শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
সিলেট

গণজোয়ার দেখছে আওয়ামী লীগ নীরব ভোটের প্রত্যাশা বিএনপির

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

রাত পোহালেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। শেষ হয়েছে প্রচার-প্রচারণা। ১৮ দিনের প্রচারণা শেষে নৌকার পক্ষে গণজোয়ার দেখছে আওয়ামী লীগ। আর ব্যাপক ধরপাকড়ের মুখে প্রচারণায় কোণঠাসা থাকা বিএনপি নীরব ভোট বিপ্লবের অপেক্ষায়।

১০ ডিসেম্বর প্রতীক পেয়েই প্রচারণায় নেমেছিলেন প্রার্থীরা। অভ্যন্তরীণ দ্বন্দ্ব ঘুচিয়ে নৌকা প্রতীকের পক্ষে ঐক্যবদ্ধভাবে মাঠে নামেন আওয়ামী লীগ নেতা-কর্মীরা। জেলার ছয়টি আসনের সবকটিতে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে তারা প্রচার করেন বর্তমান সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ড। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগকে ক্ষমতায় বসাতে নৌকা প্রতীকের পক্ষে ভোট প্রার্থনা করেন তারা। দ্বন্দ্ব ভুলে জেলা ও মহানগরের শীর্ষ নেতারা এক প্লাটফর্মে দাঁড়ানোর ফলে তৃণমূলের নেতা-কর্মীরাও হয়ে ওঠেন চাঙ্গা। মাঠে নামেন আটঘাট বেঁধে। রাত-দিন একাকার করে প্রচারণা চালান দলীয় প্রার্থীর পক্ষে। ২৭ ডিসেম্বর প্রতিটি আসনের আওয়ামী লীগ প্রার্থীরা বিশাল শোডাউন করে প্রচারণা শেষ করেছেন। শেষ শোডাউনে মানুষের সরব উপস্থিতি আশ^স্ত করেছে আওয়ামী লীগের প্রার্থীদের। 

নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে দাবি করে নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো এবারও সিলেট জেলার সবকটি আসন নিজেদের দখলে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন আওয়ামী লীগ নেতারা। সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, আওয়ামী লীগ গেল ১০ বছরে যে উন্নয়ন করেছে তা এর আগে কোনো সরকার করতে পারেনি। বর্তমান সরকারের উন্নয়নের মূল্যায়ন ব্যালটে প্রতিফলিত হবে। সিলেটে নৌকার পক্ষে যে গণজোয়ার সৃষ্টি হয়েছে তাতে জেলার সবকটি আসনই আওয়ামী লীগের দখলে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এদিকে, প্রচারণায় নেমেই মামলায় জড়িয়ে যেতে থাকেন বিএনপির নেতা-কর্মীরা। বিভিন্ন স্থানে আওয়ামী লীগ কার্যালয় ও প্রচার গাড়িতে হামলা, ককটেল বিস্ফোরণ এবং প্রশাসনিক কর্মকর্তার ওপর হামলার ঘটনায় জেলার প্রায় সবকটি আসনে দায়ের হয় বেশ কয়েকটি মামলা। এসব মামলায় চলে ব্যাপক ধরপাকড়। গ্রেফতার আতঙ্কে একপর্যায়ে গা-ঢাকা দেন বিএনপি নেতা-কর্মীরা।

ফলে প্রচারণায় পিছিয়ে পড়েন বিএনপি প্রার্থীরা। নির্বাচনী আসনের সব এলাকায় যাওয়া সম্ভব হয়নি তাদের। পুলিশি বাধা ও গ্রেফতার আতঙ্কে সিলেটের কোনো আসনের বিএনপি দলীয় সংসদ সদস্য প্রার্থীরা নির্বাচনী শেষ জনসভাও করতে পারেননি।

তবে নির্বাচনী প্রচারণায় পিছিয়ে থাকলেও ভোটারদের সমর্থনে তারা এগিয়ে রয়েছেন বলে মনে করছেন বিএনপি নেতারা।  বর্তমান নির্বাচনী পরিবেশ নিয়ে অসন্তোষ প্রকাশ করলেও ভোটের দিন ভোটাররা নির্বিঘ্নে ভোট কেন্দ্রে যেতে পারলে ফলাফল তাদের পক্ষেই থাকবে   বলে মনে করছেন দলটির নেতা     ও প্রার্থীরা।

সর্বশেষ খবর