২১ নভেম্বর, ২০২২ ১৩:৪৭

বিশ্বকাপের মঞ্চে দেশের সরকারের বিরুদ্ধে ‘প্রতিবাদ’ করলেন ইরানি অধিনায়ক: রিপোর্ট

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের মঞ্চে দেশের সরকারের বিরুদ্ধে ‘প্রতিবাদ’ করলেন ইরানি অধিনায়ক: রিপোর্ট

এহসান হাজসাফি

হিজাব-বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে অস্থির হয়ে পড়েছে ইরানের রাজপথ। এরই মধ্যে সেখানে বেশ কয়েকজন আন্দোলনকারী নিহত হয়েছে। সরকারি বাহিনীগুলো তাদের দমনে নানা পদক্ষেপ নিচ্ছে। তারপরও থামেনি প্রতিবাদ। এখনও উত্তাল ইরানের রাজপথ।

এদিকে, আজ সোমবার বিশ্বকাপে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ইরান দল। এবারের বিশ্বকাপে দুই দলেরই এটি প্রথম ম্যাচ।

বিশ্বকাপের এই মঞ্চে দেশের বিরাজমান পরিস্থিতি নিয়ে মুখ খোলার মতো সাহসী পদক্ষেপ নিলেন ইরানের জাতীয় ফুটবল দলের অধিনায়ক এহসান হাজসাফি। ৩২ বছর বয়সি খেলোয়াড় বলেছেন, “যারা (আন্দোলনে) প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি দলের সমর্থন রয়েছে।”

তিনি বলেন, “আমাদের মানতে হবে যে আমাদের দেশের পরিস্থিতি ঠিক নেই এবং আমাদের জনগণ সুখী নয়।”

বিশ্বকাপ মিশনের আগে সাংবাদিক সম্মেলনে এসে ইরানের অধিনায়ক বলেন, “অন্য কোনও কিছুর আগে, আমি ইরানে শোকাহত পরিবারের সকলের প্রতি সমবেদনা জানাতে চাই।”

এরপর তিনি বলেন, “তাদের জানা উচিত যে আমরা তাদের সাথে আছি, আমরা তাদের সমর্থন করি ও তাদের প্রতি সহানুভূতিশীল।”

প্রসঙ্গত, এর আগে নিজেদের দেশের জনগণের ওপর অত্যাচার চালানোর কারণে বিশ্বকাপ থেকে ইরানকে নিষিদ্ধ করার দাবি তুলেছিলেন সেদেশের জনগণেরই একাংশ। কিন্তু ফিফা সেই পথে হাঁটেনি। আর এবার বিশ্বকাপের মঞ্চকে ব্যবহার করেই আন্দোলকারীদের প্রতি সমর্থন ব্যক্ত করলেন অধিনায়ক এহসান।

এহসান বলেন, “আমরা বর্তমান পরিস্থিতিকে অস্বীকার করতে পারি না। আমার দেশের পরিস্থিতি ভালো নয় এবং খেলোয়াড়রাও এটা জানে। আমরা এখানে আছি কিন্তু এর অর্থ এই নয় যে আমরা তাদের (প্রতিবাদী) কণ্ঠস্বর হতে পারি না, বা তাদের সম্মান করা উচিত নয়। আমাদের যা কিছু আছে তা তাদের কাছ থেকেই পাওয়া। আমাদের লড়াই করতে হবে। আমাদের যথাসাধ্য পারফর্ম করতে হবে। এবং গোল করতে হবে এবং ইরানের সাহসী জনগণকে জয় এনে দিতে হবে। এবং আমি আশা করি, জনগণের প্রত্যাশা মতো পরিস্থিতি পরিবর্তিত হবে।” সূত্র: স্কাই নিউজ, বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর