২৩ নভেম্বর, ২০২২ ০৯:৫৭

অফসাইডে দুই ম্যাচেই বাতিল ৫ গোল

অনলাইন ডেস্ক

অফসাইডে দুই ম্যাচেই বাতিল ৫ গোল

বিশ্বকাপের বড় অঘটন ঘটিয়ে দিয়েছে সৌদি আরব! মঙ্গলবার লুসাইল স্টেডিয়ামে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে সবাইকে চমকে দিয়েছে তারা। যদিও ১২ মিনিটের ব্যবধানে তিন বার সৌদি আরবের জালে বল ঢুকিয়েছিলেন মেসিরা। কিন্তু সবগুলো গোলই বাতিল হয়ে যায়। কারণ অফসাইডের ফাঁদে পা দিয়েছেন স্ট্রাইকাররা। ডেনমার্ক-তিউনিশিয়া ম্যাচেও দেখা গেছে একই চিত্র। দু’দলেরই একটি করে গোল বাতিল হয়েছে অফসাইডে।

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ১০টি অফসাইড করেছে আর্জেন্টিনা। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে পুরো প্রতিযোগিতায় ৬ বার অফসাইডের জালে জড়িয়েছিলেন মেসিরা। অর্থাৎ, শুধু গোলের ক্ষেত্রে নয়, ম্যাচে সাধারণ অফসাইডও বেশি চোখে পড়ছে। তার বড় একটা কারণ প্রযুক্তির উন্নতি।

ফিফা জানিয়েছে, কাতার বিশ্বকাপে রেফারির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কম দিতে চান তারা। সেজন্য সব ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ফুটবলে বসানো থাকছে চিপ। সেখান থেকে প্রতি মুহূর্তে তথ্য চলে যাচ্ছে দায়িত্ব থাকা কর্মীর কাছে। বিশ্বকাপের আগে লাইন্সম্যানদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে যাতে অফসাইডের ক্ষেত্রে আরও বেশি সতর্ক থাকতে পারেন তারা।

এ বারের বিশ্বকাপে কোনো ফুটবলার অফসাইডে থাকলে সঙ্গে সঙ্গে পতাকা তুলছেন না লাইন্সম্যান। ফুটবলার বল নিয়ে কী করছেন তা দেখার পরে নিজের সিদ্ধান্ত জানাচ্ছেন। অর্থাৎ অফসাইডে থাকার পরে কোনো স্ট্রাইকার গোলের দিকে এগিয়ে গেলেও লাইন্সম্যান পতাকা তুলছেন না। সেখান থেকে গোল হচ্ছে কি না দেখছেন। তার পরে সিদ্ধান্ত জানাচ্ছেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর