৬ ডিসেম্বর, ২০২২ ০৮:৪৯

সত্যিই কি অভ্যন্তরীণ কোন্দলের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে জার্মানি?

অনলাইন ডেস্ক

সত্যিই কি অভ্যন্তরীণ কোন্দলের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে জার্মানি?

সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে বেশ কিছু অঘটন ঘটেছে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে। এর মধ্যে একটি অঘটন ছিল জাপানের কাছে জার্মানির হার। সেই সঙ্গে জাপানের কাছে স্পেনের আরেকটি অঘটন। আর এই দুটি অঘটন বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে ফেলে দেয় জার্মানিকে। এ নিয়ে নানা আলোচনা চলছিল বিশ্বজুড়ে ফুটবলপ্রেমীদের মাঝে।

তবে সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হচ্ছে, শুধু অঘটনই নয়, জার্মানি ফুটবল দলের অভ্যন্তরীণ কোন্দলও নাকি এর জন্য দায়ী।

গণমাধ্যমের খবরে দাবি করা হয়েছে, বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর যেমন ভাঙন ধরা পড়েছিল বেলজিয়াম দলে। দলটির পাঁচ ফুটবলার দেশে ফেরেননি। ঠিক একই বিষয়টি ঘটেছে জার্মানি দলেও। তারা দেশে ফিরেছেন ঠিকই। কিন্তু ফুটবলারদের নিজেদের মধ্যেই ঝামেলা লেগে গেছে। সমস্যার সূত্রপাত প্রথম ম্যাচের আগে ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড পরা নিয়ে।

কাতার সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সাতটি দেশ এই আর্মব্যান্ড পরার কথা জানিয়েছিল। শেষ মুহূর্তে প্রত্যেকেই পিছু হটে ফিফার হুঁশিয়ারিতে। তবে জাপানের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে দলের ছবি তোলার সময় প্রতিবাদস্বরূপ জার্মানির ফুটবলাররা মুখ ঢেকে রাখেন। সেই প্রতিবাদ আলোড়ন ফেলেছিল। তবে এখন জানা যাচ্ছে, ফুটবলারদের একাংশ এই কাজ করতে রাজি হননি। যারা রাজি ছিলেন, তাদের সঙ্গে সাজঘরে খানিকটা নাকি বাকবিতণ্ডাও হয়।

এক জার্মান টিভি চ্যানেলের সঞ্চালক জার্মানির ফুটবল সংস্থার ডিরেক্টর অলিভার বিয়েরহফকে প্রশ্ন করেছিলেন, আর্মব্যান্ড নিয়ে তৈরি হওয়া বিতর্ক আরও ভাল ভাবে সামলানো যেত কিনা? 

বিয়েরহফ বলেন, “আসল ঘটনা হল, আমরা জানতে পেরেছি সব ফুটবলার মুখে হাত ঢেকে প্রতিবাদ জানানোর পক্ষে ছিল না। ওরা মনে করেছিল এতে দলের ভেতরে সমস্যা দেখা দিতে পারে। নিঃসন্দেহে পরিস্থিতি আরও ভাল ভাবে সামলানো যেত। কিন্তু তার জন্যেই দল ছিটকে গিয়েছে কিনা সেটা আলাদা প্রশ্ন।”

বিয়েরহফ আরও বলেছেন, “আমরা প্রত্যেকেই হতাশ। প্রচণ্ড রেগেও আছি। কারণ, নকআউটে ওঠার ব্যাপারটা আমাদের হাতেই ছিল। প্রথম ম্যাচে হারটা সতর্কবার্তা ছিল। আমরা বুঝতে পারিনি। কাউকে দোষ দেওয়ার নেই। প্রত্যেকেই হয়তো নিজেদের সেরাটা দিয়েছে।”

তবে জার্মানি দলের এই অভ্যন্তরীণ কোন্দলের বিষয়টি নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। সত্যিই অভ্যন্তরীণ কোন্দলের প্রভাবেই জার্মানি দলের ওপর প্রভাব পড়েছিল কি না, তা হয়তো ভবিষ্যতে কখনও আরও বিশদভাবে প্রকাশ্যে আসবে। সূত্র: ফক্সনিউজ এইউ, ট্রেন্ডনিউজ ডিটেইল, স্পোর্টস ব্রিফ

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর