শনিবার, ২৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

চট্টগ্রামে জাপার ‘চার হেভিওয়েট’ প্রার্থী

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে জাপার ‘চার হেভিওয়েট’ প্রার্থী

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে মনোনয়ন দৌড়ে আছেন জাতীয় পার্টির চট্টগ্রামের ‘হেভিওয়েট’ প্রার্থীরা। জাতীয় পার্টির এই হেভিওয়েট প্রেসিডিয়াম সদস্যরা কে কোন আসন থেকে মহাজোট বা দলীয় মনোনয়ন পেতে পারেন সেই আলোচনা-গুঞ্জন রয়েছে মহাজোটের তৃণমূলের নেতা-কর্মীদের মাঝে। চট্টগ্রামের তিন আসনে জাতীয় পার্টি ও মহাজোটের শক্তিশালী প্রার্থী হওয়ায় মনোনয়নের পাশাপাশি জয়ী হওয়ায়ও সম্ভাবনা রয়েছে। এসব নেতা চট্টগ্রামে ‘মহাজোটের হেভিওয়েট’ প্রার্থীও। তাদের প্রত্যেকের ব্যক্তিগত ইমেজের পাশাপাশি রয়েছে কেন্দ্রীয় সাংগঠনিক শক্তিশালী অবস্থানও। চার হেভিওয়েট প্রার্থীর মধ্যে দুজন বর্তমানে মহাজোটের মন্ত্রী-এমপি। চট্টগ্রামে এ তিনটি আসনের মধ্যে রয়েছে চট্টগ্রাম-৫ (হাটহাজারী),  চট্টগ্রাম-৯ (কোতোয়ালি-বাকলিয়া) ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী)। তাছাড়া চট্টগ্রামের ১৬টির অন্য আসনেও জাতীয় পার্টির দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন প্রায় ৩০ জন নেতা।

দলীয় নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জাপার চার প্রেসিডিয়াম সদস্য। এসব নেতা চট্টগ্রামে ‘মহাজোটের হেভিওয়েট’ প্রার্থীও। তাদের প্রত্যেকের ব্যক্তিগত ইমেজের পাশাপাশি রয়েছেন কেন্দ্রীয় সাংগঠনিক শক্তিশালী অবস্থানও। চার হেভিওয়েট প্রার্থীর মধ্যে দুজন বর্তমানে মহাজোটের মন্ত্রী-এমপি। তারা হলেন হাটহাজারী-৫ আসন থেকে বর্তমান বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কোতোয়ালি-৯ আসন থেকে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী জিয়াউদ্দিন আহমেদ বাবলু এমপি, বাঁশখালী-১৬ আসন থেকে দলের প্রেসিডিয়াম সদস্য প্রবীণ নেতা মাহমুদুল ইসলাম চৌধুরী, কোতোয়ালি-৯ ও খাগড়াছড়ি আসন থেকে জাপার প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি সোলায়মান আলম শেঠ।

চট্টগ্রাম রাউজান-৬ আসন থেকে দলীয় মনোনয়ন নেওয়া চট্টগ্রাম উত্তর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শফিকুল আলম চৌধুরী বলেন, দলীয়ভাবে ৩০০ আসনে মনোনয়ন দিবেন দলের প্রধান। সেভাবেই কাজ করছি। এতে মহাজোটের প্রার্থী হিসেবে যারা মনোনীত হবেন, তাদের পক্ষেই কাজ করতে হবে। দলীয় সূত্রে আরও জানা গেছে, ১৬টি সংসদীয় আসনে নির্বাচনের জন্য জাতীয় পার্টি চট্টগ্রামের বিভিন্ন আসন থেকে ৩০ নেতা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। অন্য প্রার্থীদের মধ্যে যারা রয়েছেন তারা হলেন— চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে উপজেলা জাপার সভাপতি সাবেক চেয়ারম্যান এম এ ছালাম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহাবুদ্দিন মাহমুদ চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) জাতীয় পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব দিদারুল কবির, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনে চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আলহাজ এয়াকুব হোসেন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে সাবেক ও কেন্দ্রীয় জাতীয় পার্টির শিল্পবিষয়ক সম্পাদক সাবেক এমপি সিরাজুল ইসলাম, দক্ষিণ জেলা জাতীয় পার্টির সভাপতি সামশুল আলম মাস্টার ও সাধারণ সম্পাদক নুরুচ্ছফা সরকার, চট্টগ্রাম-১৩ (আনোয়ারা ও কর্ণফুলী অংশ) আসনে উপজেলা জাপার নেতা আবদুর রউফ চৌধুরী টিপু ও চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার কিছু অংশ) আসনে চট্টগ্রাম নগর জাপার সহসভাপতি মোহাম্মদ আলী, ফটিকছড়ি-২ থেকে মনোনয়ন নিলেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি রেজাউল ইসলাম রেজা, রাঙ্গুনিয়া-৭ থেকে দলের সাবেক এমপি নজরুল ইসলাম, রাউজান-৬ থেকে মনোনয়ন নিলেন উত্তর জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শফিকুল আলম চৌধুরী, মিরসরাই-১ থেকে উত্তর জেলা জাতীয় পার্টির সাবেক আহ্বায়ক শায়েস্তা খান চৌধুরী অন্যতম।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর