রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

দৃষ্টি কাড়ছেন কাস্তে মার্কার তরুণ প্রার্থীরা

রুহুল আমিন রাসেল

দৃষ্টি কাড়ছেন কাস্তে মার্কার তরুণ প্রার্থীরা

এবার সংসদ নির্বাচনে নবীন-প্রবীণ ভোটারদের দৃষ্টি কাড়ছেন কাস্তে মার্কা নিয়ে লড়াইয়ে থাকা তরুণ কমিউনিস্ট প্রার্থীরা। এই নির্বাচনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির কাস্তে মার্কায় ৭৪ জন প্রার্থী মাঠে রয়েছেন। তাদের মধ্যে তরুণ প্রার্থী হিসেবে ভোটারদের মুখে মুখে আলোচনায় আছেন কাস্তে মার্কার ৫ জন বাম নেতা।

এবার ‘ভিশন-মুক্তিযুদ্ধ ৭১’ বাস্তবায়নের আহ্বান জানিয়ে ৮ দলীয় বাম গণতান্ত্রিক জোটের ব্যানারে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে কমিউনিস্ট পার্টি। এই জোট এবার ১৪৭ জন প্রার্থী নিয়ে ভোটের মাঠে রয়েছে। বাম জোটের প্রধান শরিক সিপিবির ৭৪ জন প্রার্থীর মধ্যে অধিকাংশ তরুণ নেতা হিসেবে প্রথমবারের মতো ভোটযুদ্ধে নেমেছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় উঠে এসেছেন বিগত ওয়ান-ইলেভেন সরকারের বিরুদ্ধে গড়ে ওঠা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিদ্রোহের অন্যতম রূপকার ও ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি মানবেন্দ্র দেব।

তিনি কাস্তে মার্কা নিয়ে এই নির্বাচনে লড়ছেন গাজীপুর-৪ (কাপাসিয়া) সংসদীয় আসনে। কাপাসিয়ার সাধারণ জনগণের ব্যাপক সমর্থন ও সাড়া পাওয়ার কথা জানিয়ে মানবেন্দ্র দেব গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মানুষের মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লড়াই, তাদের সম্মান ও গণতন্ত্রের সংগ্রামে ভোট চাই। তবে ভোটাররা ভয় ও ভীতিকর পরিবেশের মধ্যে আছেন।  পোশাকশিল্প শ্রমিকদের জনপ্রিয় নেতা ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার কাস্তে মার্কা নিয়ে লড়ছেন নেত্রকোনা-৪ (মোহনগঞ্জ, খলিয়াজুড়ি ও মদন) সংসদীয় আসনে। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ও বিএনপির দুই নারী প্রার্থীর সঙ্গে তিনিও ভোটের মাঠে ত্রিমুখী লড়াইয়ে আছেন। নিজের কর্মী-সমর্থকদের গণসংযোগ এবং নির্বাচনী সমাবেশে একাধিকবার হামলার অভিযোগ তুলে ধরে জলি তালুকদার গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভোটারদের বিরাট সমর্থন পেয়েছি। তারা বিকল্প প্রার্থী হিসেবে আমাকে পছন্দ করেছেন। আগামী দিনে এলাকার উন্নয়নে কাজ করব।

কমিউনিস্ট পার্টির ঢাকা কমিটির সাধারণ সম্পাদক ডা. আহমেদ সাজেদুল হক রুবেল তরুণ প্রার্থী হিসেবে ভোটের মাঠে সাড়া ফেলেছেন। তিনি লড়ছেন রাজধানীর মিরপুর ও কাফরুল নিয়ে গঠিত ঢাকা-১৫ (উত্তর সিটি করপোরেশনের ৪.১৩ ও ১৬ নম্বর ওয়ার্ড) আসনে। কাস্তে মার্কা ভোটারদের নতুন করে বাঁচার স্বপ্ন দেখিয়েছে দাবি করে গতকাল রুবেল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নৌকা ও ধানের শীষে হতাশ ভোটাররা। আমরা তাদের কাছে কাস্তে মার্কায় ভোট চেয়ে বলেছি-৪৭ বছরে লুটেরা শাসনের অবসান ঘটাতে জনগণের পক্ষের শক্তি কাস্তে মার্কা ভোট দিন। 

নাগরিক আন্দোলনের অন্যতম নেতা ও ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি শরিফুজ্জামান শরিফ এবার নির্বাচনে কাস্তে মার্কা নিয়ে লড়াই করছেন বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ ও শরণখোলা) সংসদীয় আসনে।

 তিনিও এলাকায় ব্যাপক মানুষের সমর্থন, সহযোগিতা ও সাড়া পাওয়ার কথা জানিয়ে গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই নির্বাচনে জনগণের ভাগ্য বদলে কাস্তে মার্কায় ভোট চেয়েছি। একাদশ সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ, রানীশংকৈল) নিয়ে গঠিত সংসদীয় আসনে কাস্তে মার্কায় ভোটারদের বিপুল সাড়া পাওয়ার কথা জানিয়েছেন তরুণ বাম নেতা প্রভাত সমীরণ শাজাহান আলম। তিনি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সবাই আমাকে আপন করে নিয়েছেন। বুকে জড়িয়ে ধরে বলছেন, এমন তরুণ নেতাই পারবেন আগামীতে এলাকার আর্থ-সামজিক উন্নয়নে ভূমিকা রাখতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর