৪ নভেম্বর, ২০২০ ০১:৪২

মার্কিন নির্বাচনের ভোটে এখন পর্যন্ত যা ঘটেছে

অনলাইন ডেস্ক

মার্কিন নির্বাচনের ভোটে এখন পর্যন্ত যা ঘটেছে

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে লক্ষ লক্ষ ভোটার এখন তাদের রায় দিচ্ছেন। এই নির্বাচনে মোট ভোটরা সংখ্যা প্রায় সাড়ে ২৩ কোটি। এর মধ্যে প্রায় ১০ কোটি ইতোমধ্যেই ভোট দিয়ে ফেলেছেন।  

এবারের ৫৯তম মার্কিন নির্বাচনের ভোটে এখন পর্যন্ত যা ঘটেছে তা উল্লেখ করে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চেষ্টা করছেন রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে পুননির্বাচিত হতে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে সর্বশেষ পরাজিত প্রার্থী ছিলেন জর্জ ডাব্লিউ বুশ। তিনি ১৯৯২ সালে পুননির্বাচিত হতে ব্যর্থ হন।
জনমত জরিপে জো বাইডেনের এগিয়ে থাকার কথা বলা হলেও গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলিতে দুই প্রার্থীর মধ্যে তীব্র লড়াই চলবে বলে মনে করা হচ্ছে। এই ভোট হচ্ছে এমন এক পটভূমিতে যেখানে করোনাভাইরাস মহামারিতে যুক্তরাষ্ট্র প্রতিদিন ১০০০ করে মানুষ মারা যাচ্ছে।

ভোটাভুটি প্রথম শেষ হবে পুর্ব উপকূলের রাজ্যগুলিতে স্থানীয় সময় সন্ধ্যে ৬টায়। কিন্তু পশ্চিমাঞ্চলের রাজ্যগুলিতে ভোট শেষ হতে বুধবার হয়ে যাবে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে হলে'ইলেকটোরাল কলেজ' নামে নির্বাচকমণ্ডলীর ভোটে প্রার্থীকে জিততে মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮, জিততে হলে প্রয়োজন হবে ২৭০টি ভোট।

জয় পরাজয় নির্ধারণের চাবিকাঠি কয়েকটি অঙ্গরাজ্যের ইলেকটোরাল কলেজের হাতে, যেগুলোকে ব্যাটলগ্রাউন্ড স্টেট বলা হয়। সূত্র : বিবিসি বাংলা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর