মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

টাঙ্গাইলে ভোটের মাঠে সিদ্দিকী পরিবারের তিন ভাই

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলে ভোটের মাঠে সিদ্দিকী পরিবারের তিন ভাই

টাঙ্গাইলে ৮টি আসনের মধ্যে তিনটি আসনে সিদ্দিকী পরিবারের তিন ভাই ভোটযুদ্ধে নেমেছেন। টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী ট্রাক প্রতীকে, টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনে বঙ্গবীর কাদের সিদ্দিকী গামছা প্রতীকে ও টাঙ্গাইল-৫ (সদর) আসন থেকে ছোট ভাই মুরাদ সিদ্দিকী মাথাল প্রতীকে নির্বাচনে অংশগ্রহণ করেছেন।

টাঙ্গাইলের প্রভাবশালী সিদ্দিকী পরিবারের তিন ভাই এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে আলোচনায় রয়েছেন। গত সংসদ নির্বাচনে লতিফ সিদ্দিকী ও কাদের সিদ্দিকী নির্বাচনে অংশগ্রহণ করেননি। এই পরিবারের দুই সন্তান জাতীয় রাজনীতির হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী ও কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী (বীরউত্তম)। এদের মধ্যে টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী (বীরউত্তম)। এ ছাড়াও তাদের ছোট ভাই মুরাদ সিদ্দিকী টাঙ্গাইল-৫ (সদর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতীক পাওয়ার পর থেকে তিন ভাইয়ের কর্মী সমর্থকরা বেশ উৎফুল্ল হয়ে উঠেছেন।

এক সময় টাঙ্গাইলে সিদ্দিকী পরিবারের ব্যাপক আধিপত্য ছিল। টাঙ্গাইলের রাজনীতি ছিল তাদের নিয়ন্ত্রণে। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিভিন্ন মন্তব্য করে বিগত ১৯৯৯ সালে দল ছেড়ে কৃষক শ্রমিক জনতা লীগ গঠন করেন বঙ্গবীর কাদের সিদ্দিকী। এরপর হজ ও তাবলিগ নিয়ে বেফাঁস মন্তব্য করে আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত হন লতিফ সিদ্দিকী। হারান মন্ত্রিত্বও। তাদের ছোট ভাই মুরাদ সিদ্দিকীও কয়েকবার টাঙ্গাইল-৫ (সদর) আসনে সংসদ সদস্য পদে নির্বাচন করে পরাজিত হন। এরপর থেকেই সিদ্দিকী পরিবার রাজনৈতিকভাবে দুর্বল হয়ে পড়ে।

জানা যায়, কাদের সিদ্দিকী ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে টাঙ্গাইল-৮ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৯ সালে প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে তার মতবিরোধ হয়। পরে তিনি পদত্যাগ করে উপনির্বাচনে অংশ নেন। বহুল আলোচিত সেই নির্বাচনে তিনি পরাজিত হন। পরে তিনি কৃষক শ্রমিক জনতা লীগ গঠন করেন। এই দলের প্রার্থী হিসেবে ২০০১ সালে কাদের সিদ্দিকী সংসদ সদস্য নির্বাচিত হন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর