বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আছেন শক্ত অবস্থানে হতে পারেন মন্ত্রীও

যুক্তরাজ্য প্রতিনিধি

আছেন শক্ত অবস্থানে হতে পারেন মন্ত্রীও

চার ব্রিটিশ বাংলাদেশি এমপির পাশাপাশি নতুন আরও অন্তত দুই থেকে তিনজন বাংলাদেশির এবার ব্রিটিশ পার্লামেন্টে প্রতিনিধিত্ব করার সুযোগ তৈরি হয়েছে। লেবার পার্টি ক্ষমতায় গেলে এবং রুশনারা আলী ও টিউলিপ সিদ্দিক পাস করলে উভয়েই মন্ত্রী হওয়ার সম্ভাবনা আছে বলে ধারণা করছেন ব্রিটিশ বাংলাদেশি রাজনৈতিক বিশ্লেষকরা। আলোচনায় রয়েছেন রূপা হকও।

টানা তিনবারের এমপি টিউলিপ সিদ্দিক ২০১৫ সালে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে লেবার পার্টির মনোনয়নে প্রথমবার এমপি হন। ২০১৬ সাল থেকে তিনি ছায়া শিক্ষামন্ত্রী, সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ার, নারী ও সমতা নির্বাচন কমিটির সদস্যের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত পরবর্তী জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত টিউলিপ তার নির্বাচনি এলাকায় ব্রেক্সিটে ক্ষতিগ্রস্ত ইউরোপিয়ানদের সহযোগিতায় সার্জারি শুরু করেন। ২০১৭ সালের আগাম জাতীয় নির্বাচনে টিউলিপ লেবারের মার্জিনাল সিটকে পরিণত করেন সেইফ সিটে। ২০১৯ সালের নির্বাচনের আগে টিউলিপ প্রচারণায় নেমে ইরানে আটক ব্রিটিশ নাগরিক নাজানিন জাঘারির মুক্তি আন্দোলন গড়ে তোলেন। ব্রিটিশ সরকার টিউলিপের আন্দোলনে বাধ্য হয় ইরানের সঙ্গে সমঝোতা করে নাজানিনকে ফিরিয়ে আনার জন্য। ২০১৯ সালে আগাম নির্বাচনে আবার তৃতীয়বারের মতো এমপি হন তিনি। জরিপ বলছে, এবারও তিনি তার আসনে ভালো ব্যবধানেই জয়লাভ করবেন। ধারণা করা হচ্ছে, লেবার পাস করলে টিউলিপ মন্ত্রিত্ব পেতে পারেন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে টানা চারবার এমপি নির্বাচিত হয়েছেন তিনি। ২০১০ সাল থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন। রুশনারার জন্ম সিলেটে। ব্রিটেনের রাজনীতিতে প্রভাবশালী একজন হয়ে উঠেছেন তিনি। সরব রয়েছে বিভিন্ন রাজনৈতিক ইস্যুতে। এবার জয় পেলে মন্ত্রী হওয়ার দৌড়ে তার নামও রয়েছে।

২০১৫ সালে লেবার পার্টির মনোনয়নে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন রূপা আশা হক। এরপর টানা তিনবার তিনি পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে এমপি নির্বাচিত হয়েছেন। লেবার পার্টির ছায়া স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান ২০১৬ সালে। সর্বদলীয় সংসদীয় মিউজিক গ্রুপের ভাইস চেয়ার এবং ক্রসরেলের সর্বদলীয় সংসদীয় পদে নিযুক্ত করা হয়েছিল তাকে। তার রাজনৈতিক অবস্থান বিবেচনা করে ভোটাররা বলছেন, এবার নির্বাচিত হলে তিনি মন্ত্রিসভায় জায়গা করে নিতে পারেন।

সর্বশেষ খবর