সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে মূল লড়াই আওয়ামী লীগ-স্বতন্ত্রে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে মূল লড়াই আওয়ামী লীগ-স্বতন্ত্রে

আসন্ন সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের প্রতিটিতে গড়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন আটজন করে প্রার্থী। তার মধ্যে বেশির ভাগই বিভিন্ন রাজনৈতিক দল মনোনীত নামমাত্র প্রার্থী হিসেবে নির্বাচনি মাঠে রয়েছেন। তাদের তেমন নড়াচড়া চোখে পড়ছে না ভোটারদের কাছে। অথচ চট্টগ্রামের বেশির ভাগ আসনে আওয়ামী লীগের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আওয়ামী লীগ থেকে মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থীরা। সাধারণ ভোটারের চোখে বিভিন্ন ছোট দলের এসব প্রার্থী ‘নির্বাচনি মাঠের দুধ-ভাত’ হলেও এদের কেউ কেউ আবার বিজয়ের স্বপ্নে বিভোর। সুশাসনের জন্য নাগরিক (সুজন) চট্টগ্রামের সম্পাদক আকতার কবির চৌধুরী বলেন, ‘নির্বাচনে আন্তর্জাতিক গুরুত্ব বাড়াতে ছোট ছোট দলের অংশগ্রহণের মাধ্যমে হয়তো আমেজ তৈরি করা হচ্ছে। কিন্তু তারা সেভাবে নির্বাচনি মাঠ জমিয়ে তুলতে পারেনি। নির্বাচনের মাঠে ছোট দলের প্রার্থীরা দুধ-ভাত হিসেবেই রয়েছে। প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগ নেতাদের মধ্যেই।’

চট্টগ্রাম-১ আসনে  প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত মাহবুব উর রহমান রুহেলসহ সাতজন। তবে, আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হবে স্বতন্ত্র প্রার্থী গিয়াস উদ্দিনের।

এ ছাড়া চট্টগ্রাম-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের খাদিজাতুল আনোয়ার সনিসহ আটজন। তবে এ আসনে চার প্রার্থীর মধ্যে হবে হাড্ডহাড্ডি লড়াই। এ আসনে সনিকে নাড়িয়ে দিতে পারে স্বতন্ত্র প্রার্থী হোসাইন মো. আবু তৈয়ব, সুপ্রিম পার্টির প্রধান ড. সৈয়দ সাইফুদ্দীন আহমেদ এবং বতর্মান এমপি নজিবুল বশর মাইজভান্ডারী। এদিকে, চট্টগ্রাম-৩ আসনের নির্বাচনের মাঠে দুধ-ভাত হিসেবে রয়েছেন বিএসপি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, ন্যাশনাল পিপলস পার্টি এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী। চট্টগ্রাম-৪ আসনে বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, তৃণমূল বিএনপি এবং জাতীয় পার্টিসহ পাঁচ প্রার্থীর বিপরীতে নির্ভার রয়েছেন আওয়ামী লীগের এস এম আল মামুন।

আরও অনেক প্রার্থী থাকলেও চট্টগ্রাম-৫ আসনে জাপার কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং প্রগতিশীল গণতান্ত্রিক ফোরামের সভাপতি ভিপি মোহাম্মদ নাজিম উদ্দিনের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে।

এদিকে, চার প্রতিদ্বন্দ্বীর বিপরীতে চট্টগ্রাম-৬ আসনে এ বি এম ফজলে করিম চৌধুরী নির্ভার। একইভাবে চট্টগ্রাম-৭ আসনে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম-৯ আসনে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম-১২ আসনে আওয়ামী লীগের মোতাহেরুল ইসলাম চৌধুরী এবং চট্টগ্রাম-১৩ আসনে আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। চট্টগ্রামের বাকি আসনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীর ঘুম হারাম করছে স্বতন্ত্ররা। অথচ এসব আসনে গড়ে বিভিন্ন রাজনৈতিক দলের পাঁচজন করে নামমাত্র প্রার্থী রয়েছেন।

সর্বশেষ খবর