিনজার হিসেবে চমৎকার।

♦ ৩ টেবল চামচ দুধ, ১ চা চামচ, মধু, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ, কর্নফ্লাওয়ার একসঙ্গে ভালো করে মিশিয়ে মুখমণ্ডলে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বককে করবে উজ্জ্বল।

♦ এক মুঠো বাদাম সারা রাত ভিজিয়ে পরদিন সকালে ভালোভাবে বেটে আধা কাপ বেসন, পরিমাণমতো দুধের সঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখমণ্ডলে লাগিয়ে নিন। এবার গোল করে কাটা শসা চোখের রেখে রিল্যাক্স করুন। ফেস প্যাকটি ত্বকের সানবার্ন দূর করবে।

♦ ত্বকে বয়সের ছাপ কিংবা বলিরেখা দূর করতে দুধের সরের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা মুছে যাবে।

♦ দুধের সরের সঙ্গে কাঁচা হলুদ বাটা, বেসন আর চালের গুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এ ছাড়া দুধের সঙ্গে ওটমিল কিংবা কমলার খোসা গুঁড়া দিয়ে তৈরি স্ক্রাবারও দারুণ। সপ্তাহে মাত্র দুই দিন ব্যবহারেই যথেষ্ট। এটি মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

সর্বশেষ খবর