সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

ব্রিটিশ রাজনীতিতে টিউলিপ ম্যাজিক

যুক্তরাজ্য প্রতিনিধি

ব্রিটিশ রাজনীতিতে টিউলিপ ম্যাজিক

রক্তে রাজনীতি, তাই শেখ রেহানাকন্যা, বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক তার ম্যাজিক দেখিয়ে লেবার পার্টির মার্জিনাল সিটকে (ঝুঁকিপূর্ণ আসন) পরিণত করেছেন সেইফ সিটে। টিউলিপের আসনে বাংলাদেশি ভোটার একেবারেই কম। তাই তার জয়ে কর্মদক্ষতাই বড় ভূমিকা রেখেছে। ২০১৫ সালে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির মনোনয়নে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন টিউলিপ সিদ্দিক।

টিউলিপ টানা তিনবারের এমপি। ২০১৬ সাল থেকে তিনি ছায়া শিক্ষামন্ত্রী, সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ার, নারী ও সমতা নির্বাচন কমিটির সদস্যের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন। যে আসন থেকে তিনি নির্বাচিত হয়েছেন সেখান থেকে আগে নির্বাচন করতেন বিখ্যাত অভিনেত্রী গ্লেন্ডা জ্যাকসন। এই আসন থেকে গ্লেন্ডা ১৯৯২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত নির্বাচিত এমপি ছিলেন। ২০১৫ সালে এখানে মনোনয়ন পান টিউলিপ। টিউলিপ প্রথম ইলেকশনে মাত্র ১১৩৮ ভোটের ব্যবধানে জয়লাভ করেন।

পার্লামেন্টে প্রথম বক্তব্যে তুলে ধরেন বঙ্গবন্ধু হত্যা, হত্যার পর তার মা শেখ রেহানার রিফিউজি হয়ে ওঠা, ব্রিটেনে রিফিউজি হিসেবে বসবাস, সেখান থেকে রাজনীতিতে উত্থান। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত পরবর্তী জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত টিউলিপ তার নির্বাচনি এলাকায় ব্রেক্সিটে ক্ষতিগ্রস্ত ইউরোপিয়ানদের সহযোগিতায় সার্জারি শুরু করেন। ২০১৭ সালের আগাম জাতীয় নির্বাচনে টিউলিপ লেবারের মার্জিনাল সিটকে পরিণত করেন সেইফ সিটে। ভোটের ব্যবধান বাড়িয়ে নেন ১৫,৫৬০!

২০১৯ সালের নির্বাচনের আগে টিউলিপ প্রচারণায় নেমে ইরানে আটক ব্রিটিশ নাগরিক নাজানিন জাঘারির মুক্তি আন্দোলন গড়ে তোলেন। ব্রিটিশ সরকার টিউলিপের আন্দোলনে বাধ্য হয় ইরানের সঙ্গে সমঝোতা করে নাজানিনকে ফিরিয়ে আনার জন্য। ২০১৯ সালে আগাম নির্বাচনে আবার তৃতীয়বারের মতো এমপি হন তিনি। ভোটের ব্যবধান ছিল ১৪ হাজার ১৮৮। এবার টিউলিপের বাউন্ডারি পরিবর্তন হয়েছে। এবার তিনি তার পূর্বের আসনের সঙ্গে যুক্ত হওয়া হাইগেট এলাকারও প্রতিনিধিত্ব করবেন। জরিপ বলছে, এবারও তিনি তার আসনে ভালো ব্যবধানেই জয়লাভ করবেন। ধারণা করা হচ্ছে, লেবার পাস করলে টিউলিপ মন্ত্রিত্ব পেতে পারেন। ব্রিটেনের মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের শক্ত অবস্থান আরও বৃদ্ধি পাবে- এমনটাই প্রত্যাশা সবার।

সর্বশেষ খবর