২০ নভেম্বর, ২০২২ ১৫:০০

কাতারে দীর্ঘ ক্যারিয়ারের শূন্যতার সমাপ্তি চান ফন খাল

অনলাইন ডেস্ক

কাতারে দীর্ঘ ক্যারিয়ারের শূন্যতার সমাপ্তি চান ফন খাল

লুইস ফন খাল।

অভিজ্ঞতা ও অর্জনের দিক থেকে ফুটবল ইতিহাসের সমৃদ্ধ কোচদের একজন লুইস ফন খাল। দীর্ঘ ক্যারিয়ারে একটি অপূর্ণতা রয়ে গেছে তার। নেদারল্যান্ডসের মতো তিনিও জিততে বিশ্বকাপ। কাতার আসর দিয়ে এই শূন্যতার সমাপ্তি চান ফন খাল। তিনি মনে করেন এর জন্য খেলোয়াড়দের প্রত্যয়ের পাশপাশি প্রয়োজন হবে ভাগ্যের একটু সহায়তা।

এবার নিয়ে তৃতীয় মেয়াদে ডাচ জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করছেন ৭১ বছর বয়সী ফন খাল। বিশ্বকাপে এখন পর্যন্ত তার সেরা সাফল্য ২০১৪ আসরে। সেবার তার হাত ধরে সেমি-ফাইনালে খেলেছিল দলটি। আর্জেন্টিনার বিপক্ষে টাইব্রেকারে হারার পর আসর শেষ করেছিল তৃতীয় হয়ে।

ওই বিশ্বকাপের পর দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। ডাচরা ২০১৮ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হলে আবার ফেরেন তিনি গত বছর। তার হাত ধরেই বিশ্বসেরার মঞ্চে ফেরে নেদারল্যান্ডস। কাতার আসরে ‘এ’ গ্রুপে আছে ২০১০ বিশ্বকাপের রানার্সআপরা। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ সেনেগাল।

ফিফাকে গত শনিবার (১৯ নভেম্বর) দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্বকাপ নিয়ে নিজের লক্ষ্য তুলে ধরেন ফন খাল। সম্প্রতি সাবেক এই বার্সেলোনা কোচ বলেছিলেন যে, তিনি বিশ্বকাপ জিততে চান। সেই প্রসঙ্গে জানতে চাওয়া হলে তিনি বলেন, তার এবং দলের সবার চাওয়া একবিন্দুতে মিলে গেলে সাফল্য ধরা দেবেই।

তিন বলেন, আমি বিশ্বকাপ জিততে চাই তার মানে এই নয় যে, আমরাই জিতে যাব। এটি আমার লক্ষ্য। অনেকের কাছে তা উচ্চাভিলাষী লাগতে পারে। তবে এটি কাজে দেয়। এর মাধ্যমে একদল খেলোয়াড়দের সঙ্গে একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের ব্যাপারে সম্মত হওয়া যায়, আর সেই লক্ষ্য পূরণের যদি সম্ভাবনা থাকে, তাহলে এই খেলোয়াড়দের সঙ্গে নিয়ে আমি তাতে বিশ্বাস রাখি। সঙ্গে কিছু ভাগ্যের সহায়তাও প্রয়োজন, কারণ ফুটবল কেবল নিয়ম-কানুন আর ট্যাকটিকস নির্ভর নয়। এখানে কিছুটা ভাগ্যের ব্যাপারও আছে, আর সাধারণত আমি খুব ভাগ্যবান ব্যক্তি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর