৭ নভেম্বর, ২০২০ ১৫:৫২

পেনসিলভেনিয়ায় জয়ের দোরগোড়ায় বাইডেন, হোয়াইট হাউস সময়ের অপেক্ষা

অনলাইন ডেস্ক

পেনসিলভেনিয়ায় জয়ের দোরগোড়ায় বাইডেন, হোয়াইট হাউস সময়ের অপেক্ষা

পেনসিলভেনিয়ার দিকেই নজর ছিল প্রত্যেকের। আর সেই পেনসিলভেনিয়ায় সারাদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর অবশেষে এগিয়ে গেলেন জো বাইডেন।

বলা যেতে পারে, জয়ের দোরগোড়ায় বাইডেন। এখনও শুধুই সময়ের অপেক্ষা।

শুধু পেনসিলভেনিয়াই নয়, জর্জিয়াতেও এগিয়ে গিয়েছেন বাইডেন। যদিও জর্জিয়ায় রিকাউন্ট অর্থাৎ পুনরায় গণনা হবে বলে জানা গেছে।

তবে এখনও আশা ছাড়তে নারাজ ট্রাম্প। তিনি বলছেন, ভোট এখনও শেষ হয়নি।

বিবিসি জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প যদি পুনঃনির্বাচিত হতে চান, জর্জিয়ায় জেতা তার জন্য খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এখন সেখানে জো বাইডেন এগিয়ে যাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্পের জয়লাভের পথ অনেক সংকুচিত হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, জর্জিয়ায় এখনও এক শতাংশ ভোট গণনা বাকি আছে। কিন্তু এগুলো যেহেতু ডাকযোগে দেওয়া ভোট, তাই এগুলো বেশিরভাগই জো বাইডেনের পক্ষে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। শুধু জর্জিয়া নয়, অন্য আরেকটি গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভানিয়া। সেখানেও প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের দিক থেকে প্রচন্ড চাপের মুখে আছেন।

নির্বাচনের দিন রাতে সেখানে ভোট গণনায় তিনি যেখানে প্রায় ৫ লাখ ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। যদিও সেই ব্যবধান এখন কমে দাঁড়িয়েছে মাত্র ১৮ হাজারে। যদিও প্রতি মুহূর্তে সংখ্যাটাও আরও কমছে বলে জানা যাচ্ছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, পেনসিলভানিয়াতে বাইডেনের জয় শুধু সময়ের অপেক্ষা।

আরও দুটি রাজ্য অ্যারিজোনা এবং নেভাডাতেও জো বাইডেন এগিয়ে আছেন। যদি কেবল এই দুটি রাজ্যেও জো বাইডেন জিতে যান, তাহলেও তিনি প্রেসিডেন্ট হতে যে ২৭০টি ইলেক্টোরাল ভোট দরকার, তা নিশ্চিত করে ফেলতে পারেন। জো বাইডেনের ইলেক্টোরাল ভোট এখন ২৫৩। অন্যদিকে প্রেসিডেন্ট ট্রাম্পের ইলেক্টোরাল ভোট হচ্ছে ২১৪।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর