৩০ ডিসেম্বর, ২০১৮ ১০:৪৯

ছয় স্তরের নিরাপত্তায় রংপুরে চলছে ভোট উৎসব

মর্তুজা নুর, রংপুর থেকে

ছয় স্তরের নিরাপত্তায় রংপুরে চলছে ভোট উৎসব

উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে রংপর বিভাগের ৮টি জেলায় শুরু হয়েছে ভোট উৎসব। এই বিভাগের ৩৩ টি আসনের ৪ হাজার ৪৯২টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। বিভাগের মোট ১ হাজার ৮৩১টি ভোট কক্ষের জন্য ৬ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। মোতায়েন করা হয়েছে ২ হাজার সেনাসদস্যসহ ৭২ হাজার ৪৯০ জন বিজিবি, র‌্যাব, পুলিশ, আনছার, গ্রাম পুলিশ।

জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের অধীনে ৭১টি ভ্রাম্যমাণ আদালত এবং ২৭০ টি স্ট্রাইকিং ফোর্স পরিচালনার জন্য দেয়া হয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট। বিচার বিভাগের অধীনে ১৪ টি নির্বাচন তদন্ত কমিটি কাজ করছে মাঠে। নিয়োগ দেয়া হয়েছে ৭৩ হাজার ৪১৩জন ভোটগ্রহণ কর্মকর্তা। এই বিভাগে ভোটার রয়েছেন ১ কোটি ১৫ লাখ ৮৫ হাজার ২৬৪ জন।

রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানিয়েছেন, রংপুর বিভাগের ৩৩ টি সংসদীয় আসনে এবার ভোটার সংখ্যা ১ কোটি ১৫ লাখ ৮৫ হাজার ২৬৪ জন। এর মধ্যে পুরুষ লাখ ৫৭ লাখ ৬২ হাজার ২৩৯ এবং নারী ৫৮ লাখ ২৩২ হাজার ২৫ জন।

আঞ্চলিক নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, এবার এই বিভাগের ৪ হাজার ৪৯২ টি ভোটকেন্দ্রে ভোট কেন্দ্রের ২২ হাজার ৯৩৩ টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। বিভাগের ৩৩ টি আসনের মধ্যে রংপুর-৩ (সদর-আংশিক সিটি করপোরেশন) এ ভোট গ্রহনের জন্য ইলেক্ট্রনিক্স ভোটিং মেশিন-ইভিএম ব্যবহার করা হচ্ছে।

রংপুর রেঞ্জ ডিআইজি কার্যালয় সূত্র জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইসির নির্দেশনা অনুযায়ী রংপুর বিভাগের আটটি জেলার ৩৩ টি আসনের ৫৪ টি উপজেলায় নিচ্ছিদ্র নিরাপত্বা বলয় তৈরি করা হয়েছে। অন্যদিকে কেন্দ্রে ৪ হাজার ৪৯২টি কেন্দ্রে ১ জন করে ছাড়াও প্রায় ১ হাজার ৫০০ ঝুঁকিপূর্ণ কেন্দ্রে আরও অতিরিক্ত ১ জন করে সর্বমোট ৫ হাজার ৯৯২ জন অস্ত্রধারী পুলিশ; প্রতিটি কেন্দ্রে অস্ত্রসহ একজন আনসার এবং অস্ত্র লাঠিসহ ৬ জন পুরুষ এবং ৪ জন মহিলা আনছার সর্বমোট ৪৯ হাজার ৪১২ জন এবং প্রতিটি কেন্দ্রে একজন করে মোট ৪ হাজার ৪৯২ জন গ্রাম পুলিশ নির্বাচনে দায়িত্ব পালন করছে।

এছাড়াও এই বিভাগের রংপুর সিটি করপোরেশনের প্রায় ২ হাজার ৩০ জন সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। ২টি ওয়ার্ড/ইউনিয়ন মিলে একটি করে গাড়িতে ৫ জন সেনা সদস্য সশস্ত্র অবস্থানে রয়েছেন। এছাড়াও প্রতিটি সিটি/পৌরসভা/ উপজেলায় বিজিবির ৩ প্লাটুন করে মোট ৮৬ প্লাটুন বিজিবির মোট ৮ হাজার ৮৬০ সদস্য মোতায়েন করা হয়েছে। যারা প্রতিটি সিটি/পৌরসভা/উপজেলায় ৫ ভাগে বিভক্ত হয়ে মাঠে রয়েছেন। এই বিভাগে প্রায় ১ হাজার ২০৪ জন র‌্যাব সদস্যও নিরাপত্তার দায়িত্বে রয়েছে। যারা প্রতিটি সিটি, পৌরসভা ও উপজেলায় ১৪ জন করে স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে আছে। আইনশৃঙ্খলা বাহিনীর এসব স্ট্রাইকিং ফোর্সকে পরিচালনা এবং প্রয়োজনীয় দিক নির্দেশনার জন্য ৩টি করে ইউনিয়ন/ওয়ার্ড মিলে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে ২৭০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করছেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর