শিরোনাম
রবিবার, ১৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আম্বানিপুত্রের রাজকীয় বিয়ে

আম্বানিবাড়ির ছোট ছেলের বিয়ে- উদযাপন তো রাজকীয় হবেই। জামনগরে প্রথম প্রাক-বিয়ে অনুষ্ঠান, ইতালিতে বিলাসবহুল ক্রুজে দ্বিতীয় উদযাপনেরও আভাস পাওয়া যায়। তবে আয়োজনের দিক থেকে আম্বানি পরিবারের এলাহি এ বিয়েই যে প্রথম; তা নয়। এর আগেও এমন অনেক বিয়ে হয়েছে; আম্বানিদের সঙ্গে যা রীতিমতো পাল্লা দেয়-

আম্বানিপুত্রের রাজকীয় বিয়ে

আম্বানিপুত্রের মূল বিয়ের আনুষ্ঠানিকতায় হাজির জন দেশি-বিদেশি ব্যক্তিত্ব, রাজনীতিবিদ এবং তারকা। বিয়ের ফটোসেশনে- আম্বানি পরিবার, ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ও তার স্ত্রী, ‘পপ কুইন’ কিম কার্দাশিয়ান ও তার বোন এবং রেসলার ও অভিনেতা জন সিনা

এমন বিয়ে দেখেনি কেউ আগে...

বিশ্বের ব্যয়বহুল বিয়েগুলোর মধ্যে একটি- আম্বানি পরিবারের বিয়ে। আম্বানি পরিবারের ছোট ছেলের বিয়ে বলে কথা, এলাহি আয়োজন তো হবেই! জামনগরে জমকালো প্রাক-বিয়ে উদযাপন এবং ইতালিতে বিলাসবহুল ক্রুজে  আরেকটি প্রাক-বিয়ে উদযাপন নজর কেড়েছে বিশ্ববাসীর। ২০২৩ সালের ডিসেম্বরে অনন্ত-রাধিকার বাগদানের পর থেকে, ধারাবাহিকভাবেই চলছে আম্বানি পরিবারের এই প্রাক-বিয়ে উদযাপন, বিয়ে এবং বিয়ে পরবর্তী রিসিপশন আয়োজন। বিয়ের আগাম অনুষ্ঠানেই কতটা জৌলুস ছড়ানো যায়, গেল মার্চে তা দেখিয়েছে আম্বানির পরিবার। সে সময় ভারতের জামনগরে হয়েছিল অনন্ত-রাধিকার প্রাক-বিয়ে অনুষ্ঠান। যেখানে হাজারের ওপর দেশি-বিদেশি অতিথি হাজির হয়েছিলেন। ১৩০টি বিমান নেমেছিল জামনগর বিমানবন্দরে। অতিথিদের খাবারে ছিল থাই, জাপানিজ, মেক্সিকান, পার্সি এবং প্যান এশিয়ান ইত্যাদির পাঁচ শতাধিক পদ। আয়োজনে ছিল ‘পপ কুইন’ খ্যাত রিহানার মতো তারকার উপস্থিতি। তার পরে মে মাসে প্রাক-বিয়ে অনুষ্ঠান হয়েছিল ইতালির মাটিতে। চার দিন ধরে চলেছিল এলাহি উদযাপন। যেখানে ৮০০-এর মতো দেশি-বিদেশি অতিথি হাজির হয়েছিলেন। সেবার ভূমধ্যসাগরীয় ইউরোপীয় ক্রুজে দ্বিতীয় প্রাক-বিয়ে উদযাপনে ক্যাটি পেরি, আন্দ্রেয়া বোসেলির মতো তারকাদের পারফরম্যান্স মাতিয়ে রেখেছিল গোটা আয়োজন। সবশেষ ১২ জুলাই জমকালো আয়োজনে বিয়ের সাত পাকে বাঁধা পড়েন অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্ট। বিয়ের অনুষ্ঠানে হলিউড-বলিউডের সুপারস্টাররা তো ছিলেনই, বিশ্বের বিভিন্ন অঙ্গনের নামিদামি ব্যক্তি, প্রভাবশালী রাজনীতিবিদ এবং ব্যবসায়ী, সংগীত আর খেলার মাঠের দাপুটে খেলোয়াড়রাও এসেছিলেন মুম্বাইয়ের এই আয়োজনে। অতিথিদের জন্য তিনটি জেট এবং ১০০টি বিমান ভাড়া করা হয়। বিয়েতে ২৫০০ পদের খাবারের আয়োজন করা হয়। উৎসবমুখর এই অনুষ্ঠানে জাস্টিন বিবার, অ্যাডেলে, ড্রেক, লানা দেল রের মতো তারকাদের পারফরম্যান্স উদযাপনের ষোলআনা পূর্ণ করে। আর সব আয়োজনে বলিউডপাড়ার তারকা এবং তাদের পরিবারের সরব উপস্থিতি গোটা বিয়ের আয়োজনকে করেছে আরও উৎসবমুখর।

 

বিয়েতে দেশি-বিদেশি  সেলিব্রেটিদের ভিড়

তিন মাসের প্রাক-বিয়ে আয়োজন শেষে মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে হয়ে গেল আম্বানিদের বিয়ের আয়োজন। যার একটি ভেন্যুতে ১৬ হাজার ৫০০ অতিথি অংশ নিতে পারেন। সিএনএন-এর মতে, সব তারকা অংশগ্রহণকারীদের জন্য একটি লালগালিচা বিছিয়ে দেওয়া হয়। বিয়ের মূল অনুষ্ঠানেও হলিউড ও বলিউডের খ্যাতিমান তারকারা এক ছাদের নিচে জমায়েত হন। ধারণা করা হচ্ছে, বিয়ের মূল অনুষ্ঠানে ১ হাজার ২০০-এর বেশি তারকা অতিথি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্ত্রী গৌরী খানকে নিয়ে হাজির হন শাহরুখ খান। ছিলেন কন্যা সুহানা খান এবং ছেলে আরিয়ানও। এরপর বোনকে নিয়ে হাজির হন সালমান খান। কিছুক্ষণের মধ্যেই স্বামী নিক জোনাসকে সঙ্গে নিয়ে বিয়ের আসরে পৌঁছান প্রিয়াঙ্কা চোপড়া। ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফও সেখানে সবার নজর কাড়েন। ছিলেন রণবীর ও আলিয়া ভাট, শাহিদ কাপুর ও মীরা। বাদ যাননি কিয়ারা আডবানি ও সিদ্ধার্থ মালহোত্রাও। সাইফ আলী খান ও কারিনা কাপুরকে দেখা না গেলেও সাইফপুত্র ইব্রাহিম ও কন্যা সারা আলি খানকে দেখা গেছে এই বিয়েতে। হাজির হন অজয় দেবগন। তবে মেয়ে বা স্ত্রী কাজল কারও দেখা মেলেনি। স্ত্রীসহ ছেলে-মেয়েকে নিয়ে সপরিবারে হাজির হন সঞ্জয় দত্ত। বিয়েতে নজর কাড়লেন জন আব্রাহাম। জামাই ক্রিকেটার কে এল রাহুল ও মেয়ে আথিয়াসহ পুরো পরিবারকে নিয়ে অনন্ত-রাধিকার বিয়েতে হাজির হন সুনীল শেট্টি। অতিথি হিসেবে আরও এসেছেন বলিউড অভিনেতা অনিল কাপুর, অভিনেত্রী মাধুরী দীক্ষিত, বরুণ ধাওয়ান, দিশা পাটানি, রানা দাগুবাতি ও দক্ষিণের সুপারস্টার রজনিকান্ত। স্ত্রী সায়রা বানুকে নিয়ে হাজির হন সুরসম্রাট এ আর রহমান। নির্মাতা করণ জোহরও হাজির ঝলমলে পোশাকে। বিয়েতে এসেছেন তারকা রেসলার ও হলিউড অভিনেতা জন সিনা। এসেছেন হলিউডের আরেক নামি তারকা কিম কার্দাশিয়ানও। সপরিবারে এসেছেন ভারতের সাবেক ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিসহ আরও অনেকে। ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, ঠাকরে পরিবার এবং দেবেন্দ্র ফড়নবিসরা। আসেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার, ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো এবং ডেভিড বেকহ্যামের মতো ফুটবলার তারকাও।

 

এক বিয়েতে খরচ ৫ হাজার কোটি রুপি!

প্রাক-বিয়েতেই যদি এমন রাজকীয় আয়োজন থাকে, তাহলে বিয়েতে কী হবে! ভারতের মুম্বাইতে এলাহি এই উৎসব নিয়ে  সবার জানার আগ্রহ- বিয়েতে কত খরচ হয়েছে? যদিও আম্বানিরা রাজকীয় বিয়ে নিয়ে বরাবরই নীরব।  ফোর্বসের রিপোর্ট বলছে, ছোট ছেলের বিয়ের অনুষ্ঠানে ৫ হাজার কোটি রুপির বেশি খরচ করেছেন মুকেশ আম্বানি এবং যা নাকি আম্বানিদের বার্ষিক আয়ের মাত্র ০.৫ শতাংশ। বিবিসির অনুসন্ধান জানায়, খরচ কমপক্ষে ১১ বিলিয়ন থেকে ১৩ বিলিয়ন রুপি (১৩২ মিলিয়ন থেকে ১৫৬ মিলিয়ন ডলার)। অন্যান্যদের অনুমান তো আরও বেশি! ডেইলি মেইল অনুমান করছে, নিরাপত্তা, পরিবহন, খাবার এবং শিল্পীদের দেওয়া অর্থের মূল্য বিবেচনা করে বিয়েতে প্রায় ৩২০ মিলিয়ন খরচ হয়েছে। (রিহানা যখন প্রাক-বিয়ের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিল, তখন ধারণা করা হয়েছিল- তিনি প্রায় ৭ মিলিয়ন ডলারের চেক পেয়েছেন।) আম্বানি পরিবার যে পরিমাণ সম্পদের মালিক- তাদের জন্য আয়োজন ছিঁটেফোঁটা মাত্র। অনন্ত আম্বানির বাবা মুকেশ আম্বানি এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। তার আনুমানিক সম্পদের পরিমাণ প্রায় ১২৩ দশমিক ৩ বিলিয়ন ডলার। সম্প্রতি তিনি বিশ্বের ধনাঢ্য ব্যক্তিদের তালিকায় বিশ্বের ১১তম ধনী ব্যক্তি হিসেবে স্থান পেয়েছেন।

 

১০০ প্রাইভেট জেট এবং তিনটি চার্টার্ড ফ্লাইট

আম্বানি পুত্রের ‘মহাবিয়ে’ অনুষ্ঠানে হাজির হন দেশ-বিদেশের নামি তারকা ও রাজনৈতিক ব্যক্তিরা। অনন্ত আম্বানি ও রাধিকা মার্চেন্টের বিয়ের আসরে বিদেশ থেকে আসা অতিথিদের আনতে তিনটি ফ্যালকন-আম্বানি জেট বিমান ভাড়া করেছে আম্বানি পরিবার। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অতিথিদের বিয়ের আসরে উড়িয়ে নিয়ে আসবে এই বিশেষ ধরনের চার্টার্ড বিমান। শোনা যাচ্ছে, প্রতি ঘণ্টায় এসব বিমানের ভাড়া ৭ লাখ ২০ হাজার রুপি। এয়ার চার্টার সংস্থার সিইও রাজন মেহরা জানিয়েছেন, বিয়ের আসরে অতিথিদের নিয়ে যাওয়ার জন্য আম্বানি পরিবার তার কোম্পানি থেকে তিনটি ফ্যালকন-২০০০ বিমান ভাড়া করেছে। তিনি এক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, অতিথিরা বিভিন্ন জায়গা থেকে আসছেন এবং প্রতিটি বিমান সারা দেশে একাধিকবার যাতায়াত করবে। তবে শুধু তিনটি জেটই নয়; আরও ১০০টি বিমান আগামী তিন দিন অতিথিদের সেবায় নিয়োজিত থাকবে।

 

বিয়ের আয়োজনে আড়াই হাজার খাবারের পদ!

বছরের শুরু থেকেই আম্বানি বাড়ির বিয়ে নিয়ে চলছে চর্চা। অবশেষে শুক্রবারই চার হাত এক হয়। একাধিক হাই-প্রোফাইল অতিথি এসেছেন মুম্বাইতে। আম্বানিদের বিয়ের রাজকীয় আয়োজনের মতো বিয়ের খাবারও যাতে কেউ কখনো ভুলতে না পারে, তা নিশ্চিত করতে বদ্ধপরিকর মুকেশ আম্বানি। ভারতসহ বিভিন্ন দেশ থেকে আড়াই হাজারের বেশি খাবার ছিল। নীতা আম্বানির আয়োজনে থাকছে কাশীর নানা পদের চাট। যার মধ্যে অন্যতম ছিল ‘টমেটোর কি চাট’। ছিল স্ট্রিট ফুডের মতো খাবারও; যা আট থেকে আশি সবারই প্রিয়। এএনআই শেয়ার করেছে- মেনুতে ছিল পানি পুরি, দহি ভাল্লা, ভল্লা পাপড়ি, মিক্স চাট, চুরা মটর, পাপড়ি চাট, সিঙাড়া, গুলাব জামুন, টিক্কি আর ছানা কচুরি। খবর অনুযায়ী, মুকেশ আম্বানি আন্তর্জাতিক অতিথিদের জন্য ইন্দোনেশিয়ার একটি ক্যাটারিং কোম্পানির পরিষেবা নিয়েছেন। মেনুতে নারকেল থেকে তৈরি ১০০টিরও বেশি খাবার রয়েছে। মেনুতে আরেকটি উল্লেখযোগ্য অন্তর্ভুক্তি হলো মাদ্রাজের বিখ্যাত ফিল্টার কফি।

 

কার্দাশিয়ানের কাণ্ড এবং বিবারের শত কোটি!

বিয়ের অনুষ্ঠান উপলক্ষে ব্যক্তিগত বিমানে মুম্বাই আসেন হলিউড তারকা কিম কার্দাশিয়ান ও তার বোন ক্লোয়ি কার্দাশিয়ান। আম্বানিদের বিয়েতে অতিথিদের জন্য নিরাপত্তাকর্মী এবং বিশেষ গাড়ির বন্দোবস্ত রয়েছে। সেসব ছেড়ে কিম ও ক্লোয়ি চড়লেন অটোয়। এক ভিডিওতে ক্লোয়ি বলেন, ‘আমি আর কিম ভারতে রিকশায় চেপেছি।’ এদিকে বিবারসহ সংগীত জগতের অনেক তারকা বিয়েতে পারফর্ম করেন। পর্তুগিজ সংবাদমাধ্যম লিও ডিয়াস জানিয়েছে, অনন্ত-রাধিকার বিয়ের অনুষ্ঠানে পারফর্ম করার জন্য ১ কোটি ডলার বা ১১৭ কোটি টাকা নিচ্ছেন পপ সংগীত তারকা জাস্টিন বিবার।

 

আরও যত ব্যয়বহুল বিয়ে

ম্যাডেলিন ব্রকওয়ে ও জ্যাকব ল্যাগ্রোন

৫৯ মিলিয়ন ডলার

গণমাধ্যমগুলোর প্রতিবেদনে এই বিয়েকে ‘ওয়েডিং অব দ্য সেঞ্চুরি বা ‘শতাব্দীর বিয়ে’ হিসেবে উল্লেখ করা হয়। ২০২৩ সালের নভেম্বর মাসে বিয়েবন্ধনে আবদ্ধ হন ম্যাডেলিন ব্রকওয়ে এবং জ্যাকব ল্যাগ্রোন। জমকালো বিয়ের আয়োজন করা হয়েছিল প্যারিসের ভার্সাই প্রাসাদে। ম্যাডেলিন ব্রকওয়ে এবং জ্যাকব ল্যাগ্রোনের এই বিয়েতে খরচ হয়েছিল প্রায় ৫৯ মিলিয়ন ডলার। সব অতিথির আনা-নেওয়ার জন্য ছিল ব্যক্তিগত বিমান। যার মাধ্যমে অতিথিদের অনুষ্ঠানস্থলে নিয়ে যাওয়া হয়েছিল। বিয়ের অনুষ্ঠানে অতিথিদের মাতিয়ে রেখেছিলেন জনপ্রিয় ব্য্যন্ড দল- ম্যারন ৫। বর-কনে উভয়ই পরেছিলেন দামি পোশাক। ম্যাডেলিন, ডিওর হাউট কউচার গাউনে কনে সেজেছিলেন। অপেরা ডি প্যারিসের ডিজাইন করা সিঁড়ি, টেবিলস্কেপ, প্যাস্টেল এবং ম্যারি ডাগে হাতে আঁকা চীনামাটির বাসন প্রাচীন ফরাসি শিল্পকলার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। ম্যাডেলিন ব্রকওয়ের পরিবারের গাড়ির ব্যবসা রয়েছে। আর সম্প্রতি ল্যাগ্রোনের বিরুদ্ধে তিনজন পুলিশ কর্মকর্তার ওপর হামলার অভিযোগ ওঠে। ফৌজদারি মামলায় তিনি দোষী সাব্যস্ত হলে তাকে পাঁচ বছরের জেল বা যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হতে পারে।

 

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল

৬৩ মিলিয়ন ডলার

২০১৮ সালে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল বিয়ে করেছিলেন। তাদের এই বিয়ে সম্ভবত ব্রিটিশ রাজনীতিতে বেশ বদল আনতে পারে। পেশায় একজন আমেরিকান অভিনেত্রী এবং কৃষ্ণাঙ্গ হয়েও ব্রিটিশ রাজপরিবারের সদস্য হন মেগান মার্কেল। যাই হোক ৬০০ রাষ্ট্রীয় অতিথির সামনে উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। বিয়েতে রাজপরিবারের সদস্য, রাজনীতিবিদ এবং অসংখ্য হলিউড তারকাসহ অগণিত অতিথি উপস্থিত ছিলেন। রাজকীয় এই বিয়েতে খরচ হয়েছিল প্রায় ৬৩ মিলিয়ন ডলার। কনে হিসেবে মেগান গিভেঞ্চির ক্লেয়ার ওয়েটের ডিজাইন করা একটি সিল্ক অর্গানজা গাউন বেছে নিয়েছিলেন। হোয়াইট গোল্ড এবং হীরার অলঙ্কারে নববধূকে সাজানো হয়েছিল। রাজকীয় এই বিয়ের অনুষ্ঠানে দুটি জনপ্রিয় ব্যান্ড দল, একটি অর্কেস্ট্রা দল পারফর্ম করেছিল।

 

প্রিন্স চার্লস ও লেডি ডায়ানা

৪৮ মিলিয়ন ডলার

১৯৮১ সালের ২৯ জুলাই যুক্তরাজ্যের রাজা প্রিন্স চার্লস ও লেডি ডায়ানা বিয়ে করেছিলেন। তাদের বিয়ের কয়েক দশক পেরোলেও আজও সেই বিয়েকে ব্যয়বহুল বিয়ের তালিকার শীর্ষে রাখা হয়। ব্রিটিশ গণমাধ্যমগুলো এই বিয়েকে ‘রূপকথা’ বলে আখ্যায়িত করেছিল। রাজকীয় বিয়েটি অনুষ্ঠিত হয়েছিল যুক্তরাজ্যের লন্ডনের সেন্ট পলস ক্যাথেড্রালে। মোট ৩ হাজার ৫০০ জন অতিথিকে রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল। সারা বিশ্বের ৭৫০ মিলিয়ন মানুষ বিয়ের অনুষ্ঠানটি টেলিভিশন সম্প্রচারে দেখেছিলেন। লেডি ডায়ানা ৪৬ হাজার ৭৮৫ ডলার মূল্যের আইভরি সিল্ক গাউন পরেছিলেন। প্রিন্সেস ডায়ানার ২৫ ফুট লম্বা গাউনে ১০ হাজার মুক্তায় আচ্ছাদিত ছিল। মজার বিষয় হলো- নবদম্পতিকে মোট ২৭টি কেক উপহার দেওয়া হয়েছিল। বিয়েতে প্রায় ৪৮ মিলিয়ন ডলার খরচ হয়েছিল। মুদ্রাস্ফীতির হিসাবে যা আজকের দিনে ৭০ থেকে ১১০ মিলিয়ন ডলার। যাই হোক বিয়েটি প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়ানার সঙ্গে অন্যান্য মানুষও উপভোগ করেছিলেন। তবে রাজকীয় এই দম্পতির বিচ্ছেদ ঘটে ১৯৯৬ সালে। এর এক বছর পর ডায়ানা তার ছেলেবন্ধুর সঙ্গে সড়ক দুর্ঘটনায় মারা যান।

 

ইশা আম্বানি ও আনন্দ পিরামল

১০০ মিলিয়ন ডলার

অবশ্যই মুকেশ আম্বানি ভারত এবং সমগ্র এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি। সেই আম্বানির ছেলে-মেয়ের বিয়ে ব্যয়বহুল হবে এটাই স্বাভাবিক। এতে অবাক হওয়ার কিছু নেই। যার উদাহরণও পাওয়া যায় ২০১৮ সালে। সেবার আয়োজনে বৈচিত্র্য ও ব্যয়ের নিরিখে মুকেশ আম্বানির মেয়ে ইশা আম্বানির বিয়ে অন্য সব বিয়েকে ছাড়িয়ে গিয়েছিল। ওই বছর মুকেশ আম্বানির একমাত্র মেয়ে ইশা আম্বানি এক জমকালো অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে আনন্দ পিরামলকে বিয়ে করেন। ইশা আম্বানির প্রাক-বিয়ের        অনুষ্ঠান হয়েছিল ভারতের উদয়পুর। একই বছরে ইতালির লেক কোমোয় হয়েছিল দ্বিতীয় প্রাক-বিয়ে অনুষ্ঠান। সবশেষ আম্বানি পরিবারের মুম্বাইয়ের বাড়িতে হয় মূল বিয়ের আনুষ্ঠানিকতা। অতিথিদের একটি ডোলস অ্যান্ড গাবানা বাক্সে বিয়ের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছিল। অনুষ্ঠানে পারফর্ম করেছিলেন পপ তারকা বিয়ন্সে। আম্বানি কন্যার এলাহি সেই বিয়ে আয়োজনে সর্বমোট খরচ হয়েছিল প্রায় ১০০ মিলিয়ন ডলার।

 

অমিত ভাটিয়া ও ভানিশা মিত্তাল

৬৬ মিলিয়ন ডলার

ভারতীয় স্টিল ইন্ডাস্ট্রির রাজা লক্ষ্মী মিত্তালের একমাত্র মেয়ের বিয়ে- আনুষ্ঠানিকতায় যেন কমতি না থাকে! তাই তো নিজের সন্তানের বিয়ে উপলক্ষে বেছে নেন ফ্রান্সের প্যালেস অব ভার্সাই, ভক্স-লে-ভিকোমতে এবং জার্ডিন দে তুইলেরির মতো দৃষ্টিনন্দন স্থান। ২০০৪ সালে ভানিশা মিত্তাল ও অমিত ভাটিয়ার বিয়ের আয়োজনে গান পরিবেশন করেন পপ স্টার কাইলি মিনোগ। গোটা বিশ্ব থেকে ১ হাজার অতিথি এসেছিলেন। ছয় দিনের আনুষ্ঠানিকতায় অতিথিরা মেতেছিলেন নানা আয়োজনে। অতিথিদের জন্য ছিল প্যারিস-লে গ্র্যান্ড-এ ফ্লাইট টিকিট এবং পাঁচতারকা হোটেলে থাকার ব্যবস্থা। অতিথিদের আনা-নেওয়ার জন্য ১২টি বোয়িং বিমান। ছিল ভারতীয় শেফদের রান্না করা শতাধিক পদের খাবার। বিশাল আয়োজনে এই বিয়ে গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ড গড়ে। দেশ-বিদেশের অতিথির পাশাপাশি অংশ নেন শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই, অক্ষয় কুমার, রানি মুখার্জি, জুহি চাওলা এবং সাইফ আলি খানের মতো বলিউড সুপারস্টার। বাগদান থেকে বিয়ে; আয়োজনে খরচ হয় ৬৬ মিলিয়ন ডলার। এত আয়োজন আর  ব্যয়বহুল বিয়ে হয়েছে ঠিকই- তবে তা বেশিদিন টেকেনি। ২০১৩ সালে এই দম্পতির সম্পর্কে চিড় ধরে। যদিও ২০১৪ সালে তাদের ছাড়াছাড়ি হয়ে যায়।

 

 

সর্বশেষ খবর