৫ নভেম্বর, ২০২০ ০৪:৪৪

ফল পরিষ্কার : বাইডেন

অনলাইন ডেস্ক

ফল পরিষ্কার : বাইডেন

জো বাইডেন। ফাইল ছবি

ভোট গণনা এখনো চলতে থাকায় জয়ের ঘোষণা না দিলেও জো বাইডেন বলেছেন যে, প্রেসিডেন্ট হওয়ার ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। তিনি বলেছেন, ‌‘দীর্ঘ রাতজুড়ে ভোট গণনার পর এখন ফল পরিষ্কার।’

‘আমি বিজয়ের ঘোষণা দেওয়ার জন্য আসিনি। তবে আমি এটা জানাতে এসেছি যে, গণনা যখন শেষ হবে, তখন আমরা নিজেদের বিজয়ী হিসেবে দেখতে পাব বলে আত্মবিশ্বাসী।’

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রেকর্ড ভেঙেছেন জো বাইডেন। এত ভোট এর আগে কোনও প্রেসিডেন্ট পদপ্রার্থী কখনও পাননি। এর আগে ২০০৮ সালে বারাক ওবামা সর্বোচ্চ ভোট পাওয়ার রেকর্ড করেছিলেন। এবার ওবামার ভোটের থেকেও বেশি ভোট পেলেন জো বাইডেন। 

এটা স্পষ্ট হলো যে, সেদেশের মানুষ জো বাইডেনকেই বেশি পছন্দ করেন। কিন্তু তা বলেই যে বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে বসতে পারবেন, তার কোনও নিশ্চয়তা এখন পর্যন্ত নেই।

কারণ, সেদেশে ইলেক্টরাল কলেজের ওপরে নির্ভর করে, কে গদিতে বসবেন না বসবেন। কিন্তু রেকর্ড ভেঙে দিলেন তিনি। নির্বাচনের ইতিহাসের পাতায় নাম উঠলো ডেমোক্রেটিক পদপ্রার্থী জো বাইডেনের। এখনও চলছে ভোট গণনা। 

স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত বাইডেন পেয়েছেন ৭ কোটি ৮ লাখ ৬ হাজার ২৪৫ ভোট। আর ২০০৮ সালে বারাক ওবামা পেয়েছিলেন ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার ৫১৬ ভোট। 

সূত্র: বিবিসি ও বিজনেস ইনসাইডার
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর