২৫ ডিসেম্বর, ২০১৮ ২১:৪৪

জেলায় যাচ্ছে ভোটের ব্যালট পেপার

অনলাইন ডেস্ক

জেলায় যাচ্ছে ভোটের ব্যালট পেপার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা পর্যায়ে ব্যালট পেপার পাঠানো শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার বিকেল থেকে ঢাকার দুটি সরকারি প্রেস (বিজি ও গভর্নমেন্ট) থেকে এসব ব্যালট পেপার বিতরণ শুরু হয়। 

এসব ব্যালট পেপার পাঠানোর সময় নিরাপত্তায় থাকছে পুলিশ, র‌্যাব ও ডিএমপি।
 
বিষয়টি নিশ্চিত করে ইসির সহকারী সচিব সৈয়দ গোলাম রাশেদ বলেন, মঙ্গলবার (২৫ ডিসেম্বর) ও বুধবার (২৬ ডিসেম্বর) জেলা পর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে আসনভিত্তিক ভোটের ব্যালট পেপার পৌঁছানো হবে। ২৯৩ আসনের মধ্যে যেগুলোতে এখনও আইন জটিলতা আছে রয়েছে, সেগুলোর জন্য ইসির নির্দেশনার অপেক্ষায় রয়েছি।
 
তিনি আরও বলেন, প্রথমে পার্বত্য এলাকার ব্যালট পেপার বিতরণ শুরু হচ্ছে। পর্যায়ক্রমে অন্য এলাকায় বিতরণ চলবে।
 
ইসি কর্মকর্তারা জানান, সংসদ নির্বাচনের শেষ পর্যায়ের প্রস্তুতিও প্রায় শেষ করে এনেছেন তারা। নির্বাচনী প্রশিক্ষণও শেষ। ভোটগ্রহণের জন্য সিল-প্যাডসহ নির্বাচনী সামগ্রী ইতোমধ্যে জেলা পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে।

ইতোমধ্যে জেলা পর্যায়ে স্টাম্প প্যাড, অফিসিয়াল সিল, মার্কিং সিল, ব্রাস সিল, লাল গালা, অমোচনীয় কালির কলম, হেসিয়ান বড় ব্যাগ, হেসিয়ান ছোট ব্যাগ, চার্জার লাইট, ক্যালকুলেটর, স্ট্যাপলার মেশিন ও স্টাপ পিন ইত্যাদি সামগ্রী পাঠানো হয়েছে।
 
এর আগে, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের জানিয়েছিলেন, নির্বাচনের তিনদিন আগেই জেলা পর্যায়ে ব্যালট পেপার পাঠানোর কাজ শেষ করা হবে।

প্রার্থীর মৃত্যুতে একটি আসনে পুনঃতফসিল হওয়ায় আগামী ৩০ ডিসেম্বর ভোট হবে ২৯৯ আসনে। এর মধ্যে ছয়টি আসনে ইভিএম এ ভোটগ্রহণ হবে, বাকি ২৯৩ আসনে ভোট হবে সনাতন পদ্ধতিতে ব্যালট পেপারে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর