২৭ ডিসেম্বর, ২০১৮ ১৩:১০

জামায়াতের ২৫ প্রার্থী কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক

জামায়াতের ২৫ প্রার্থী কেন অবৈধ হবে না জানতে চেয়ে হাইকোর্টের রুল

জামায়াতের ২৫ প্রার্থীর নির্বাচনে অংশ নিতে ইসির দেয়া সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে এ আদেশ দেন।

তরিকত  ফেডারেশনের মহাসচিব সৈয়দ রেজাউল হক চাঁদপুরী,  মো. আলী হোসেন, মো. এমদাদুল হক ও হুমায়ুন কবিরের পক্ষে বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার তানিয়া আমীর।
এর আগে রেজাউল হক চাঁদপুরীসহ চারজন নিবন্ধন হারানো বাংলাদেশ জামায়াতে ইসলামীর ২২ নেতার ধানের শীষ প্রতীকে ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনজনের নির্বাচনে সুযোগ দেওয়ার বৈধতার বিষয়ে নির্বাচন কমিশনে (ইসি) আবেদন জানানো হয়। কিন্তু সে আবেদনের ওপর কোনো সাড়া না পেয়ে জামায়াত  নেতাদের প্রার্থিতার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

রিটে নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার, জামায়াতের কেন্দ্রীয় আমির, সেক্রেটারি  জেনারেল ও মনোনীত ২৫ প্রার্থীসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে জামায়াতের  মোট ২৫ নেতার প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনে করা রিটকারীদের আবেদন তিন দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয় হাইকোর্ট।

এরপর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (আইন) মো. সেলিম মিয়া ২৪ ডিসেম্বর একটি চিঠিতে আবেদনকারীদের জানান, ওই ২৫ জনের প্রার্থিতা বাতিলের আইনগত কোনো সুযোগ  নেই।

 নির্বাচন কমিশন বিষয়টি পর্যালোচনা করে আবেদনটি নামঞ্জুর করেছে। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবারও রিট করা হয়।

বিডি-প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর