৩ নভেম্বর, ২০২০ ০৯:৩৯

মার্কিন নির্বাচন: ভোটের আগেই শেষ অর্ধেকের ভোটদান

অনলাইন ডেস্ক

মার্কিন নির্বাচন: ভোটের আগেই শেষ অর্ধেকের ভোটদান

মার্কিন যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার সেই বহু প্রতীক্ষিত মঙ্গলবার। ভোট দেবে আমেরিকা। আগামী চার বছরের জন্য প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে নির্বাচন করবেন দেশের প্রায় ১৫.৩ কোটি নথিভুক্ত ভোটার (যা মোট ভোটদাতার ৬৫ ভাগ)। তার মধ্যে মহামারী আবহে সংক্রমণের আশঙ্কায় ইতোমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন ৯ কোটি ২৫ লাখ ভোটার।

এই সংখ্যাটি গত বারের মোট ভোটদাতার (১৩.৬৫ কোটি) দুই-তৃতীয়াংশ এবং এবার মোট যত ভোট পড়তে পারে, তার অর্ধেকের বেশি। এই বিপুল সংখ্যক ‘পোস্টাল ও আর্লি ভোটিং’ বেনজির।

ভোটের বছর-প্রত্যাশিতই ছিল, তা নিয়ে আলোচনা চলবে অনেক আগে থেকে। কিন্তু বছরের গোড়ায় ২৫ ন্যানোমিটার ব্যাসার্ধের এক ভাইরাস ছবিটা পাল্টে দিল। আমেরিকায় প্রথম সংক্রমণ ধরা পড়ে উত্তর-পশ্চিমের প্রদেশ ওয়াশিংটনে। সেটা ২০ জানুয়ারির কথা। তার পরে ৯ মাস পেরিয়েছে। বিভিন্ন জনমত সমীক্ষা বলছে, পাল্লা ভারী ডেমোক্র্যাট দলের প্রার্থী, বারাক ওবামার আমলের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার সঙ্গী ভারতীয় বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের দিকেই।

আমেরিকায় মোট আক্রান্তের সংখ্যা ৯৪ লাখ পার। মৃত ২ লাখ ৩৬ হাজারের বেশি। নিজে আক্রান্ত হয়েছিলেন। তার পরও ট্রাম্প বলেই যাচ্ছেন, ‘দেশ ঘুরে দাঁড়াচ্ছে’। আজও হুমকি দিয়েছেন, ফের ক্ষমতায় এলে তার অন্যতম প্রধান সমালোচক, করোনা টাস্ক ফোর্সের প্রধান অ্যান্টনি ফাউচিকে বরখাস্ত করবেন। এই মহামারী-সঙ্কট সামলাতে না-পারাটা প্রেসিডেন্টের বিপক্ষেই যাবে বলে মনে করছেন সমীক্ষকেরা।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর