৫ ডিসেম্বর, ২০২২ ০৮:৫১

ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জিরুদ

অনলাইন ডেস্ক

ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা জিরুদ

অলিভিয়ে জিরুদ।

বিশ্বকাপ শুরুর ম্যাচে জোড়া গোল করে বসেন গ্রেট থিয়েরি অঁরির পাশে। এবার তাকে ছাড়িয়ে গেলেন অলিভিয়ে জিরুদ। নকআউট পর্বের প্রথম ধাপে পোল্যান্ডের বিপক্ষে দলকে এগিয়ে নেওয়া গোলে ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতার রেকর্ডটি নিজের করে নিলেন অভিজ্ঞ এই স্ট্রাইকার।

দোহার আল থুমামা স্টেডিয়ামে রবিবার (৪ ডিসেম্বর) শেষ ষোলো'র ম্যাচের ৪৪তম মিনিটে স্মরণীয় গোলটি করেন জিরুদ। এমবাপ্পের পাস ডি-বক্সে পেয়ে বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন এসি মিলান তারকা।

আন্তর্জাতিক ফুটবলে ১১৭ ম্যাচ খেলে জিরুদের গোল হলো ৫২টি। ১৯৯৭ থেকে ২০১০ পর্যন্ত ১২৩ ম্যাচ খেলে ৫১ গোল করে প্রায় ১২ বছর রেকর্ডটির মালিক ছিলেন সাবেক ফরোয়ার্ড অঁরি।

বিশ্বকাপে জিরুদের মোট গোল হলো ৪টি। ২০১৪ আসরে পাঁচ ম্যাচ খেলে করেছিলেন ১টি। পরের আসরে সাত ম্যাচ খেলে পাননি জালের দেখা। এবার তিন ম্যাচ খেলে ৩টি। এবারের বিশ্বকাপে 'ডি' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারোনার দিনে দুই অর্ধে একটি করে গোল করে অঁরির পাশে বসেছিলেন জিরুদ।

ডেনমার্কের বিপক্ষে পরের ম্যাচেই রেকর্ডটি নিজের করে নেওয়ার লক্ষ্যস্থির করেছিলেন ৩৬ বছর বয়সী এই ফুটবলার। ম্যাচটি তারা ২-১ ব্যবধানে জিতলেও গোল পাননি তিনি। আর গ্রুপ পর্বের শেষ রাউন্ডে তিউনিসিয়ার বিপক্ষে ১-০ গোলে হারা ম্যাচে বিশ্রামে ছিলেন জিরুদ। 

এবার মাঠে নেমেই চূড়ায় উঠে গেলেন তিনি। এদিন রেকর্ড হয়েছে আরেকটি। গড়েছেন গোলরক্ষক উগো লরিস। ফ্রান্সের হয়ে সবচেয়ে বেশি ১৪২ ম্যাচ খেলার রেকর্ডে ১৯৯৮ বিশ্বকাপজয়ী লিলিয়ান থুরামের পাশে বসেছেন তিনি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর