সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

সুনামগঞ্জের চারটি আসনেই আওয়ামী লীগের বর্তমান এমপি

জাপাই থাকছে সদরে

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের পাঁচটি আসনের যে চারটিতে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় প্রার্থী ঘোষণা করেছে তার সবগুলোতেই বর্তমান সংসদ সদস্যরা বহাল রয়েছেন। প্রার্থী পরিবর্তনের ব্যাপক দাবি থাকলেও বিষয়টি আমলে নেয়নি হাইকমান্ড। এবারও সদর আসনটি জোটের শরিক জাতীয় পার্টিকে ছাড়  দিতে দেওয়া হচ্ছে। যে কারণে  এই আসনে দলীয় প্রার্থী ঘোষণা করা হয়নি।

প্রসঙ্গত, রবিবার দীর্ঘ জল্পনা ও অপেক্ষার অবসান ঘটিয়ে ২৩০ আসনে দলীয় প্রার্থী ঘোষণা করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। যে তালিকায় রয়েছে সুনামগঞ্জ চারটি আসন। সুনামগঞ্জ-১ আসনে টানা তৃতীয়বারের মতো নৌকা পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন। তাঁর বিপরীতে নিজ দলের এক ডজনেরও বেশি প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। এক পর্যায়ে এসে রতনকে বাদ দিয়ে যে কাউকে মনোনয়ন দেওয়ার দাবি ছিল তাদের। রতনের মনোনয়ন পাওয়ার পর অপরাপর মনোনয়নপ্রত্যাশীদের তাত্ক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সুনামগঞ্জ-২ আসনে দেড় বছর পূর্বে উপনির্বাচনে বিজয়ী প্রয়াত সুরঞ্জিত সেন পত্নী জয়া সেনগুপ্তা দ্বিতীয় বারের মতো আওয়ামী  লীগের মনোনয়ন পেয়েছেন। তার বিপরীতে এখানে ১০ জনের মতো মনোনয়নপ্রত্যাশী একাট্টা ছিলেন। এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি তারা।

আলোচিত সুনামগঞ্জ-৩ আসনে এ নিয়ে তৃতীয়বার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। তার বিপরীতে ছিলেন হেভিওয়েট মনোনয়নপ্রত্যাশী প্রয়াত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদপুত্র আজিজুস সামাদ ডন। ২০১৪ সালের নির্বাচনে দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সামান্য ভোটের ব্যবধানে হেরেছিলেন মান্নানের কাছে। দলীয় মনোনয়ন না পেয়ে ডন জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিতে                   যাচ্ছেন— সম্প্রতি এমন গুঞ্জন বেশ জোরেশোরে ওঠে। পরে অবশ্য ডন এমন গুঞ্জনকে গুজব বলে দাবি করেন, দল ছেড়ে আর কোথাও যাচ্ছেন না বলে ঘোষণা দেন। মনোনয়ন না পেয়ে শেষ মুহূর্তে কী করবেন তিনি- সেদিকে তাকিয়ে আছেন তার সমর্থকরা।

এদিকে, সুনামগঞ্জ-৪ আসনে এবারও কোনো প্রার্থী দেয়নি ক্ষমতাসীন আওয়ামী লীগ। ২০১৪ সালে এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন জাতীয় পার্টির অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ। জাপাকে হটিয়ে দলীয় টিকিটে এমপি হতে এবারও জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ চার মনোনয়নপ্রত্যাশী তদবির করেন। কিন্তু শেষ মুহূর্তে জাপার জন্য আসনটি রেখে দিয়ে অবশেষে এ আসনে কোনো প্রার্থী দেয়নি আওয়ামী লীগ। আসটিতে এবারও জাতীয় পার্টির বর্তমান এমপি পীর মিসবাহ মহাজোটের প্রার্থী হচ্ছেন, এটি এখন ঘোষণার অপেক্ষামাত্র বলে জানা গেছে।

এদিকে, সুনামগঞ্জ-৫ আসনে চতুর্থবারের মতো নৌকার টিকিট পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক। তিনবারের এই এমপির বিপরীতে আসনটিতে দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচন করতে চেয়েছিলেন জেলা আওয়ামী লীগ নেতা শামীম আহমদ চৌধুরী।

সর্বশেষ খবর