বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ভোটের চ্যালেঞ্জে প্রার্থীরা

সিলেট-২ আসনে তিন সংসদ সদস্যের লড়াই

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ

সিলেট-২ আসনে তিন সংসদ সদস্যের লড়াই

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। ভোটের মাঠে মূল আলোচনায় রয়েছেন তিন হেভিওয়েট প্রার্থী। তারা হলেন- বর্তমান সংসদ সদস্য গণফোরামের প্রার্থী মোকাব্বির খান (উদীয়মান সূর্য), বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী (নৌকা) ও জাপার প্রার্থী, সাবেক সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী (লাঙ্গল)। তাদের ঘিরেই ভোটারদের সব জল্পনা-কল্পনা।

বিভিন্ন স্থানে গুঞ্জন উঠেছে তাদের থেকেই যে কোনো একজন ফের কান্ডারি হবেন সিলেট-২ আসনের। এ ছাড়াও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তৃণমূল বিএনপি প্রার্থী আবদুর রব মল্লিক (সোনালি আঁশ), এনপিপি প্রার্থী মনোয়ার হোসাইন (আম) ও বাংলাদেশ কংগ্রেস মনোনীত মো. জহির (ডাব)। গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট মনোনীত প্রার্থী ইয়াহইয়া চৌধুরী থাকা সত্ত্বেও স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী গণফোরামের মোকাব্বির খান। ওই নির্বাচনে জামানত হারান ইয়াহইয়া।

এর আগে দশম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট থেকে প্রার্থী হয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি। এ ছাড়া নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির হেভিওয়েট প্রার্থী, প্রভাবশালী রাজনীতিবিদ এম ইলিয়াস আলীকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন নৌকার প্রার্থী শফিকুর রহমান চৌধুরী। দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটগত কারণে এ আসনে প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। এবার দলীয় প্রার্থী পেয়ে আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে উচ্ছ্বাস দেখা দিয়েছে। এবার যে কোনো মূল্যে এ আসন নিজেদের দখলে নিতে চায় দলটি। নৌকার বিজয় নিশ্চিত করতে মরিয়া তারা। অন্যদিকে বর্তমান সংসদ সদস্য থাকা অবস্থায় মোকাব্বির খান নিজের উন্নয়ন কর্মকাণ্ড ও জনসমর্থন কাজে লাগিয়ে ফের সংসদে যাওয়ার প্রত্যাশা রাখছেন। জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী সংসদ সদস্য থাকাকালে এ আসনে প্রাণ ফিরে পায় জাতীয় পার্টির রাজনীতি। তৈরি হয় কর্মী-সমর্থক। তিনি ফের এমপির আসনে বসবেন বলে প্রত্যাশা জাপা নেতা-কর্মীদের।

সর্বশেষ খবর