১৩ নভেম্বর, ২০২২ ২৩:৫৫

এবারই নাকি কখনোই নয়: ফুটবলের কাছে মেসিরও একটা বিশ্বকাপ পাওনা আছে!

অনলাইন প্রতিবেদক

এবারই নাকি কখনোই নয়: ফুটবলের কাছে মেসিরও একটা বিশ্বকাপ পাওনা আছে!

সময় তার গল্প মেলায়, গল্প মেলায় মহাকাল। ফুটবল যদি গ্রহ হয় লিওনেল মেসি অনায়াসে তার কেন্দ্রবিন্দু হতেই পারেন। সর্বকালের না হলেও হালের ফুটবল দুনিয়ায় এই আর্জেন্টাইন সূর্য হয়েই আছেন। তাকে কেন্দ্র করেই একরকম ফুটবল ঘুরপাক খায়। আর অনেকের কাছে তো মেসি আর ফুটবল সমার্থক।

কিন্তু মেসি ফুটবলে এখনও এক আক্ষেপের নাম। একের পর এক ব্যালন ডি অর হাতে তুলেছেন মেসি, বিশ্বকাপেও হয়েছেন সেরা খেলোয়াড়। গোলের পর গোলও করেছেন। তবুও ব্যক্তিগত এই অর্জন মেসির আক্ষেপ বাড়ায়, তার হাতে এখনও একটা বিশ্বকাপ ওঠেনি। মেসিরও সে নিয়ে আক্ষেপ আছে। তিনিও একথা ভেবে এখনও কষ্ট পান।

বিশেষ করে ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে যাওয়া মেসিকে প্রচণ্ড পীড়া দিয়েছে। তার এক ঘনিষ্ট এজেন্ট জানিয়েছেন, সেই বিশ্বকাপের পর মেসি বছরখানেক ঘুমাতে পারেননি।

২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হেরে, আবেগি মেসি জাতীয় দলকেই বিদায় বলে দিয়েছিলেন। বছর পাঁচেক পর ২০২১ সালে কোপা জয় করে সেই আক্ষেপ মিটিয়েছেন মেসি। সেটাই তার হাতে ওঠা কোনো প্রথম আন্তর্জাতিক শিরোপা।

সেই কোপা থেকেই দারুণ ছন্দে আছেন ফুটবলে এই ক্ষুদে জাদুকর, বিশ্বকাপ বাছাই কিংবা প্রস্তুতি সব জায়গাতেই দুর্দান্ত ছিলেন মেসি। এবার তার বিশ্ব জয়ের পালা। কাতার বিশ্বকাপই হতে পারে তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ সেই ইঙ্গিত আগেই দিয়ে রেখেছেন মেসি।

তাই উঠছে প্রশ্ন, এবারই বিশ্বকাপ জিতবেন এই ফুটবল জাদুকর নাকি আর কখনোই না? 

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ সামনে রেখে লিওনেল মেসি বলেছিলেন, ‘এটা এখনই না হয় কখনো না, আর কিছু নেই। এটাকে আমাদের শেষ বিশ্বকাপ হিসেবে দেখতে হবে এবং সব ধরনের সুযোগের সদ্ব্যবহার করতে হবে।’

পুরনো কথার দ্বারপ্রান্তে এবার দাঁড়িয়ে আছেন ক্যারিয়ারের শেষভাগে থাকা এলএম টেন। ‘হয় এবারই না হয় কখনোই না’র দিন এখন তার। এখন তার বিশ্বকাপের মুখোমুখি বসিবার পালা।

কেবল লিওনেল মেসি নয় অনেকেই চাইছেন কাতার বিশ্বকাপের শিরোপা উঠুক এই মহাতারকার হাতে। অনেকেই তো বলেই থাকেন ফুটবলের কাছে মেসির একটা বিশ্বকাপ পাওনা আছে।

অনেকে আবার আরও একটু এগিয়ে বলেন, ‘মেসি বিশ্বকাপ না জিতলে সেটা তার ব্যর্থনা নয়। ফুটবল বিশ্বকাপ তার হাতের ছোঁয়া পেলো না এটার বিশ্বকাপেরই ব্যর্থতা।’

মেসি আর মেসির মাঠের খেলা অবলোকন করলে সেই কথা আসলেই উড়িয়ে দেওয়া যায় কী?


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর