৫ ডিসেম্বর, ২০২২ ১৭:৩০

আজই শেষ সাম্বা নৃত্য নাকি নেইমারে সেলেসাওদের পুনরুত্থান?

অনলাইন ডেস্ক

আজই শেষ সাম্বা নৃত্য নাকি নেইমারে সেলেসাওদের পুনরুত্থান?

টানা দুই ম্যাচে জয়ের পর হঠাৎ পতন। আকাশ থেকে একেবারে ব্রাজিলের মাটিতে পড়া, ক্যামেরুনের কাছে লজ্জাজনক ঐতিহাসিক হার। আফ্রিকার কোনো দলের কাছে বিশ্বকাপে পরাজিত হওয়ার রেকর্ড গড়েছে তিতের দল।

যদিও ক্যামেরুনের কাছে ব্রাজিলের হারকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না আর্জেন্টাইন ফুটবল জাদুকর ও নেইমারের ঘনিষ্ঠ বন্ধু লিওনেল মেসি। তার মতে ‘যতটা সম্ভব পারা যায় বিশ্বকাপের খেলাগুলো দেখার চেষ্টা করছি। আমি শুরু থেকেই বলে আসছি যে ব্রাজিল অন্যতম ফেবারিট। ওরা ভালো খেলছে। ক্যামেরুনের কাছে হেরে যাওয়ার পরও বিশ্বকাপের বড় ফেবারিটদের একটি ব্রাজিল।’

মেসির এই মতকে হয়তো ব্রাজিল ভক্তরা মনেপ্রাণেই বিশ্বাস করছেন। কারণ লিওনেল মেসি আর যাইহোক অহেতুক বা আবেগ নির্ভর কথা বলেন না। তবে এবারের বিশ্বকাপের শেষ ষোলোয় যাদেরকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ব্রাজিল, তারাও তো খু্ব সহজ প্রতিপক্ষ নয়। অঘটনঘটনপটিয়সী নয়, তারাও শেষ ষোলোয় এসেছে ক্রিশিয়ানো রোনালদোর পর্তুগালকে শক্তভাবে পরাজিত করে।

মাঠের খেলায় দক্ষিণ কোরিয়া দাঁতে দাঁত চেপে লড়েছে। আক্রমণের প্রতিশোধও নিয়েছে তুমুল আক্রমণে। আর সবচেয়ে বড় কথা এই ম্যাচে কোরিয়ানদের লক্ষ্য কেবল লড়ে যাওয়া, পাঁচ বিশ্বকাপ পকেটে পোড়া ব্রাজিলের যেমন ‘হারানোর’ শঙ্কা নিয়ে মাঠে নামতে হচ্ছে; তাদের সেই ভয়টা অন্তত নেই। ব্রাজিলকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে গেলে দক্ষিণ কোরিয়া যেমন ইতিহাস লিখবে, তেমন সেলেসাওদের কাছে হেরে গেলেও তাদের তেমন কিছু যায় আসে না। কারণ দক্ষিণ কোরিয়া ব্রাজিলকে হারিয়ে দেবেই, সেই প্রত্যাশা হয়তো ফুটবল বোদ্ধা কিংবা কোরিয়ান সমর্থক কেউই করে না।

তবে ক্যামেরুন তিতেকে যে ভয় দেখিয়েছে, অগভীর জলে নেমেই সাম্বার দেশের যেভাবে কানে জল গেছে; তাতে কোরিয়ার বিপক্ষে ম্যাচে নেইমারদের থাকতে হচ্ছে ভীষণ চাপে। আর সেই চাপে চ্যাপ্টা হলেই আজই হতে পারে কাতারে সাম্বার শেষ। কারণ দক্ষিণ কোরিয়ার কোচ আগেই বলেছেন, পরিসংখ্যান নয় তারা কেবল ভাবছেন ৯০ মিনিট নিয়ে। 

আবার উল্টোও হতে পারে, নেইমারকে পেয়ে হতে পারে সেলেসাওদের পুনরুত্থান। তারা ক্যামেরুনের বিপক্ষে হারানো ছন্দ আবার ফিরে পেতে পারে দক্ষিণ কোরিয়ার বিপক্ষেই...

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর