২ নভেম্বর, ২০২০ ১২:৪২

মার্কিন নির্বাচন : সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা !

অনলাইন ডেস্ক

মার্কিন নির্বাচন : সহিংসতা ছড়িয়ে পড়ার শঙ্কা !

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকায় ৩ নভেম্বর (মঙ্গলবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রধান দুই প্রতিদ্ব্ন্দ্বী ক্ষমতাসীন রিপাবলিকান পার্টির প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। নির্বাচনের পর সহিংসতা ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষ। মার্কিন সংবাদমাধ্যম ইউএস টুডে এবং সাফোক ইউনিভার্সিটি যৌথভাবে চালানো একটি জরিপেও এই তথ্য উঠে এসেছে।

এদিকে, নির্বাচনী প্রচারণায় যাওয়ার পথে প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনকে বাধা দেয়ার চেষ্টা করেছেন ট্রাম্প সমর্থকরা। ফলে বাইডেন টেক্সাসে তার নির্ধারিত সমাবেশ করতে পারেননি। জানা যায়, নির্বাচনী প্রচারণায় টেক্সাসের অস্টিন যাওয়ার পথে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে বহনকারী বাস ঘিরে বাধা দেয়ার চেষ্টা করেছে ট্রাম্প সমর্থকরা। এ সময় বাইডেনের সহযোগীরা জরুরি নাম্বার ৯১১ তে ফোন করে পুলিশি সহায়তা চান। ঘটনার পরে তদন্ত শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা-ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

স্থানীয় সময় রবিবার মিশিগান, আইওয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া এবং ফ্লোরিডায় প্রচার চালাবেন ট্রাম্প। এদিকে, ভোটের আগের দিন সোমবার সমাবেশ করবেন নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, উইসকন্সিন ও মিশিগানে। আর রবিবার পেনসিলভানিয়ায় সমাবেশ করার কথা রয়েছে আরেক প্রার্থী জো বাইডেনের।

উল্লেখ্য, দোদুল্যমান রাজ্যগুলোতে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত সময় কাটাচ্ছেন ট্রাম্প-বাইডেন। মূলত এই রাজ্যগুলোর ভোটারটাই নির্ধারণ করেন কে হবেন আগামী চার বছরের জন্য বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট।

এদিকে,শনিবার বাইডেন যুক্তরাষ্ট্রের মিশিগানের ডেট্রয়েটে শহরে কার র‍্যালিতে অংশ নিয়ে বলেছেন, গত চার বছরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। তার এখন ব্যাগ গুছিয়ে বাড়ি ফেরার সময় হয়েছে। 

বাইডেন বলেন, আমরা এমন একজন প্রেসিডেন্টের দায়িত্বের অবসান ঘটাতে পারি যিনি জাতিকে বিভক্ত করেছেন। লাখ লাখ মার্কিন নাগরিক ইতিমধ্যে ভোট দিয়েছেন। আগামী কয়েকদিন আরো লাখ লাখ মার্কিন নাগরিক ভোট দেবেন। আপনাদের কাছে আমার সহজ বার্তা তা হলো দেশের পরিস্থিতি পরিবর্তন আপনারাই করতে পারেন।

বিডি প্রতিদিন/ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর