৩ নভেম্বর, ২০২০ ২৩:৩৪

ভোটারদের কাছে আবেদন ট্রাম্প-বাইডেনের

অনলাইন ডেস্ক

ভোটারদের কাছে আবেদন ট্রাম্প-বাইডেনের

আগামী চার বছর প্রেসিডেন্ট পদে কাকে দেখতে চায় মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা?‌ ভোট দিয়ে সেটাই নির্বাচন ভোট প্রদান করতে শুরু করেছেন তারা। যুক্তরাষ্ট্রের নথিভুক্ত ভোটার ১৫.‌৩ কোটি। তাদের মধ্যে ইতোমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন ৯ কোটি ২৫ লাখ ভোটার। করোনা সংক্রমণের আশঙ্কা এড়াতেই এই পদক্ষেপ।

এখন পর্যন্ত যা ভোট পড়েছে, তা গত বারের মোট ভোটদাতার দুই-তৃতীয়াংশ। এবার মোট যত ভোট পড়তে পারে, তার অর্ধেকের বেশি। গতবার মোট ভোটারের সংখ্যা ছিল ১৩.৬৫ কোটি। এই বিপুল সংখ্যক 'পোস্টাল ও আর্লি ভোটিং'-এর আগে দেখেনি যুক্তরাষ্ট্র। 

তবু প্রচারে কিন্তু এখনও ছাড় দেননি দু’‌পক্ষই। বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র‌্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন- দু’‌জনেই কোমর বেঁধে নেমে পড়েছেন। যেসব স্টেটে পরিস্থিতি খুব একটা সুবিধাজনক নয়, সেখানেই মাটি কামড়ে পড়ে রয়েছেন দুই রাজনীতিক। 

বাইডেন শেষ প্রচার চালান পেনসিলভেনিয়া আর ওহায়োতে। পেনসিলভেনিয়ায় বাইডেনের সঙ্গে প্রচারে যোগ দেন পপস্টার লেডি গাগা। ওহায়োতে বাইডেনকে পিছনে ফেলে ট্রাম্প এগিয়ে মাত্র ০.‌২ শতাংশ। এই ফারাকটাই পূরণ করে নিতে চাইছেন বাইডেন। প্রতিপক্ষকে টপকে যেতে চাইছেন।

ওদিকে ট্রাম্পও প্রচার কার্য চালিয়ে যান উইসকনসিন, মিশিগান, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়াতে। তবে ভোট-পূর্ব সমীক্ষা বাইডেনকেই এগিয়ে রেখেছে। তবে কিছু স্টেটে খুব কম ভোটেই ট্রাম্পের থেকে এগিয়ে থাকছেন বাইডেন বলে মত সমীক্ষকদের। এই স্টেটগুলো যে কোনও সময় ফলাফলের মোড় ঘুরিয়ে দিতে পারে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর