বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

সোনিয়া রহমানের ভিন্ন স্বাদের মাংসের রেসিপি

সোনিয়া রহমানের ভিন্ন স্বাদের মাংসের রেসিপি

ক’দিন বাদে ঈদুল আজহা। উৎসবের এমন সময় গরু-খাসির মাংসের পদে থাকা চাই বৈচিত্র্য।  আর তাই ভিন্ন স্বাদের মাংসের রেসিপি দিচ্ছেন রন্ধন শিল্পী - সোনিয়া রহমান

 

স্পাইসি লেমন বিফ

উপকরণ :

গরুর মাংস এক কেজি, পিঁয়াজ কুচি তিন টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা বাটা এক চা চামচ, ধনেগুঁড়া আধা চা চামচ, লেবুর রস এক চা চামচ, লবণ পরিমাণমতো, গরম মসলা কয়েকটি, টকদই এক টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ এবং লেবুপাতা ৭/১০টি।

প্রণালি :

তেল গরম করে পিঁয়াজ বাদামি করে ভেজে গরম মসলা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা, জিরা ও ধনে, টকদই দিয়ে ভালো করে কষাণ। মাংস ঢেলে ভালোভাবে ভুনা করুন। পানি দিন। মাংস সেদ্ধ হয়ে এলে লেবুপাতা ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন।

 

মার্টন রোগান জোশ

উপকরণ

খাসির মাংস ৬০০ গ্রাম, আদা পাউডার, মৌরি গুঁড়া, লাল মরিচ গুঁড়া, ঘি পাঁচ চামচ, বড় এলাচ, আস্ত জিরা, এলাচ গুঁড়া, টকদই : পরিমাণমতো, গরম মসলা গুঁড়া সামান্য।

 

প্রণালি

এবার একটা ছোট্ট বাটিতে আদা পাউডার, মৌরি গুঁড়া, লাল মরিচের গুঁড়া, ভালো করে মিশিয়ে সামান্য পরিমাণ পানি দিয়ে একটা মিশ্রণ বানিয়ে রাখুন। প্রেসার কুকারে বড় চামচের চার চামচ ঘি দিন। ওর মধ্যে দুটো বড় এলাচ দিন। খাশির মাংসের টুকরোগুলো ঘি দিয়ে ভেজে নিন। এবার সামান্য আস্ত জিরে দিয়ে নেড়েচেড়ে তৈরি করে রাখা আদা-মৌরির মিশ্রণ ঢেলে দিন। এরপর ওর মধ্যে ১/৪ চামচ এলাচ গুঁড়া দিন। এক কাপ পানি দিয়ে ফুটে এলে ১/৪ কাপ ফেটানো টকদই দিন। স্বাদমতো লবণ দিন। সামান্য গরম মসলা ছড়িয়ে দিন। এবার ভালো করে নেড়েচেড়ে প্রেসার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে তৈরি মাটন রোগান জোশ।

 

থাই বিফ সালাদ

উপকরণ :

হাড্ডি ছাড়া গরুর মাংস ২৫০ গ্রাম, লেটুস পাতা পরিমাণমতো, শসা মাঝারি আকারের একটি, টমেটো দুটি, সবুজ, লাল আর হলুদ কাপসিক্যাম (প্রতিটির ৪ ভাগের এক ভাগ), পুদিনাপাতা ৮ থেকে ১০টি, ধনেপাতা ৮ থেকে ১০টি, লাল রঙের মরিচ দুটি, রসুন দুই কোয়া, আদা পাঁচ গ্রাম, লাল পিঁয়াজ আধা ও সেসিমি সিডস। ড্রেসিংয়ের জন্য লাগবে : দুই টেবিল চামচ লেবুর রস, সেসিমি অয়েল এক টেবিল চামচ, ওয়েস্টার সস এক টেবিল চামচ, অলিভ অয়েল দুই টেবিল চামচ, লবণ, চিনি, মরিচ গুঁড়া স্বাদের জন্য।

প্রণালি : 

মাংস ছোট করে কেটে নিন। মাংস দুই-তিন ঘণ্টা ধরে মেরিনেট করুন। ক্যাপসিকাম, টমেটো আর শসা ধুয়ে কেটে একটি পাত্রে ড্রেসিংয়ে মিলিয়ে নিন। ফ্রাইপ্যানে তেল দিয়ে মাংস ভালোভাবে ভেজে নিন। একটি প্লেটে সালাদ সাজিয়ে তার ওপর মাংস দিয়ে তাতে সেসিমি সিডস ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

সর্বশেষ খবর