১৯ নভেম্বর, ২০২২ ২১:২৯

কাতারে এক টুকরো ব্রাজিল

রাশেদুর রহমান, কাতার থেকে :

কাতারে এক টুকরো ব্রাজিল

কাতারের রাজধানী দোহার বিখ্যাত ক্লাব আল আরাবি। এই ক্লাবের বিরাট কমপ্লেক্সের গ্র্যান্ড হামাদ স্টেডিয়াম এখন হলুদ রঙে রঙিন। মূল রাস্তা থেকে প্যাসেজওয়েতে নামলেই চোখে পড়ে সিবিএফের লোগো। ব্রাজিলের নামাঙ্কিত নানা পোস্টার ফেস্টুন। আছে নেইমার-আলভেসদের ছবি। গেট দিয়ে প্রবেশ করলেই অবাক হতে হয়। যেন কাতারের বুকে এক টুকরো ব্রাজিল।

আল আরাবি ক্লাবের গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামেই নিজেদের দুর্গ গড়ে তুলেছে ব্রাজিল। শনিবার অল্প ক’জন সাংবাদিককে নিজেদের ট্রেনিং ক্যাম্প ঘুরে দেখার সুযোগ দেয় পাঁচবারের চ্যাম্পিয়নরা। সেই ক্যাম্পের প্রবেশ পথেই ব্রাজিলের নানা সাফল্যগাঁথার ছবি। ট্রেনিং গ্রাউন্ডের পাশেই ড্রেসিং রুম, জিমনেশিয়াম ও স্টিম বাথ। ড্রেসিং রুমে কার কোন স্থান তা নির্ধারণ করা হয়েছে যার যার ছবি পেস্ট করে।

দেখা গেছে, নেইমার আর আলভেসের ছবি এক কোণে। কোচদের জন্য আলাদা ড্রেসিং রুম। সেখানে তিতের নেতৃত্বে আছেন বেশ কয়েকজন। পুরো এলাকাটাই ব্রাজিল নিজেদের করে নিয়েছে। দুই বছর আগে থেকেই শুরু হয়েছে ট্রেনিং গ্রাউন্ড বাছাই করার প্রক্রিয়া। তখনই ব্রাজিল আল আরাবির ট্রেনিং ফ্যাসিলিটিকে নিজেদের এক নম্বর তালিকায় রাখে এবং ফিফার কাছে তারা পেয়েও যায়। 

ফ্যাসিলিটি বুঝে পাওয়ার পর থেকে নিজেদের মতো করে এখানে ইকুইপমেন্ট আনিয়েছে ব্রাজিল। সবকিছু সাজিয়েছে পরম মমতায়। কিছু দিয়েছে আয়োজক দেশ হিসেবে কাতার। কিছু দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

কাতারের মাটিতে পা রেখেছেন নেইমাররা। বিমানবন্দর থেকে তারা সোজা চলে গেছেন দোহার দি ওয়েস্টিন হোটেলে। আগামীকাল থেকে শুরু হবে কাতারে নেইমারদের অনুশীলন। নেইমারদের ট্রেনিং গ্রাউন্ডে নামার সুযোগ অন্তত এক মাস আর কেউ পাচ্ছেন না।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর