৪ নভেম্বর, ২০২০ ০২:১৭

চীনা মিডিয়ার নজর বাইডেনের দিকে

অনলাইন ডেস্ক

চীনা মিডিয়ার নজর বাইডেনের দিকে

গত কয়েক মাস ধরে চীনা মিডিয়ার মনোযোগ ছিল ট্রাম্পের দিকে। ট্রাম্প কীভাবে করোনাভাইরাস মোকাবিলা করছেন, চীনকে নিয়ে তিনি কী মন্তব্য করছেন, এবং যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদী উত্তেজনা- এসব বিষয়ে এখানকার পত্রিকাগুলো নিয়মিতভাবে ট্রাম্পের সমালোচনা করছিল।

তবে এর অর্থ কিন্তু এই নয় যে ট্রাম্প জয়লাভ করুন- এটা চীন চায় না। চীন বরং তাকে আন্তর্জাতিক মঞ্চে একজন দুর্বল রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে দেখে থাকে। আর চীনের সাধারণ মানুষ ট্রাম্পকে অপছন্দ করতে খুব পছন্দ করে।

কিন্তু ভোটের ঠিক আগে যখন হাতে সময় কম– তখনই হঠাৎ করে চীনা মিডিয়ার মনোযোগ ঘুরে গেছে। মিডিয়া আউটলেটগুলোতে দেখা যাচ্ছে বাইডেনকে নিয়ে নানা খবরের প্রাধান্য।

রাষ্ট্র-নিয়ন্ত্রিত আন্তর্জাতিক বিষয়ক সংবাদপত্র গ্লোবাল টাইমস মঙ্গলবার খবর দিচ্ছে, মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. এ্যান্টনি ফাউচিকে ‘বরখাস্ত করতে চান না’ জো বাইডেন, বরং তাকে তিনি ‘নিয়োগ করেত’ চান।

চীনে লেডি গাগার বিপুলসংখ্যক ভক্ত আছেন। তাই গ্লোবাল টাইমস তার একটি ভিডিও শেয়ার করে ব্যাপক প্রশংসা পেয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে লেডি গাগা সমর্থন জানাচ্ছেন জো বাইডেনের প্রতি।

পত্রিকাটির প্রধান সম্পাদক হু শিজিন বলছেন, তার ধারণা বাইডেন এখন স্পষ্টতই সুবিধাজনক অবস্থানে আছেন। তিনি বলছেন, ট্রাম্পের সমর্থকরা তার মতে বেশি ‘উগ্র ও আক্রমণাত্মক’ এবং রাষ্ট্রীয় সিসিটিভিও ট্রাম্পের নেতৃত্বাধীন সময়ে উগ্রবাদ নিয়ে একই রকম উদ্বেগ প্রকাশ করছে।

মঙ্গলবার সংবাদ চ্যানেলটিতে কিছু ফুটেজ প্রচার করে সতর্ক করা হয়, নির্বাচনের আগে আগে যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় বন্দুক কেনার হিড়িক পড়েছে। 

‘বাইডেন’ লেখা ফেসমাস্ক পরা এক মহিলার সাক্ষাৎকারও প্রচার করা হয় – যেখানে তিনি বলেন, ‘বয়স্ক যে মানুষরা ভোট দিতে আসবেন তাদের নিয়ে তিনি উদ্বিগ্ন’, কারণ তারা ‘বাইরে বন্দুকধারী একদল লোককে দেখলে তারা দুশ্চিন্তায় পড়ে যাবেন।' সূত্র : বিবিসি বাংলা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর