২৮ ডিসেম্বর, ২০১৮ ১৮:২৭

ভোট গ্রহণের জন্য প্রস্তুত বগুড়ার ৯২৬ কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

ভোট গ্রহণের জন্য প্রস্তুত বগুড়ার ৯২৬ কেন্দ্র

প্রতীকী ছবি

সকল প্রস্তুতি শেষ। এখন কিছু সময় অপেক্ষা মাত্র। এরপরই নতুন করে সরকার গঠনের তোড়জোড় শুরু হবে। বগুড়া জেলার ৭টি সংসদীয় আসনের ভোট গ্রহণের জন্য সকল প্রকার সরঞ্জাম পৌঁছেছে উপজেলা সহকারি রিটানিং অফিসারের কার্যালয়ে। জেলায় অতিগুরত্বপূর্ন কেন্দ্র রয়েছে ৫৬০টি। বাকি কেন্দ্রগুলো সাধারণ তালিকায় রয়েছে। 

ভোটকে কেন্দ্র করে জেলায় র‌্যাব, সেনাসদস্য, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে। এদিকে নিয়ম অনুযায়ি প্রচার প্রচারণা থেমে গেছে। প্রার্থীরা তাদের ভোট গ্রহণের দিনের অপেক্ষায় রয়েছে।
 
বগুড়া জেলার ১২টি উপজেলা নিয়ে গঠিত ৭টি সংসদীয় আসন। এসব আসনে আওয়ামী লীগ, বিএনপি, এরশাদের জাতীয় পার্টি, কমিউনিস্ট পার্টি, জাসদ (ইনু), স্বতন্ত্র, ইসলামী আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৪৫ জন নেতৃবৃন্দ প্রার্থী হয়েছেন। এরমধ্যে শেষ পর্যায়ে এসে বগুড়া-৭ আসনে বিএনপি প্রার্থী মোরশেদ মিল্টনের প্রার্থীতা উপজেলা চেয়ারম্যান পদ থেকে সঠিকভাবে পদত্যাগ না করায় জটিলতার কারণে স্থগিত হয়েছে। সেক্ষেত্রে প্রার্থী সংখ্যা দাঁড়িয়েছে ৪৪ জনে। ৪৪ জনরে মধ্যে জেলার প্রায় সাড়ে ২৫ লাখ ভোটার ভোট দিয়ে ৭জন প্রার্থীকে জাতীয় সংসদে প্রেরণ করবে। চলছে তারই আয়োজন। ইতিমধ্যে জেলার ৯২৬টি ভোট কেন্দ্রর ৪ হাজার ৮১৭টি কক্ষ প্রস্তুত করা হয়েছে ভোট গ্রহণের জন্য। 

বগুড়া রির্টার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোঃ ফয়েজ আহামদ জানান, গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্র রয়েছে ৫৬০টি। বাকিগুলো সাধারণ ভোট কেন্দ্র ধরা হয়েছে। যদিও জেলায় সকল প্রস্তুতি নেয়া হয়েছে। যথেষ্ট সংখ্যাক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সর্বসময় মোতায়েন থাকছে। ভোটাররা যেন খুব সহজে ভোট প্রদান করতে পারে সে বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। তিনি জানান, গুরুত্বপূর্ণ কেন্দ্রে (ঝুঁকিপূর্ন) ২ জন করে পুলিশ সদস্য, সাধারণ কেন্দ্রে ১জন পুলিশ সদস্য, জেলায় বিজিবি থাকছে ১৬ প্লাটুন (৩২০ জন), প্রতিকেন্দ্রে ১২ জন করে মোট ১১ হাজার ১১২ আনসার সদস্য থাকছে। জেলার ১২ টি উপজেলায় ৬৫০ জন সেনাসদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবেন। তিনটি ইউনিয়ন নিয়ে পুলিশের একটি মোবাইল টিম টহল দেবে।

বগুড়া জেলার নির্বাচন কর্মকর্তারা যতটায় প্রস্তুতি গ্রহণ করছে ঠিক ততটায় নির্বাচনের দিন তারিখ ঘনিয়ে আসছে। প্রচার প্রচারণা শেষ বলে বৃহস্পতিবার বগুড়ার ৭টি আসনের নির্বাচনের প্রার্থীরা প্রচার প্রচারণা, ক্ষুদ্র ক্ষদ্র মিছিল বরে করে ভোটারদের প্রতিক ও দলের কথা জানিয়ে দেন। 

বগুড়া-১ (সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা) আসনে মুল লড়াই হবে আওয়ামীলীগের নৌকা প্রতিকের প্রার্থী বর্তমান এমপি আব্দুল মান্নান ও বিএনপি ধানের শীষের প্রার্থী সাবেক এমপি কাজী রফিকুল ইসলাম। আসনে ভোটার রয়েছে ৩ লাখ ১৭ হাজার ৫৬৯টি।
 
বগুড়া-২ (শিবগঞ্জ উপজেলা) আসনে বর্তমান এমপি জাতীয় পার্টির (এরশাদ) শরীফুল ইসলাম জিন্নাহ ও নাগরিক ঐক্যের আহবায়ক ঐক্যফ্রন্টের নেতা মাহমুদুর রহমান মান্না। ভোটার রয়েছেন ২ লাখ ৯৬ হাজার ৪০৬জন। 

বগুড়া-৩ (আদমদিঘি ও দুপচাঁচিয়া  উপজেলা) এই আসনে বিএনপির সাবেক এমপি আব্দুল মোমিন তালুকদার খোকার স্ত্রী মাছুদা মোমিন প্রার্থী হয়েছেন ধানের শীষের। তার সাথে লড়াই হবে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির অ্যাডভোকেট নূরুল ইসলাম তালুকদারের। ভোটার রয়েছে ২ লাখ ৯৬ হাজার ৪৬৯ জন।
 
বগুড়া-৪ (কাহালু ও নন্দীগ্রাম উপজেলা) এ আসনের বর্তমান এমপি জাসদ (ইনু) এর রেজাউল করিম তানসেন লড়ছেন নৌকা প্রতিকে। তার সাথে লড়াই হবে বিএনপির প্রার্থী মোশারফ হোসেনের। ভোটার সংখ্যা মোট ৩ লাখ ১২ হাজার ৮১ জন।
 
বগুড়া-৫ (ধুনট ও শেরপুর উপজেলা) এই আসনে লড়ছেন মহাজোটের হয়ে বর্তমান এমপি মুক্তিযোদ্ধা হাবিবর রহমান। আর বিএনপির প্রার্থী হয়েছেন সাবেক এমপি গোলাম মোহাম্মদ সিরাজ। মোট ভোটার রয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৬৩৯ জন। 

বগুড়া-৬ (বগুড়া সদর) আসনে বিএনপির মহাসচীব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রার্থী হয়েছেন। এই আসনে প্রার্থী হয়েছেন মহজোটের নুরুল ইসলাম ওমর। তিনি জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও বর্তমান এই আসনের এমপি। বগুড়া সদর আসনে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৮৭ হাজার ২৭৯ জন।
 
বগুড়া-৭ (গাবতলী ও শাজাহানপুর উপজেলা) ১৯৯৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা চারবার সাংসদ নির্বাচিত হন খালেদা জিয়া। আবারো এই আসনে মনোনয়ন দাখিল করলে তা বাতিল হয়ে যায়। তার বাতিলের পর বিকল্প প্রার্থী হিসেবে গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোরশেদ মিলটনকে দেয়া হলেও তারটিও বাতিল হয়ে এখন বিএনপির কোন প্রার্থী থাকছে না। বিএনপির মনোনয়ন স্থগিত হওয়ার কারণে মুলত এখন পর্যন্ত এই আসনে বিএনপির কোন প্রার্থী নেই। এ আসনে আওয়ামী লীগ সমর্থিত জোটের প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির বর্তমান মুহাম্মদ আলতাফ আলী। তার সাথে প্রতিদ্বন্দ্বীতা করবেন স্বতন্ত্র প্রার্থী ফেরদৌস আরা খান, ইসলামী আন্দোলনের শফিকুল ইসলাম, ন্যাপ এর মন্তেজার রহমান, এনপিপির ফজলুল হক, স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক রেজাউল করিম বাবলু। 


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর