২৪ ডিসেম্বর, ২০১৮ ১৯:০১

ইভিএমে আগ্রহ তরুণদের

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

ইভিএমে আগ্রহ তরুণদের

‘আমরা প্রযুক্তির যুগে আছি। তাই যতটা প্রযুক্তিগত থাকা যায় ততটাই ভালো। ইভিএমে হ্যাকিং করা যায় না। জাল ভোটের সম্ভাবনা কম থাকবে। তাই তরুণদের জন্য ইভিএম একটা ভালো পদ্ধতি।’ কথাগুলো বলছিলেন খুলনা-২ আসনের তরুণ ভোটার ইন্দ্রানী সাহা।

একইভাবে খুলনা সরকারি সুন্দরবন কলেজের ছাত্রী সোবহানা সিদ্দিকা বলেন, ‘যেহেতু ইভিএমে কারচুপি হওয়ার সম্ভাবনা নেই সেক্ষেত্রে প্রত্যাশা করছি এবার ভালো ও শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারবো। 

আজ সোমবার বিকালে খুলনা সার্কিট হাউজ মিলনায়তনে নির্বাচন কমিশন আয়োজিত ‘ইভিএমে ভোটগ্রহণ ও তরুণদের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে তারা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হেলাল হোসেন। 

জানা যায়, প্রথমবারের মতো এবার খুলনা-২ আসনের ১৫৭টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। নতুন এই পদ্ধতিতে ভোটগ্রহণ নিয়ে তরুণদের মধ্যে রয়েছে ব্যাপক আগ্রহ। 

খুলনা আযমখান কমার্স কলেজের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, ‘আমি নতুন ভোটার হয়েছি। জীবনের প্রথম ভোট দেবো, তাও আবার ইভিএমের মাধ্যমে। সেজন্য অনেক ভালো লাগছে।’ 

তবে আগ্রহের পাশাপাশি ইভিএম নিয়ে রয়েছে নানা প্রশ্ন। সাধারণ মানুষের ইভিএম ব্যবহারে অজ্ঞতা, সিস্টেম ব্যবহারে অনিয়মের সম্ভাবনা, ভোট প্রদানের ক্ষেত্রে আঙুলের ছাপ মিলানোর জটিলতা নিয়েও প্রশ্ন তোলেন তরুণরা। পরে সেমিনারে এই বিষয়ে স্বচ্ছ ধারনা দেওয়া হলে সকলেই এ ডিজিটাল প্রযুক্তিকে সাধুবাদ জানান। 

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভোট দেওয়ার ক্ষেত্রে তরুণরাই বেশি উচ্ছসিত। এরই মধ্যে ব্যাপকভাবে ইভিএম নিয়ে জনসচেতনতা তৈরি করা হয়েছে। তিনি বলেন, যেহেতু এটা নতুন পদ্ধতি এ কারণে এটি নিয়ে নানা ধরনের প্রশ্ন রয়েছে। যখন তাদেরকে বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে, তখন তারা এ পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছে। 

উল্লেখ্য, খুলনা-২ আসনে এবারের ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। এর মধ্যে নতুন ভোটার রয়েছেন ৩১ হাজার ৬০৭ জন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর