রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

গণফোরামের ৭ যোদ্ধা

হেভিওয়েট-সাবেক এমপি-বর্ষীয়ান রাজনীতিকের সঙ্গে নতুন মুখের মিশেল

জিন্নাতুন নূর

গণফোরামের ৭ যোদ্ধা

প্রায় আড়াই দশক ধরে রাজনীতিতে যাত্রা শুরু হলেও এমপি পদ অধরাই থেকে গেছে গণফোরামের। নির্বাচনের জয়ের তেমন সুযোগও আসেনি দলটির সামনে। তাই গণফোরামের প্রার্থীদের অংশগ্রহণ এতদিন অনেকটা নিয়মরক্ষার মতোই দেখানো। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। গণফোরাম থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। যদিও এই হাতছানির পেছনে রয়েছে বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষ। তারপরও এক নতুন পরিস্থিতি তৈরি হয়েছে দলটির প্রার্থীদের সামনে। অচেনা এক যুদ্ধে নামতে যাচ্ছে গণফোরামের সাত প্রার্থী। হেভিওয়েট-সাবেক এমপি-বর্ষীয়ান রাজনীতিকের সঙ্গে নতুন মুখের মিশেলে তৈরি গণফোরামের বাহিনী যোগ্যতায় টেক্কা দিতে সক্ষম যে কাউকেই।

অবশ্য আদর্শিক রাজনীতিতে বিশ্বাসী গণফোরামের নেতারা জয়ের হাতছানিকে গুরুত্ব দিতে নারাজ। তারা বলছেন, নির্বাচনে বিজয় হলে তা হবে রাজনৈতিক বিজয়। জানা যায়, একাদশ সংসদ নির্বাচনে গণফোরামের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনী লড়াই-এ অংশ নিচ্ছেন সাত প্রার্থী। এদের মধ্যে যেমন আছেন সাবেক সংসদ সদস্য হেভিওয়েট প্রার্থী আবার কেউ কেউ আছেন যারা প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিচ্ছেন। এই প্রার্থীদের মধ্যে তরুণ রাজনীতিবিদ আছেন, আছেন অর্থনীতিবিদও। কেউ আবার সাবেক সেনা কর্মকর্তা। এই প্রার্থীদের অনেকেই ছিলেন আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ কর্মী কিন্তু দল থেকে বঞ্চিত হয়ে এবার তারা গণফোরামের হয়ে ধানের শীষের প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচনে এই প্রার্থীরা এবারও কি পারবেন চমক দেখাতে? তার উত্তর পাওয়া যাবে আগামী ৩০ ডিসেম্বর। জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ঢাকা-৭ আসনে মনোনয়ন পেয়েছেন গণফোরামের মোস্তফা মহসিন মন্টু। এই আসনে তার প্রতিদ্বন্দ্বী হবেন আওয়ামী লীগের বর্তমান এমপি হাজী সেলিম। নির্বাচনের প্রচার-প্রচারণায় হাজী সেলিমকে বেশ সরব দেখা যাচ্ছে। তার বিপরীতে মন্টুকে ভোটের মাঠে এখনো তেমন দেখা যাচ্ছে না।  গণফেরামের আরেক প্রার্থী মৌলভীবাজার-২ আসনে এবার যারা নির্বাচন করতে যাচ্ছেন জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সদস্য সুলতান মোহাম্মদ মনসুর। এই আসনে তার প্রতিদ্বন্দি¦তা করবেন বিকল্পধারা বাংলাদেশের প্রার্থী এম এম শাহীন। আওয়ামী লীগ সমর্থিত মহাজোট থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন বিকল্পধারার প্রার্থী সাবেক সাংসদ এম এম শাহীন।  সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আওয়ামী লীগের হয়ে তিনবার প্রতিদ্বন্দ্বিতা করে একবার এমপি নির্বাচিত হন। বর্তমানে এই আসনটি বিএনপির অবস্থান দুর্বল। বর্তমানে জাতীয় পার্টির দখলে থাকলেও সুলতান মনসুরের মাধ্যমে এটি আয়ত্তে আনার স্বপ্ন দেখছেন জাতীয় ঐক্যফ্রন্ট। গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরীকে ঢাকা-৬ আসনের জাতীয় ঐকৗফ্রন্টের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে। ঢাকা-৬ আসনে মহাজোটের প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির বর্তমান সংসদ কাজী ফিরোজ রশীদ। এর আগে সুব্রত তার নিজ এলাকা চট্টগ্রাম থেকে মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু বিএনপি জোটের শরিক এলডিপির চেয়ারম্যান অলিকে সেই আসনটি দিয়ে সুব্রতকে ঢাকার আসনটি ছেড়ে

দেওয়া হয়।  পাবনা-১ আসন তথা ভিআইপি আসন থেকে বিএনপির হয়ে গণফোরাম প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাইয়িদ। তিনি এবার ধানের শীষের প্রতীকে নির্বাচন করবেন। এবার অনেকটা নাটকীয়ভাবে নিজামীর আসনে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে মনোনয়ন নেন আওয়ামী লীগের সাবেক তথ্য প্রতিমন্ত্রী আবু সাইয়িদ। এবার এই আসনে তার প্রতিদ্বন্দ্বিতা করবেন শামসুল হক টুকু।

জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত হবিগঞ্জ-১ আসনের প্রার্থী সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এএমএস কিবরিয়ার পুত্র ড. রেজা কিবরিয়া। তার সঙ্গে এবার ভোটে লড়বেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহ নেওয়াজ মিলাদ গাজী। অর্থনীতিবিদ রেজা কিবরিয়া নিয়ে বেশ আশাবাদী বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতা-কর্মীরা। রেজা কিবরিয়া প্রথমবারের মতো নির্বাচনে দাঁড়াচ্ছেন। ময়মনসিংহ-৮ আসন থেকে লড়বেন গণফোরামের ময়মনসিংহ জেলা শাখার সভাপতি প্রবীণ আইনজীবী এএইচএম খালেকুজ্জামান। ময়মনসিংহে রাজনীতিবিদ ও আইনজীবী হিসেবে ময়মনসিংহ জেলায় তিনি পরিচিত মুখ।

এ আসনে এবার জাতীয় পার্টি (লাঙ্গল) থেকে লড়বেন ফখরুল ইমাম।  কুড়িগ্রাম-২ আসনে ঐক্যফ্রন্টের হয়ে লড়বেন আওয়ামী লীগের সাবেক সভাপতি মেজর জেনারেল (অব.) আমসাআ আমিন। অপরদিকে জেলা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা সাবেক সহসভাপতি পনির উদ্দিন আহমেদ মহাজোটের জাতীয় পার্টি হয়ে নির্বাচন করছেন।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর