৬ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৫৯

সমর্থকদের ২ বার করে ভোট দিতে বললেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

সমর্থকদের ২ বার করে ভোট দিতে বললেন ট্রাম্প

ফাইল ছবি

সমর্থকদের দু’‌বার করে ভোট দিতে বলছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একবার ডাকযোগে আর একবার সশরীরে ভোটকেন্দ্রে গিয়ে। উত্তর ক্যারোলাইনার উইলমিংটনে গিয়ে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, তাদের কথা মতো ব্যবস্থাপনা যদি এতই ভাল হয়, তাহলে সশরীরে ভোটকেন্দ্রে গিয়ে ভোটই দিতে পারবেন না কেউ।’

শুরু থেকেই ডাকযোগে ভোটের বিরোধিতা করে গেছেন ট্রাম্প। প্রমাণ ছাড়াই তার অভিযোগ, মেইল ইন ব্যালটে ভোট হলে জালিয়াতি করার সুযোগ পাবে ডেমোক্র‌্যাটরা!। পেনসিলভ্যানিয়ার ল্যাট্রোবে গিয়ে তিনি বলেন, নিশ্চিৎ করতে হবে, আপনার ভোটটি যাতে গোনা‌ হয়। কারণ একমাত্র জালিয়াতি করেই তারা আমাদের হারাতে পারবে। একবারের বেশি ভোট দান যুক্তরাষ্ট্রে বেআইনি। শুধু তাই নয়, এই কাজে মদত দেওয়ারও উত্তর ক্যারোলাইনার মতো রাজ্যে গুরুতর অপরাধ!‌   

নর্থ ক্যারোলিনার অ্যাটর্নি জেনারেল জশ স্টেইন বলেন, প্রকাশ্য জনসভায় দাঁড়িয়ে আইন ভাঙার কথা বলছেন ট্রাম্প। টুইটারে স্টেইন লেখেন, অবশ্যই ‌ভোট দিন। তবে দু’‌বার না। আমার হাতে যা ক্ষমতা আছে, তা দিয়ে নভেম্বরে সাধারণ মানুষের স্বার্থ সুরক্ষিত করার চেষ্টা করব আমি। এত বিতর্কের মাঝেও নিজের বক্তব্যে অনড় প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি টুইটে বলছেন, ডাকযোগে ভোট দেওয়ার পর সোজা বুথ কেন্দ্রে ভোট দিতে পৌঁছে যাবেন। 

ডেমোক্র‌্যাটিক ন্যাশনাল কনভেনশনের ডিরেক্টর রেইনা ওয়াল্টার্স-মরগ্যান বলেন, স্পষ্ট করে দিতে চাই, ডাকযোগে ভোট একেবারে নিরাপদ। সুরক্ষিত উপায়েই ভোট দিতে পারবেন নাগরিকেরা। ট্রাম্পের উচিত, গোটা প্রক্রিয়াকে আরও সহজ করে তোলা। কঠিন করা তোলা নয়।

উত্তর ক্যারোলাইনার বোর্ড অফ ইলেকশনের মুখপাত্র প্যাট্রিক গ্যানন বলছেন, ‘‌দু’‌বার ভোটদান সম্ভব নয়। প্রথমত, এটা বড় অপরাধ। দ্বিতীয়ত, ব্যালট ডাকযোগে আমাদের হাতে এসে পৌঁছানোর আগেই যদি কেউ বুথে গিয়ে ভোট দেন, তাহলেই ওই ভোটটিই গোনা হবে। ব্যালট পরে এসে পৌঁছালেও তা বাতিল হয়ে যাবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর