সোমবার, ১৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

রংপুর বিভাগে আড়াই হাজার কেন্দ্র ঝুঁকিপূর্ণ

গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তাব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর বিভাগের ৩৩টি সংসদীয় আসনে ৪ হাজার ২৯৬টি ভোটকেন্দ্রের মধ্যে প্রায় আড়াই হাজার কেন্দ্র ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে প্রতীক পাওয়ার পর বিভাগের আট জেলায় ২১৫ জন প্রার্থী নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

রংপুর ডিআইজি অফিস ও আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই বিভাগে মোট ভোটার ১ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ১৪৩ জন। এর মধ্যে পুরুষ ৫৭ লাখ ৬৮ হাজার ৫৬৬ জন এবং নারী ভোটার ৫৮ লাখ ২৬ হাজার ৫৭৭ জন। এসব ভোটার ৪ হাজার ২৯৬টি কেন্দ্রে ভোট দেবেন। অর্ধেকের বেশি ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ (গুরুত্বপূর্ণ) রয়েছে। তবে দিনক্ষণ ঘনিয়ে এলে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা ওঠানামা করবে। রংপুর রেঞ্জের ডিআইজি দেবদা ভট্টাচার্য্য জানান, ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে বিশেষ নজরদারি ব্যবস্থা নেওয়া হয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত রয়েছে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাবউদ্দিন জানান, নির্বাচনের প্রস্তুতি প্রায় সম্পন্ন করা হয়েছে। আশা করি রংপুর বিভাগে উৎসবমুখর পরিবেশে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। আনসার ভিডিপি রংপুর রেঞ্জের পরিচালক পবিত্র কুমার সাহা জানান, শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে আনসার ভিডিপি বাহিনী প্রস্তুত রয়েছে।

সূত্র মতে, রংপুরে ৮৪৪টি, দিনাজপুরে ৭৯০, গাইবান্ধায় ৬০৫, ঠাকুরগাঁওয়ে ৪০০, নীলফামারীতে ৫১৮, কুড়িগ্রামে ৬৯৬, লালমনিরহাটে ৩৭১ এবং পঞ্চগড়ে ২৮৫টি ভোটকেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের অর্ধেকের বেশি গুরুত্বর্পূণ এবং অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব কেন্দ্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে এর জন্য বিশেষ নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি কেন্দ্রে ১২ জন আনসার ভিডিপি সদস্য ছাড়াও পুলিশ ও র‌্যাব সদস্য আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করবে। রংপুর বিভাগের ৮ জেলায় ৩৩টি সংসদীয় আসনে ২১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বিভিন্ন দলের ব্যানারে ২০৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১২ জন নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর