১০ ডিসেম্বর, ২০২২ ০৯:৩৮

আবারও আলোচনায় ‘আর্জেন্টাইন বাজপাখি’

অনলাইন ডেস্ক

আবারও আলোচনায় ‘আর্জেন্টাইন বাজপাখি’

এমিলিয়ানো মার্টিনেজ

আর্জেন্টিনা সমর্থকদের অনেক বছর ধরে একটা কষ্ট ছিল যে তাদের কোন ভালো গোলরক্ষক নেই। বারবারই গোলরক্ষকদের সামান্য ভুলে বিভিন্ন টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। কিন্তু আর্জেন্টিনা যেন এক বাজপাখিকে পেয়েছে। কোপা আমেরিকাতে যেই বাজপাখি এমিলিয়ানো মার্টিনেজের কল্যাণেই ফাইনালে উঠে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। আবারও সেই এমিলিয়ানো মার্টিনেজ ত্রাতা হয়ে আবির্ভাব হলেন, এবার আরও বড় মঞ্চে, বিশ্বকাপে।

উত্তেজনার পারদ তখন সর্বোচ্চ বিন্দুতে। এর চেয়ে বেশি কি আর সম্ভব! আর একটু বাড়লেই হয়তো সহ্যসীমার বাইরে চলে যাবে! ১২০ মিনিটের লড়াই শেষ। এবার টাইব্রেকার। যে টাইব্রেকারের শিকার হয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। আর্জেন্টিনার সমর্থকদের মধ্যেও ছিল সেই ভয়। তবে তা দূর করে দিলেন এমিলিয়ানো মার্টিনেজ। পেনাল্টি স্পেশালিস্ট এই গোলরক্ষক নেদারল্যান্ডসের প্রথম দুটি শট আটকে দেন। লিওনেল মেসি আর প্যারেডেসের পর মন্টিয়েলের গোল আর্জেন্টিনাকে সেমির পথ দেখিয়ে দেয়। এনজো ফার্নান্দেস গোল করতে ব্যর্থ হলেও লওটারো মার্টিনেজের শট ঠিকই জালের ঠিকানা খুঁজে পায়। আর্জেন্টিনা সেমিফাইনাল নিশ্চিত করে।

টাইব্রেকারের সময় বিশ্বের বাঘা বাঘা গোলরক্ষকরা স্নায়ুচাপে ভুগেন। কিন্তু মার্তিনেসকে দেখে ঘুণাক্ষরেও তেমনটা মনে হয়নি। টগবগে আত্মবিশ্বাস নিয়ে ধরাশায়ী করেন ডাচদের।

সেই মুহূর্ত নিয়ে এমিলিয়ানো বলেন, ‘প্রথম যেই জিনিসটা আমাদের মাথায় আসে সেটা হলো আবেগ। আমি সাড়ে ৪ কোটি মানুষের জন্য খেলি। মানুষকে এভাবে আনন্দ দেওয়াটা এই মুহূর্তে সবচেয়ে বড় কাজ। আমরা সেমিফাইনালে কারণ আমাদের আবেগ ও হৃদয় আছে। অন্য সবার মতো আমরাও রোমাঞ্চিত।’

এর আগে, কোপা আমেরিকাতে কলম্বিয়ার বিপক্ষে তার অসাধারণ পেনাল্টি সেভের দক্ষতা পুরো পৃথিবীর জুড়ে প্রশংসিত হয়েছিল। যেখানে তিনটি পেনাল্টিই সেভ করেছিলেন মার্টিনেজ।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর