২৯ ডিসেম্বর, ২০১৮ ১৬:৪৩

বরিশালে ৬টি আসনের ৮০৫টি কেন্দ্রের অর্ধেকের বেশি ঝুঁকিপূর্ণ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ৬টি আসনের ৮০৫টি কেন্দ্রের অর্ধেকের বেশি ঝুঁকিপূর্ণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল জেলার ছয়টি সংসদীয় আসনের ৮০৫টি কেন্দ্রে ৪ হাজার ৪৭টি কক্ষে মোট ভোটার ১৭ লাখ ৮১ হাজার ৬শ’ ২৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮ লাখ ৯৯ হাজার ৫৮৫ এবং ৮ লাখ ৮২ হাজার ৪৪ জন নারী। যদিও ৮০৫টি কেন্দ্রের মধ্যে ৪১৬টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ (অধিক গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। 

প্রতিটি সাধারন কেন্দ্রে ৩জন পুলিশ ও ১৩জন আনসার সহ ১৬জন এবং প্রতিটি ঝুকিপূর্ণ ৪ জন পুলিশ ও ১৩ জন আনসার সহ দায়িত্ব পালন করবে আইন শৃংখলা বাহিনীর ১৭জন সদস্য। এছাড়া জেলার ৬টি আসনে ৬ জন করে ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ৬০০ জন সেনা সদস্য, ৪২০ জন বিজিবি, জেলা ও মহানগরীতে ২ হাজার ৮৫০জন পুলিশ, ৯ হাজারের বেশী আনসার সদস্য এবং প্রতিটি আসনে র‌্যাবের দুটি করে টহল দল আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনের দায়িত্ব পালন করবেন। টহল ছাড়াও র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স এবং সাদা পোষাকধারী সদস্যরা দায়িত্ব পালন করবেন। শনিবার সকাল ৮টায় বিরামহীন ভোট গ্রহন শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। 

বরিশাল জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা জানান মো. নুরুল আলম জানান, জেলার ৬টি সংসদীয় আসনে ৮০৫টি ভোট কেন্দ্রের ৪১৬ টি অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। 

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে মোট ভোটার ২ লাখ ৫৮ হাজার ৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৯ হাজার ৪২৮ এবং নারী ভোটার ১ লাখ ২৮ হাজার ৬০৬ জন। এই আসনের ১১৫ কেন্দ্রের ৫৭৮টি কক্ষে ভোট গ্রহন করা হবে। ১১৫টি কেন্দ্রের মধ্যে ৩৬ অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। এখানে আওয়ামী লীগের আবুল হাসানাত আবদুল্লাহ এবং বিএনপি’র জহিরউদ্দিন স্বপন সহ মোট প্রতিদ্বন্দ্বী ৪জন। 

বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনের ১৩৬টি কেন্দ্রের ৬৮৫টি কক্ষে ভোট দেবেন ৩ লাখ ২৬ হাজার ৪৪জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫০৬জন এবং ১ লাখ ৪৯ হাজার ১৩৮ জন ভোটার নারী। এই আসনের ৫৯টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ন (ঝুঁকিপূর্ণ) হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এখানে আওয়ামী লীগের মো. শাহেআলম এবং বিএনপি’র সরদার সরফুদ্দিন আহমেদ সান্টু সহ প্রতিদ্বন্দ্বী ৭জন। 

বরিশাল-৩ আসনে (বাবুগঞ্জ-মুলাদী) ১২৩টি কেন্দ্রের ৫৮৭টি কক্ষে মোট ভোটার ২ লাখ ৫৪ হাজার ২৪জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৭ হাজার ৩৯৯ জন এবং ১ লাখ ২৬ হাজার ৬২৫জন ভোটার নারী। এই আসনে ৪৮টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এই আসনে বিএনপি’র অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ওয়ার্কার্স পার্টির টিপু সুলতান এবং জাতীয় পার্টির গোলাম কিবরিয়া টিপু সহ মোট প্রতিদ্বন্ধি ৬জন। আওয়ামী লীগের প্রার্থী না থাকলেও এখানে নৌকা পেয়েছেন ১৪ দলের টিপু সুলতান। 

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনের ১৪৮টি কেন্দ্রে ভোট গ্রহন করা হবে ৮৯৫টি কক্ষে। এখানে ১ লাখ ৬৫ হাজার ১৭৯ জন পুরুষ এবং ১ লাখ ৫৮ হাজার ৩৯৪ জন নারী সহ মোট ভোটার ৩ লাখ ২৩ হাজার ৫৭৩ জন। এই আসনের ৫১টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এই আসনে আওয়ামী লীগের পংকজ নাথ এবং ঐক্যফ্রন্টের ব্যানারে নাগরিক ঐক্যের জেএম নুরুর রহমানসহ মোট প্রতিদ্বন্দ্বী ৭জন। 

বরিশাল-৫ (সদর ও সিটি করপোরেশন) আসনে ১৭৪টি কেন্দ্রের ৮৯৫টি কক্ষে ভোট দেবেন ৩ লাখ ৯৭ হাজার ৫১৪জন ভোটার। এরমধ্যে ২ লাখ ৬১৯জন পুরুষ এবং নারী ভোটার ১ লাখ ৯৬ হাজার ৮৯৫জন। এই আসনে অর্ধেকেরও বেশী ১২৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এখানে আওয়ামী লীগের কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম এবং বিএনপি’র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ারসহ ঝুকিপূর্ণ মোট ৭জন। 

বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের ১০৯টি কেন্দ্রের ৫৫৮টি কক্ষে মোট ভোটার ২ লাখ ৪৫ হাজার ৮৪০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৩ হাজার ৪৫৪জন এবং ১ লাখ ২২ হাজার ৩৮৬জন ভোটার নারী। এই আসনের ৯৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এই আসনে নৌকার প্রার্থী না থাকলেও মহাজোট প্রার্থী জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না এবং বিএনপি’র আবুল হোসেন খানসহ মোট প্রতিদ্বন্দ্বী ৭জন। 

বরিশালের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এসএম অজিয়র রহমান জানান, শনিবার বিকেলের মধ্যে জেলার ৮০৫টি কেন্দ্রের সবগুলোতে ভোট গ্রহন কর্মকর্তা এবং আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যাবতীয় নির্বাচনী সরঞ্জাম সহ অবস্থান নিয়েছেন। রবিবার ভোট গ্রহনের জন্য পুরোপুরি প্রস্তত প্রশাসন সহ আইন শৃঙ্খলা বাহিনী। এছাড়া জেলার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতিও নিয়ন্ত্রনে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা এসএম অজিয়র রহমান


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর