৩ নভেম্বর, ২০২০ ০৮:৩৩

কাউন্সিলম্যান থেকে প্রেসিডেন্টের দৌড়ে বাইডেন

অনলাইন ডেস্ক

কাউন্সিলম্যান থেকে প্রেসিডেন্টের দৌড়ে বাইডেন

১৯৭০ সালে ডেলাওয়ারের নিউ ক্যাসল কাউন্টির কাউন্সিলম্যান নির্বাচিত হন বাইডেন। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। পরে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করে সিনেটর নির্বাচিত হন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদে দায়িত্ব পালন করেছেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে। তিনি এবার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দৌড়ে নেমেছেন।

বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। বাবা জোসেফ রবিনেট বাইডেন সিনিয়র, মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান। ক্যাথরিন আইরিশ বংশোদ্ভূত। বাইডেন ডেলাওয়ার ইউনিভার্সিটিতে ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনা করেন। পরে সিরাকিউজ ইউনিভার্সিটি থেকে আইনে ডিগ্রি নেন।

১৯৭২ সালে ডেলাওয়ার থেকে মাত্র ৩০ বছরে সিনেটর হয়ে সবাইকে চমকে দেন তিনি। তবে এর মাত্র কয়েক সপ্তাহ পর সড়ক দুর্ঘটনায় স্ত্রী নিলিয়া ও মেয়ে নিহত হন। এ ঘটনায় আহত দুই ছেলে বো ও হান্টারের দেখাশোনার জন্য সরে দাঁড়াতে চেয়েছিলেন তিনি।

১৯৮৭ সালে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেনশিয়াল প্রাইমারিতে লড়ার ঘোষণা দেন বাইডেন। তবে ব্রিটিশ এক রাজনীতিকের বক্তব্য হুবহু নিজের বলে চালিয়ে দেওয়াসহ নানা কারণে পিছু হটেন। ২০০৭ সালে আবার প্রেসিডেন্ট পদে দলীয় প্রাইমারিতে নামেন। এ যাত্রায় বারাক ওবামা আর হিলারি ক্লিনটনের বিপক্ষে তেমন সুবিধা করতে পারেননি। পরে ২০০৮ সালে ওবামা তাঁকে রানিংমেট হিসেবে বেছে নেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর